×

বিনোদন

অচেনা বলে এ আর রহমানকে ফিরিয়েছিলেন অলকা-শানু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ এপ্রিল ২০২৩, ০৯:১৪ পিএম

অচেনা বলে এ আর রহমানকে ফিরিয়েছিলেন অলকা-শানু

ছবি: সংগৃহীত

অচেনা বলে এ আর রহমানকে ফিরিয়েছিলেন অলকা-শানু

ছবি: সংগৃহীত

অচেনা বলে এ আর রহমানকে ফিরিয়েছিলেন অলকা-শানু

অস্কার জয়ী সুরস্রষ্টা এ আর রহমান তিন দশক আগে ইন্ডাস্ট্রিতে একেবারেই নতুন ছিলেন। সে কারণে তার ওপরে ভরসা পাননি অলকা ইয়াগনিক ও কুমার শানু। তাই হেলায় প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন দুজনেই।

তখন রোজা সিনেমার যে গানগুলো দিয়ে পুরো ভারতীয় উপমহাদেশে শোরগোল তুলেছিলেন এ আর রহমান, সেই গানগুলো গাওয়ার কথা ছিল অলকা ইয়াগনিক ও কুমার শানুর। তবে কাজটি যে ভুল হয়েছিল, সে কথা স্বীকার করে আজো অনুতাপে ভোগার কথা জানিয়েছেন অলকা ইয়াগনিক। খবর আনন্দবাজার পত্রিকার।

১৯৯২ আসলে মনিরত্নমের তামিল সিনেমা রোজাতে সংগীত পরিচালনা করেন এ আর রহমান। এর দুই বছর আগে থেকে গানগুলো নিয়ে তিনি কাজ করছিলেন। রোজা সিনেমার হিন্দি গানগুলো কখনো এসপি বালাসুব্রামানিয়াম, কখনও কেএস চিত্রা, কখনও হরিহরণ, কখনও বা মিনমিনির কণ্ঠে শোনা গেছে। কিন্তু রহমান চেয়েছিলেন অলকা আর শানুর গলায় গানগুলো তুলতে।

নব্বইয়ের দশকে হিন্দি সিনেমার বহু গান জনপ্রিয় করেছেন অলকা এবং কুমার শানু জুটি। কেবল প্লেব্যাক নয়, এই দুজন একসঙ্গে স্টেজ শোও করেছেন প্রচুর। তিন দশক ধরে গান গেয়ে যাওয়া শিল্পী অলকা এক সাক্ষাৎকারে জানিয়েছেন, রোজায় গাওয়ার প্রস্তাব পেয়ে তিনি কুমার শানুকে ফোন করেছিলেন। প্লেব্যাক করব কি করব না, বুঝতে পারছিলাম না। তখন কুমার শানুর সঙ্গে কথা বলি। আমরা কেউ রহমানকে চিনতাম না। তাই কাজ করা হয়নি।

কুমার শানু কি বলেছিলেন-সেই প্রশ্নে অলকা বলেন, শানু বলেছিলেন, এ আর রহমান কে? প্রস্তাব আমার কাছেও এসেছে, কিন্তু কে যাবে ওখানে গান গাইতে!

সহশিল্পীর এই মনোভাব বুঝে অলকা জানান, তারা কেউই রহমানের পরিচয় জানতেন না। তাই দুজনে আলোচনা করে রহমানকে না করে দেন। অলকা এখন মনে করেন, রহমানের ওই প্রস্তাবে গুরুত্ব না দেয়া ছিল ভুল সিদ্ধান্ত।

অলকা বলেন, রেডিয়োতে আমি প্রথম রোজা সিনেমার গান শুনি। রহমানের সুর দুর্দান্ত। গানগুলো শোনার পর বারবার মনে হয়েছে যে, আমি কাজ করতেই পারতাম। জীবনের মস্ত বড় ভুল ছিল। রোজা সিনেমার গানের অ্যালবাম মুক্তি পাওয়ার পর আমি যখন সেগুলো শুনি, তখন আমার দেয়ালে মাথা ঠুকতে ইচ্ছা করছিল।

রহমানের সঙ্গে (রোজায়) কাজ না হলেও পরে তার সংগীত পরিচালনায় তাল সিনেমায় দুটি গান গেয়েছিলেন এ শিল্পী। তবে রোজা নিয়ে এখনো মনখারাপ হয় বলে জানান অলকার।

অলকা যতই অনুতাপ বা দুঃখপ্রকাশ করুন না কেন, সুযোগ পেলে রহমান সে কথা মনে করিয়ে দিতে ছাড়েন না।

অলকা বলেন, রহমানের সঙ্গে তাল সিনেমা গান গাওয়ার সময় প্রথম দেখা হতেই আমাকে মনে করিয়ে দিয়েছিলেন যে, আমি রোজা সিনেমায় গান গাইনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App