×

বিনোদন

একইদিনে স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের ২ কণ্ঠযোদ্ধার মৃত্যু, প্রধানমন্ত্রীর শোক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ জুলাই ২০২৩, ০২:২০ পিএম

একইদিনে স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের ২ কণ্ঠযোদ্ধার মৃত্যু, প্রধানমন্ত্রীর শোক
একইদিনে স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের ২ কণ্ঠযোদ্ধার মৃত্যু, প্রধানমন্ত্রীর শোক

একইদিনে না ফেরার দেশে চলে গেছেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী বুলবুল মহলানবীশ ও সংগঠক আশফাকুর রহমান খান। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাঙালির বিজয়ের ঐতিহাসিক ক্ষণে কালজয়ী ‘বিজয় নিশান উড়ছে ওই’ গানটিতে কণ্ঠ দেয়া শিল্পীদের অন্যতম বুলবুল মহলানবীশ। আশফাকুর রহমান খান ছিলেন-স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের অনুষ্ঠান ব্যবস্থাপক।

শুক্রবার (১৪ জুলাই) প্রথম প্রহরে নিজের বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বুলবুল মহলানবীশ। তার বয়স হয়েছিল ৭০ বছর। অপরদিকে সকাল সাড়ে আটটার দিকে রাজধানীর স্কয়ার হাসপাতালে প্রয়াত হন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সংগঠক আশফাকুর রহমান খান। তার বয়স হয়েছিল ৮১ বছর।

বুলবুল মহলানবীশের ভাতিজি অভিনেত্রী ও নাট্যনির্দেশক জয়িতা মহলানবীশ গণমাধ্যমকে বলেন, আমার পিসিমনি আনুমানিক রাত দুইটার দিকে মৃত্যুবরণ করেছেন। বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন তিনি।

১৯৫৩ সালের ১০ মার্চ বুলবুল মহলানবীশের জন্ম। তিনি একাধারে কবি ও লেখক এবং সংগীত, নাট্য ও আবৃত্তিশিল্পী। টিভি-বেতার-মঞ্চে শিল্প-সাহিত্য-সংস্কৃতি বিষয়ক অনুষ্ঠানের উপস্থাপনাও করেছেন।

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সংগঠক আশফাকুর রহমান খান অনেক দিন ধরেই বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন বলে জানান সাংস্কৃতিক সংগঠক মানজার চৌধুরী সুইট।

তিনি বলেন, তিনি আমার চাচা শ্বশুর। শুক্রবার ভোরে বাসায় অসুস্থ হয়ে পড়লে তাকে স্কয়ার হাসপাতালে নেয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

প্রধানমন্ত্রীর শোক এই দুই কণ্ঠযোদ্ধার মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আশফাকুর রহমান মৃত্যু প্রসঙ্গে এক শোক বার্তায় তিনি বলেন, ১৯৭১ সালের ৮ মার্চ যে ৮-১০ জন বেতার কর্মী পাকিস্তান সামরিক জান্তার রক্তচক্ষু উপেক্ষা করে, জীবনের ঝুঁকি নিয়ে ৭ মার্চের ভাষণ তদানীন্তন রেডিও পাকিস্তান ঢাকা কেন্দ্র থেকে প্রচার করেছিলেন তাদের অন্যতম ছিলেন আশফাকুর রহমান খান। মুক্তিযুদ্ধের শুরুতে তিনি জীবনের ঝুঁকি নিয়ে ঢাকা বেতার কেন্দ্র থেকে লুকিয়ে টেপ নিয়ে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে যোগ দেন। ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বাণীবদ্ধকরণ ও প্রচারে গুরুত্বপূর্ণ পালন ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে গুরুত্বপূর্ণ ভূমিকাসহ মহান মুক্তিযুদ্ধে অসাধারণ অবদানের জন্য এই বেতার ব্যক্তিত্বকে বাংলাদেশ সরকার ২০০১ সালে স্বাধীনতা পুরস্কারে ভূষিত করেন।

এসময় প্রধানমন্ত্রী মরহুমের বিদেহি আত্মার সদ্গতি কামনা করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App