×

বিনোদন

বিতর্কের মধ্যেও ৩০০ কোটি ছাড়াল আদিপুরুষ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জুন ২০২৩, ১১:০৪ এএম

বিতর্কের মধ্যেও ৩০০ কোটি ছাড়াল আদিপুরুষ

ছবি: সংগৃহীত

বিতর্কের মধ্যেও ৩০০ কোটি ছাড়াল আদিপুরুষ

নানা বিতর্কের মধ্যেও প্রথম দিন থেকেই ভালো সারা পেয়েছে ওম রাউত পরিচালিত সিনেমা ‘আদিপুরুষ’। বিশ্ব জুড়ে ১৪০ কোটি রুপি উঠে এসেছিল বক্স অফিস সংগ্রহে। তারপরের দুই দিনে ১০০ কোটি করে আয় হয়েছিল। সব মিলিয়ে তিন দিন পর ঝুলিতে এখন ৩৪০ কোটির রুপি।

তর্ক-বিতর্ক, প্রতিকূলতা সত্ত্বেও ছবির এই সাফল্য নজিরবিহীন। গত ১৬ জুন মুক্তি পেয়েছে রামায়ণ-আশ্রিত ‘আদিপুরুষ’। তেলুগুভাষী কিছু অঞ্চলে এই ছবি নিয়ে দেখা গিয়েছে ব্যাপক উন্মাদনা। অনুরাগীরা জমায়েত করে পটকা ফাটিয়েছেন। ছবিতে রাম চরিত্রে প্রভাসের রাজকীয় প্রত্যাবর্তনে এই উদযাপনের কারণ। প্রেক্ষাগৃহে হনুমানের জন্য সংরক্ষিত আসন নিয়েও আলোচনা-সমালোচনা সামাজিক যোগাযোগমাধ্যমে। আবার, হনুমানের মুখের ভাষা নিয়েও বিতর্ক তৈরি হয়েছে।

চলতি ‘অশালীন’ ভাষা সংশোধন করে উপযুক্ত সংলাপসহ ছবিটি প্রদর্শিত হবে ৭২ ঘণ্টা পর থেকে, এমনই জানিয়েছেন নির্মাতারা। করোনা মহামারি পরবর্তী হিন্দি ছবির ইতিহাসে এটি তৃতীয় বৃহৎ ‘ওপেনিং’। এর আগে রয়েছে ‘পাঠান’ ও ‘কেজিএফ ২’। ৫০০ কোটি টাকা খরচ করে তৈরি হওয়া এই ছবি প্রভাসের শেষ দুটি অসফল ছবি ‘রাধে শ্যাম’ ও ‘সাহো’-র তুলনায় অনেক বেশি ব্যয়বহুল।

ভিএফএক্সের কাজ নিয়ে নেতিবাচক প্রতিক্রিয়ার ফলেই ‘আদিপুরুষ’-এর খরচ বেড়ে গিয়েছিল। মুক্তির দিন পিছিয়ে গিয়েছিল, ভিএফএক্সের কাজ নিখুঁত করতে নতুন করে বিপুল অর্থ ঢালতে হয়েছিল। কিন্তু ঘষামাজা করার পরেও পুরোপুরি ত্রুটিমুক্ত হয়নি ভিএফএক্সের খুঁটিনাটি— ছবি দেখার পর দর্শকের প্রতিক্রিয়া তেমনটাই। যদিও লোকসানের সম্ভাবনা একেবারেই নেই ‘আদিপুরুষ’-এর। কারণ বাজেটের ৮৫ ভাগ আগেই নাকি তুলে নিয়েছেন নির্মাতারা। এখন শুধু লাভের হিসাব গোনা।

কথা ছিল, বিপুল সমারোহে এক চলচ্চিত্র উৎসবে প্রিমিয়ার হবে এই ছবির। কিন্তু কোনো কারণ ছাড়াই বাতিল হয়ে যায় সেই অনুষ্ঠান। দেশ জুড়ে ৬ হাজার প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ‘আদিপুরুষ’। লাভের অঙ্কও উঠছে লাফিয়ে লাফিয়ে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App