×

বিনোদন

আজ চার্লি চ্যাপলিনের জন্মদিন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ এপ্রিল ২০২৩, ০৯:২৫ পিএম

আজ চার্লি চ্যাপলিনের জন্মদিন

চার্লি চ্যাপলিন

আজ চার্লি চ্যাপলিনের জন্মদিন

বরেণ্য চলচ্চিত্র অভিনেতা চার্লি চ্যাপলিনের জন্মদিন আজ রবিবার (১৬ এপ্রিল)। তিনি ১৮৮৯ সালের এই দিনে ইংল্যান্ডের লন্ডনের ইস্ট স্ট্রিট ওয়ালওয়ার্থে জন্মগ্রহণ করেন। তার আসল নাম চার্লস স্পেন্সার চ্যাপলিন।

১৯১৪ সালে ২৫ বছর বয়সে প্রথমবার সিনেমাতে অভিনয় করেন চার্লি। সিনেমাটির নাম ছিল মেকিং এ লিভিং। তবে সিনেমাটি ব্যবসায়িকভাবে তেমন সফল হয়নি। অভিনয়ের পাশাপাশি তিনি চলচ্চিত্র পরিচালনায়ও হাত দেন।

চ্যাপলিন পরিচালিত প্রথম সিনেমা কট ইন এ ক্যাবার। সিনেমাটি সেসময় ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। ড্রামাটিক মিরব পত্রিকায় লেখা হয়; চার্লির কোনো তুলনা হয় না। তিনি অদ্বিতীয়।

১৯১৫ সালে চ্যাপলিন অভিনয় করেন দ্য ট্র্যাম্প সিনেমায়। এই সিনেমা মুক্তির পর চার্লির জনপ্রিয়তা স্রোতের বেগে বেড়ে যায়। সিনেমাটি চ্যাপলিন শুধুমাত্র দর্শকদের মজাই দেননি, শেষ দৃশ্যে চার্লি তার অভিনয় দিয়ে দর্শকদের হৃদয় মোচড় দিয়ে দেন।

১৯২১ সালে তিনি নির্মাণ করেন দ্য কিড। চার্লি চ্যাপলিনের জনপ্রিয়তার পেছনে এই সিনেমাটির ভূমিকা অনেক বেশি। দ্য গোল্ড রাশ, দ্য গ্রেট ডিক্টেটর, সিটি লাইটস, মডার্ন টাইমস চ্যাপলিনের বিখ্যাত চলচ্চিত্র।

জেনেভার তীরে বিশাল বাড়িটিতে জীবনের শেষ ২৫টি বছর কাটিয়েছেন চার্লি। স্ত্রী ও ৮ সন্তানকে নিয়ে বাড়িটিতে থাকতেন তিনি। ১৯৭৭ সালের ২৫ ডিসেম্বর না ফেরার দেশে চলে যান এই কিংবদন্তি শিল্পী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App