×

বিনোদন

মঞ্চে আসছে 'দ্যা মাউসট্র‍্যাপ'

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ আগস্ট ২০২৩, ১১:২৫ এএম

মঞ্চে আসছে 'দ্যা মাউসট্র‍্যাপ'

ছবি: ভোরের কাগজ

মঞ্চে আসছে 'দ্যা মাউসট্র‍্যাপ'

ছবি: ভোরের কাগজ

মঞ্চে আসছে 'দ্যা মাউসট্র‍্যাপ'
মঞ্চে আসছে 'দ্যা মাউসট্র‍্যাপ'

লন্ডনের কালভার্ট স্ট্রিটে ভীড়ের মধ্যেই সংগঠিত হওয়া হত্যার কিছু সময়ের মধ্যেই পাঁচজন অদ্ভুত লোক কাকতালীয়ভাবে- একইদিনে, একজন দম্পতির নতুন খোলা গেস্টহাউসে এসে ওঠে। তার পরের দিনই একজন পুলিশ সার্জেন্ট সেই গেস্টহাউসে আসে এবং আবিষ্কৃত হয়, অতিথিদের মাঝে একজন খুনি রয়েছে। ভয়ে, আতঙ্কে প্রত্যেক চরিত্র একের পর এক তাদের বিভীষিকাময় অতীত প্রকাশ করে। এমনই ঘটনা নিয়ে ‘কুইন অফ ক্রাইম’ খ্যাত লেখক আগাথা ক্রিস্টি রচনা করেন নাটক ‘দ্যা মাউসট্র্যাপ’। বিশ্বব্যাপী সর্বাধিক মঞ্চায়িত নাটকটি মঞ্চে নিয়ে আসছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগ।

আগামীকাল শুক্রবার ও শনিবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হবে নাটকটি। নাটকটির নির্দেশনায় আছেন বিভাগের প্রভাষক আফরিন হুদা। অনুবাদ করেছেন অধ্যাপক আব্দুস সেলিম।

নির্দেশক আফরিন হুদা বলেন, নাটকটি রহস্যঘেরা এক মৃত্যুকে কেন্দ্র করে আবর্তিত। প্রচলিত বাংলায় অনুবাদকের অত্যন্ত সহজ ও প্রাঞ্জল অনুবাদ অভিনেতাদের বোধগম্য করে তুলতে সাহায্য করেছে। হত্যা, খুনী, গোয়েন্দা, মানসিক বিকারগ্রস্ততা এসকল কিছুর মাঝে এক জটিল ধাঁধার মধ্যদিয়ে নাটকের কুশীলববৃন্দ খুনের আসল রহস্য উদঘাটন করে। নাটকের প্রতিটি ধাপে নতুন পরিস্থিতি, সন্দেহ, অবিশ্বাস মানবমন ও অস্তিত্বের এক জটিল সমীকরণ খোঁজার চেষ্টা করে।

জটিল ও দ্বান্দ্বিক প্রশ্নের উত্তরের এই নাটকীয় উপস্থাপনা দর্শকদের মনস্তত্ত্বের গভীরে পৌছে এক স্নায়বিক আলোড়ন সৃষ্টি করবে।

অভিনয়ে রয়েছেন রাফিউল রকি, বিলাস, তৌফিক মেসবাহ, ইব্রাহিম, ব্রততি, বুশরা, তূর্ণা, ইমাম, সাগর, তানভীর, মুন্না, রাখি, পৃথা, শুভ্রা, সুব্রত, কৈসর, অনন্যা, পিংকি, কেয়া; আবহ সঙ্গীত পরিকল্পনা ও প্রয়োগে ইনজয়; পোশাক পরিকল্পনা সহযোগী মৌ, সাবিহা, বৃষ্টি, কর্ণা; আলোক প্রক্ষেপণ সহযোগী মাহাবুব, রঞ্জন; সেট নির্মাণে রঞ্জন, নোভা, আনোয়ার, কাঁকন, সাকিব, অথৈ; প্রপস নির্মাণে উচ্ছাস, ফিজা, সিফাত, বিথু, মীম, সৌমিক, বাবলু; প্রকাশনায় সিয়াম; অঙ্গরচনায় নিশা, অনামিকা, সোমালি, প্রিয়তী, স্বপ্নীল, কর্ণা।

উল্লেখ্য, আগাথা ক্রিস্টি রচিত ‘দ্যা মাউসট্র্যাপ’ নাটকটির পূর্ববর্তী নাম ছিল ‘থ্রি ব্লাইন্ড মাইস’। নাটকটি প্রথমে একটি রেডিও নাটক হিসেবে প্রচলিত ছিল। রাজা পঞ্চম জর্জের স্ত্রী কুইন মেরির ৮০তম জন্মদিনের উপহার হিসেবে আগাথা ক্রিস্টি নাটকটি লিখেছিলেন। ১৯৪৭ সালের ৩০ মে নাটকটি প্রথম রেডিওতে ব্রডকাস্ট করা হয়। তখন থ্রি ব্লাইন্ড মাইস নামে আরো একটি নাটক প্রচলিত থাকায় আগাথা ক্রিস্টি নাটকটির নাম বদলে ‘দ্যা মাউসট্র্যাপ’ নামকরণ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App