×

বিনোদন

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি নিয়ে হলিউডে তথ্যচিত্র

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ আগস্ট ২০২৩, ০৫:৪১ পিএম

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি নিয়ে হলিউডে তথ্যচিত্র
বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি নিয়ে হলিউডে তথ্যচিত্র
বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি নিয়ে হলিউডে তথ্যচিত্র

বাংলাদেশ ব্যাংকে ২০১৬ সালের ৫ ফেব্রুয়ারি বিশ্বের সবথেকে বড় ব্যাংক হ্যাকিংয়ের ঘটনা ঘটে। ফেইক ম্যাসেজের মাধ্যমে ফেডারেল রিজার্ভ থেকে ৮ কোটি ১০ লাখ ডলার চুরি করে হ্যাকাররা। ঘটনাটি নিয়ে "বিলিয়ন ডলার হাইস্ট" নামে একটি তথ্যচিত্র নির্মাণ করেছেন পরিচালক ড্যানিয়েল গর্ডন।

ইউনিভার্সাল পিকচার্স হোম এন্টারটেইনমেন্টের ব্যানারে তথ্যচিত্রটি মুক্তি পেয়েছে গত সোমবার । আজ মঙ্গলবার (১৫ আগস্ট) ওটিটি প্লাটফর্ম অ্যামাজন প্রাইমে তথ্যচিত্রটি মুক্তি পেয়েছে।

আন্তর্জাতিক লেনদেনের আদান-প্রদানের সেবা সুইফটের স্পর্শকাতর ও কঠোর নিরাপত্তাকে বুড়ো আঙুল দেখিয়ে হাতিয়ে নেয়া হয়েছিলো ফেডারেল রিজার্ভে রাখা কেন্দ্রীয় ব্যাংকের ৮ কোটি ১০ লাখ ডলার। ৩৫ টি ভুয়া বার্তা পাঠিয়ে এ অর্থ চুরি করে হ্যাকাররা। তবে শ্রীলঙ্কার এক ভুয়া এনজিওর নামে ২ কোটি ডলার সরিয়ে নেয়া হলেও বানান ভুলের কারণে আটকে যায় শেষ মূহুর্তে।

পুরো বিশ্বে সাড়া ফেলে দেয়া ব্যাংকিং খাতের অন্যতম বড় এই হ্যাকিং এবার উঠে এসেছে হলিউডের পর্দায়। কিভাবে হয়েছিল এই রিজার্ভ চুরি, কিভাবেই বা বানান ভুলে দৈবক্রমে আংশিক ব্যর্থ হয় হ্যাকার দল- এই নিয়ে তথ্যচিত্র নির্মাণ করেছে হলিউড।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ ও লেখক মিশা গ্লেনির এক সাক্ষাৎকারের মাধ্যমে রিজার্ভ চুরির ঘটনাকে কেন্দ্র করে বিশ্বজুড়ে সাইবার অপরাধের বৃহত্তর ছবিটা ধরা হয়েছে এই তথ্যচিত্রে। তুলে ধরা হয়েছে সামাজিক এবং প্রযুক্তিগত-ভাবে কীভাবে সময়ের সাথে সাইবার অপরাধের বিবর্তন ঘটেছে। এ ছাড়া এতে আছে কীভাবে বিশেষজ্ঞরা প্রযুক্তির পরিবর্তনের সাথে পাল্লা দিয়ে সাইবার নিরাপত্তার দৃষ্টিকোণ পরিবর্তনে বাধ্য হয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App