×

বিনোদন

অস্কারজয়ী তারকা অ্যালান আর্কিন আর নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জুলাই ২০২৩, ০৩:০৭ পিএম

অস্কারজয়ী তারকা অ্যালান আর্কিন আর নেই

ছবি: সংগৃহীত

অস্কারজয়ী তারকা অ্যালান আর্কিন আর নেই

আমেরিকান অস্কারজয়ী অভিনেতা অ্যালান আর্কিন আর নেই। গত ২৯ জুন শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। ৩০ জুন তার তিন পুত্র অ্যাডাম, ম্যাথিউ ও অ্যান্থনি পারিবারিক বিবৃতিতে এ সংবাদ নিশ্চিত করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৯ বছর।

প্রয়াত অ্যালান হলিউডের কালজয়ী অভিনেতাদের মধ্যে অন্যতম তারকা ছিলেন। তিনি তার দীর্ঘ ক্যারিয়ারে অস্কার, গোল্ডেন গ্লোব, ব্রিটিশ অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের মতো অসংখ্য পুরস্কার লাভ করেছেন। বিবিসির খবরে এমনটাই জানা গেছে।

বিবৃতিতে জানানো হয়েছে, ‘একজন শিল্পী এবং একজন মানুষ হিসেবে আমাদের বাবা অত্যন্ত মেধাবী মানুষ ছিলেন। একজন যত্নশীল স্বামী, বাবা, দাদা হিসেবে তাকে সবসময় মনে পড়বে। আমরা তার আত্মার শান্তি কামনা করছি।’

খ্যাতিমান তারকা অ্যালানের মৃত্যুর খবর জেনে স্মৃতিকাতর হলেন মার্কিন অভিনেতা মাইকেল ম্যাককিন। তিনি গভীর শোক ও দুঃখ প্রকাশ করে বলেন, ‘ক্যারিয়ারের শুরুতে আমাকে জিজ্ঞেস করা হতো, কেমন অভিনেতা হতে চাই? আমি জবাবে বলতাম, অ্যালান আর্কিন কোন ধরনের? আমি তার মতো অভিনেতা হতে চাই।’

অ্যালান আর্কিন ১৯৩৪ সালের ২৬ মার্চ নিউইয়র্কের ব্রুকলিনে জন্মগ্রহণ করেছিলেন। মঞ্চনাটক দিয়ে তার অভিনয় ভুবনে যাত্রা শুরু হয়েছিল। ১৯৬৩ সালে জোসেফ স্টেইনের ‘এন্টার লাফিং’ নাটকে ডেভিড কলোউইজ চরিত্রে প্রথম অভিনয় করে তিনি আলোচনায় আসেন। এর জন্য তিনি টনি অ্যাওয়ার্ড লাভ করেছিলেন।

অভিনেতা অ্যালান আর্কিনের উল্লেখযোগ্য কাজের মধ্যে রয়েছে- ‘দ্য হার্ট ইজ আ লনলি হান্টার’, ‘দ্য রাশিয়ানস আর কামিং, দ্য রাশিয়ানস আর কামিং’, ‘ওয়েট আন্টিল ডার্ক’, ‘পপি’ ইত্যাদি সিনেমা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App