×

বিনোদন

মানুষের প্রতি ভালোবাসা, স্নেহ, মায়া, মমতাই মূখ্য

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মে ২০২৩, ০১:৩৪ পিএম

মানুষের প্রতি ভালোবাসা, স্নেহ, মায়া, মমতাই মূখ্য

ছবি: সংগৃহীত

মানুষের প্রতি ভালোবাসা, স্নেহ, মায়া, মমতাই মূখ্য

২০২০ সাল বিশ্বজুড়ে করোনার তাণ্ডব চলছিল। ওই সময়ে ভোরের কাগজের পক্ষ থেকে প্রতিদিন শিল্প সাহিত্য সাংস্কৃতিক অঙ্গনের বিশিষ্টজনের হোম কোয়ারেন্টাইনে করোনাকাল কেমন কাটছিল এমন সাক্ষাতকার নিচ্ছিলাম। তারই ধারাবাহিকতায় রুপালী পর্দার তুমুল দাপুটে নায়ক, যিনি একাধারে মুক্তিযোদ্ধা, অভিনেতা চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক ফারুকের সঙ্গে কথা হয়। সময়টা ছিল ২০২০ সালের ৩১ এপ্রিল। সেসময় হঠাৎ তিনি অসুস্থ হয়ে পড়লে সাক্ষাতকারটি আর আলোর মুখ দেখেনি। আজ তিনি না ফেরার দেশে। কিন্তু সেই সময়ের করোনাকালে তার যাপিত জীবন এবং চেনা পৃথিবীর অচেনা হওয়ার গল্প পাঠকদের জন্য তুলে ধরা হলো।

পৃথিবীজুড়ে তাণ্ডব চালাচ্ছে করোনা। আপনার করোনাকাল কেমন কাটছে ভোরের কাগজের এমন প্রশ্নের জবাবে ফারুক বলেন, করোনা সন্দেহে দু’বার পরীক্ষা করানো হয়। দুইবারই ফলাফল ‘নেগেটিভ’ এসেছে। কিন্তু জ্বর কিছুতেই কমছিল না। যে কারণে বাধ্য হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলাম। শরীরটা ভালো যাচ্ছে না।

তিনি বলেন, আমার হিসেবে করোনা আসল প্রায় সাত মাস হয়ে গেছে। এই সাত মাসে বহু কিছু হয়ে গেছে। যা বলে শেষ করা যাবে না। এর মধ্যে বন্ধু বান্ধব সবাই সহযোগিতা করেছে। যা সাধারন খেটে খাওয়া মানুষ থেকে শুরু করে নিম্ন মধ্যবিত্ত, মধ্যবিত্তসহ প্রায় ১৮ হাজার মানুষকে সহায়তা দেয়া হয়েছে। শেষের দিকে সরকার সচিবদের মাধ্যমে চেয়ারম্যান মেম্বারদের দিয়েছে। তারা সেসব ডিস্ট্রিবিউট করেছে। এটা ভালো হয়েছে। মানুষের জন্য কিছু করতে পেরে একটু স্বস্তি পেলাম।

ফারুক বলেন, আমি একজন জনপ্রতিনিধি। আমার ব্যক্তিগত সময় বলতে কিছু নেই। তাই জনপ্রতিনিধি ফারুকের কাছে নায়ক ফারুক গৌণ। শুধু মানুষের প্রতি ভালোবাসা, স্নেহ, মায়া, মমতাই মূখ্য। আমি আহামরি পয়সার মালিক নই। সাধারন একজন মানুষ। আমার পক্ষে যতটুকু সম্ভব সেটুকু করার চেষ্টা করেছি। তবে এর মধ্যে ফোনে কেউ কেউ বেশ কয়েকবার ফ্রটও করেছে। কথা শুনে মনে হয়েছে, লোকটা খুব বিপদে পড়েছে। কিছু দিয়ে দেই। এমন আচরণে মনে কষ্ট পেয়েছি। তাদের কাছে অনুরোধ করোনার এই দুর্যোগে অন্তত এই ফ্রট করবেন না। এটা অন্যায় এবং অপরাধ।

করোনা চেনা পৃথিবী কতোটা বদলে দিয়েছে জানতে চাইলে বঙ্গবন্ধুর স্নেহধন্য জনপ্রিয় এই অভিনেতা বলেন, পৃথিবীর অনেক পরিবর্তন হচ্ছে। মানুষ থেকে শুরু করে প্রকৃতি। সব কিছুর মধ্যে পরিবর্তন এসেছে। করোনাই ঘটিয়েছে এই বদল। সৃষ্টিকর্তা যাতে তাড়াতাড়ি এই দুঃসময় কাটিয়ে একটা উপায় বের করে দেয়, তখন আরও বেশি করে বোঝা যাবে পৃথিবীর অবস্থা কেমন এবং এর কি পরিস্থিতি ধারণ করবে। হয়তো সুন্দর রূপ ধারণ করবে, নয়তো অসুন্দর রূপ ধারণ করে বিবর্ণও হতে পারে।

তিনি বলেন, এমনিতে প্রকৃতির মধ্যে অনেক পরিবর্তন ঘটে গেছে। সব কিছু যখন লকডাউনে ছিল তখন পৃথিবী অন্য রূপে ধরা দিয়েছিল। প্রকৃতি তার আসল রূপে ফিরে এসেছে। অবাক কাণ্ড বটে। যে প্রকৃতিকে আমরা দিনের পর দিন ধংস করেছি নির্বিচারে। সেই প্রকৃতি তার চেনা রূপে ফিরে এসেছে। করোনার দুঃসময় পেরিয়ে বাংলাদেশ ঘুরে দাঁড়াতে পারবে কি না জানতে চাইলে ফারুক বলেন, আমি ম্যাজিশিয়ান নই যে সব বলে দিতে পারব। তবে একজন সাধারন মানুষের মতো সাহসী মন নিয়ে এটুকু বলতে পারি যে, শুধু বাংলাদেশ নয়, গোটা পৃথিবীই ঘুরে দাঁড়াতে পারবে। হয়তো ধীরে ধীরে ঘুরে দাঁড়াবে। তবে দাঁড়াবেই। যে পৃথিবীটা দেখতে হবে অন্যরকম। এই পৃথিবীর সঙ্গে সেই পৃথিবীর কোনো মিল থাকবে না। অনেক ব্যবধান থাকবে।

তবে, আমাদেরকে কঠিনভাবে স্বাস্থ্যবিধি মানতে হবে। বার বার বলছি, এটা আমাদের সংস্কৃতিরই অংশ। এই সত্যটা আমাদের মানতেই হবে। এটা মানলে যদি উপকার হয়, তা কার হবে? আমার আপনার সাধারন মানুষেরই তো? সর্বোপরি দেশকে বাঁচাতে। তাই দেশকে বাঁচাতে স্বাস্থ্যবিধি মেনে চলা উচিৎ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App