×

বিনোদন

রবীন্দ্র জয়ন্তীতে দেবলীনার যত অনুষ্ঠান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ মে ২০২৩, ০৬:০৫ পিএম

রবীন্দ্র জয়ন্তীতে দেবলীনার যত অনুষ্ঠান

সঙ্গীতশিল্পী দেবলীনা সুর

রবীন্দ্র জয়ন্তীতে দেবলীনার যত অনুষ্ঠান

সঙ্গীতশিল্পী দেবলীনা সুর

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ২৬২তম জন্মজয়ন্তীতে সোমবার (৮ মে) বাংলাদেশ জাতীয় জাদুঘরের আয়োজনে সন্ধ্যা ছয়টায় জাতীয় জাদুঘর মিলনায়তনে সংগীত পরিবেশন করবেন রবীন্দ্র সংগীত শিল্পী দেবলীনা সুর ও ৯ মে মঙ্গলবার ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টা‌রের (আইজি‌সি‌সি) আয়োজ‌নে অংশগ্রহণ করতে যাচ্ছেন সঙ্গীতশিল্পী দেবলীনা সুর।

সন্ধ্যা সা‌ড়ে ছয়টায় রাজধানীর ধানমন্ডিস্থ ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের অডি‌টো‌রিয়া‌মে অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানটি গুলো সবার জন্য উন্মুক্ত বলে আয়োজক সূত্রে জানা গেছে। এছাড়া, বাংলাদেশ বেতার ও টেলিভিশনে রয়েছে বিশেষ অনুষ্ঠান বিশেষ সঙ্গীতানুষ্ঠান প্রচারিত হবে রাত ১০টা ২০ মিনিটে। অনুষ্ঠানে রবীন্দ্র সংগীত পরিবেশন করবেন রবীন্দ্র সঙ্গীতশিল্পী।

পারিবারিক সাংস্কৃতিক আবহে বেড়ে ওঠা এবং পরবর্তীতে সঙ্গীতের সাথে পথচলা দেবলীনার। অসংখ্য অর্জনের মাঝে ছোটবেলাতেই অর্জন করেছেন একাধিক জাতীয় পুরস্কার। পরবর্তীতে ভারতে শান্তিনিকেতনের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে পড়তে যাওয়া এবং রবীন্দ্রসঙ্গীত বিভাগ থেকে প্রথম শ্রেণি পেয়ে বি-মিউজ অনার্স ডিগ্রি অর্জন।

এ সময়ে শ্রীমতি স্বস্তিকা মুখোপাধ্যায়, গোরা সর্বাধিকারী, বাসবী মুখোপাধ্যায়-এর কাছে সঙ্গীত শিক্ষাগ্রহণের সৌভাগ্য হয় দেবলীনার। এরপর ‘আইসিসি আর স্কলারশিপ’ নিয়ে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে বরীন্দ্রসঙ্গীতে প্রথম শ্রেণিতে এম- মিউজ ডিগ্রি অর্জন। এসময় শ্রীমতি রাজ্যশ্রী ঘোষ, তৃষিত চৌধুরী, অগ্নিভ বন্দ্যোপাধ্যায়ের অধীনে সঙ্গীতের তালিম গ্রহণ করেন এই শিল্পী।

এছাড়া, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে সঙ্গীতশিক্ষা গ্রহণকালে পশ্চিমবঙ্গ কেন্দ্রীয় তথ্য অধিদপ্তর আয়োজিত ‘রাজ্য সঙ্গীত’ প্রতিযোগিতায় অংশ নিয়ে লোকসঙ্গীতে প্রথম স্থান লাভ করেন।

পড়াশুনা শেষে দেশে ফিরে এসে বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারে শিল্পী হিসাবে তালিকাভুক্ত হয়ে নিয়মিত গান করছেন। বর্তমানে দেশের বে-সরকারি অধিকাংশ টেলিভিশন চ্যানেলসহ বিভিন্ন স্টেজ প্রোগ্রামে রবীন্দ্রসঙ্গীতের পাশাপাশি পঞ্চকবির গান, আধুনিক ও ফোকসঙ্গীত পরিবেশন করে থাকেন দেবলীনা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App