×

বিনোদন

তারেক মাসুদের মতো সৎ নির্মাতা বিরল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ আগস্ট ২০২৩, ০৯:১০ পিএম

তারেক মাসুদের মতো সৎ নির্মাতা বিরল

তারেক মাসুদ ও মিশুক মুনীর স্মরণসভা। ছবি: সংগৃহীত

তারেক মাসুদের মতো সৎ নির্মাতা বিরল

তারেক মাসুদ। ছবি: সংগৃহীত

তারেক মাসুদের মতো সৎ নির্মাতা বিরল

তারেক মাসুদ ও মিশুক মুনীর। ছবি: সংগৃহীত

সিনেমা নির্মাণে তারেক মাসুদ বেছে নিয়েছিলেন রাজনীতি, দেশ এবং মানুষকে। চলচ্চিত্রকার হিসেবে তিনি প্রতিটি বিষয়কে পাখির মতো উপর থেকে না দেখে মাটির কাছাকাছি থেকে ঘনিষ্ঠভাবে দেখেছেন। তার মতো সৎ নির্মাতা বিরল।

রবিবার (১৩ আগস্ট) তারেক মাসুদ ও মিশুক মুনীরের মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

বক্তারা আরো বলেন, তারেক মাসুদ নেই, নেই মিশুক মুনীর। তবে তাদের কাজ বেঁচে আছে। তারা বেঁচে আছেন পরবর্তী প্রজন্মের মাঝে। দেশের চলমান সামাজিক সমস্যা ও নানা সংকটের কথাগুলো নিয়ে তারেক মাসুদ ও মিশুক মুনীর চলচ্চিত্রের মাধ্যমে ফুটিয়ে তুলতে চেয়েছিলেন। এ দুই ব্যক্তিত্বের মৃত্যু হলেও তরুণ প্রজন্মের মাঝে তাদের স্বপ্ন বেঁচে আছে।

নিজের স্বপ্নের ছবি ‘কাগজের ফুল’ নির্মাণের জন্য মানিকগঞ্জের শুটিং স্পট দেখতে ভোরেই ঢাকার বাসা থেকে বের হয়েছিলেন তারেক মাসুদ। সঙ্গে ছিলেন প্রিয় বন্ধু ও সহধর্মিণী ক্যাথরিন মাসুদ, মেধাবী চিত্রগ্রাহক মিশুক মুনীর, শিল্পী ঢালী আল মামুনসহ ৯ জনের একটি দল। বাহন একটি মাইক্রোবাস। শুটিং স্পট দেখে সহকর্মীদের নিয়ে ফেরার পথে মানিকগঞ্জের ঘিওর উপজেলার জোকা বাসস্ট্যান্ডের কাছে প্রচণ্ড বৃষ্টির মধ্যে তাদের বহনকারী মাইক্রোবাসটির মুখোমুখি সংঘর্ষ ঘটে চুয়াডাঙ্গাগামী চুয়াডাঙ্গা ডিলাক্স নামের বাসের সঙ্গে। এই মর্মান্তিক দুর্ঘটনায় মৃত্যুবরণ তারেক মাসুদ ও মিশুক মুনীরসহ পাঁচজন মৃত্যুবরণ করেন।

প্রাণঘাতী সেই দুর্ঘটনার ১২ বছরপূর্তি ছিল রবিবার। এ উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি ও তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট যৌথভাবে তারেক মাসুদ স্মরণ এবং ‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০২৩’ আয়োজন করে। চলচ্চিত্রকার তারেক মাসুদ, মিশুক মুনীরসহ নিহত চলচ্চিত্রকর্মীদের স্মরণে স্মৃতিতর্পণ ও ‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০২৩’ এর পাশাপাশি এই দিন শিল্পী এস এম সুলতানের জীবন ও কর্ম নিয়ে তারেক মাসুদ নির্মিত প্রামাণ্যচিত্র ‘আদমসুরত’ প্রদর্শিত হয়।

তারেক মাসুদ ও মিশুক মুনীর স্মরণ স্মৃতিতর্পণে অংশগ্রহণ করেন তারেক মাসুদের সহোদর শব্দগ্রাহক নাহিদ মাসুদ ও ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির সভাপতি চলচ্চিত্র নির্মাতা ও লেখক বেলায়াত হোসেন মামুন। এছাড়াও বক্তব্য রাখেন তারেক মাসুদের ঘনিষ্ঠ সহচর শাহ আলম দেওয়ান।

‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০২৩’ এর বিষয় ছিল ‘আত্মপরিচয়ের রাজনীতি ও বাংলাদেশের চলচ্চিত্র’। তারেক মাসুদ স্মারক বক্তৃতা প্রদান করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ফাহমিদুল হক। তিনি বলেন, সমসাময়িক চলচ্চিত্রে বিশ্বায়ন-উত্তর বাংলাদেশের যে নতুন জটিলতা যেমন নয়া উদারবাদী ভোক্তাসংস্কৃতি কিংবা কট্টরপন্থী ও জিহাদি ইসলামের বিশ্বায়নের অভিঘাত, তাকেও বাংলাদেশের প্রেক্ষাপটে তুলে ধরা হয়েছে। সর্বোপরি বাংলাদেশ সমাজ যে রূপান্তরের মধ্য দিয়ে যাচ্ছে তা নির্মাতারা চলচ্চিত্রের পর্দায় প্রতিফলন ঘটান। আবার বিশ্বমঞ্চে বাংলাদেশের চলচ্চিত্রকে তুলে ধরতে গিয়ে অনেক সময় তারা প্রাচ্যবাদী ফাঁদে পা দেন, পশ্চিম প্রাচ্যকে যেভাবে দেখতে চায় সেই চোখ দিয়ে নিজেকে দেখেন পরিচালকরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App