×

বিনোদন

‘যে ক্ষত পেয়েছি, তা সারার নয়’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ মে ২০২৩, ০৭:৪৯ পিএম

‘যে ক্ষত পেয়েছি, তা সারার নয়’

অদা শর্মা

‘যে ক্ষত পেয়েছি, তা সারার নয়’

মুক্তির আগে থেকেই চর্চার কেন্দ্রে সুদীপ্ত সেন পরিচালিত ছবি দ্য কেরালা স্টোরি। বলপূর্বক ধর্মান্তরণ, ইসলামের আগ্রাসন, লাভ জিহাদ সংক্রান্ত বিষয়ের উপর ভিত্তি করে তৈরি এই ছবি নিয়ে বিতর্ক চলছেই। ছবিতে অন্যতম মুখ্য চরিত্রে অভিনয় করেছেন বলিউড অভিনেত্রী অদা শর্মা। এবার ছবিতে কাজ করার অভিজ্ঞতা নিয়ে মুখ খুললেন এ অভিনেত্রী। তার দাবি, সন্ত্রাসবাদ অবশ্যই ভয়াবহ, তবে কাউকে না কাউকে এই ভয়ানক গল্পটা বলতেই হত। খবর আনন্দবাজার পত্রিকার।

অভিনেত্রী হিসাবে পরিচিত মুখ হলেও বলিউডে এখনও তেমন ভাবে দাগ কাটতে পারেননি অদা শর্মা। তবে শালিনী উন্নিকৃষ্ণনর মতো একটি বিতর্কিত চরিত্র নির্বাচন করতেও পিছপা হননি তিনি। তার কথায়, প্রথম দিন যখন আমি ছবির চিত্রনাট্য শুনেছি, আমি বুঝতে পেরেছি, এটা এক জন নিরীহ মেয়ের গল্প। যে আইএস-এর মতো একটা দলের প্যাঁচে পড়ে গিয়েছিল। সন্ত্রাসবাদের এই গল্প ভয়ঙ্কর, তবে কাউকে না কাউকে তো এই গল্পটা বলতেই হত।

শালিনীর চরিত্রে অভিনয় করার অভিজ্ঞতা জানাতে গিয়ে অদা বলেন, শারীরিক ও মানসিক ভাবে যে ক্ষত আমি পেয়েছি, তা সারার নয়। এর আগেও দ্য কেরালা স্টোরি সংক্রান্ত বিতর্ক নিয়ে মুখ খুলেছেন অভিনেত্রী। তিনি বলেন, যারা এখনও মনে করছেন দ্য কেরালা স্টোরি একটা প্ররোচনামূলক ছবি, তারা গুগলে একটু খুঁজে দেখুন। সত্যিটা জানতে পারবেন।

অন্য দিকে, ছবি সংক্রান্ত একাধিক বিতর্ক নিয়ে মুখ খুলেছেন প্রযোজক বিপুল শাহও। প্রথমে মুক্তি পাওয়া দ্য কেরালা স্টোরি’র ট্রেলারে দাবি করা হয় যে, কেরলের ৩২ হাজার নিখোঁজ মহিলা নাকি জঙ্গিগোষ্ঠী আইএস-এ যোগ দেন। ছবির ট্রেলারে দেখানো এই তথ্য ঘিরে শুরু হয় তুমুল বিতর্ক। তার পর সেই বিতর্কের জল গড়িয়েছে আদালতেও। পরে অবশ্য সেই সংখ্যা বদলে ৩ জন মেয়ের গল্প বলে নতুন করে মুক্তি পায় ছবির ট্রেলার।

এ বার সেই বিতর্ক নিয়েও মুখ খুলেছেন ছবির প্রযোজক বিপুল শাহ। তার দাবি, ৩২ হাজার মহিলা হোন বা ৩২ জন, সেটা কোনও বড় ব্যাপারই নয়। বিষয়টা পরিসংখ্যানের নয়। আমরা একটা গল্প বলতে চেয়েছিলাম। বড় বিষয় হল, সেই গল্পটা বলার পর এটা নিয়ে কথাবার্তা অন্তত শুরু হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App