×

বিনোদন

জিমি কিমেলের উপস্থাপনায় শুরু অস্কারের এবারের আসর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মার্চ ২০২৩, ১০:০৫ এএম

জিমি কিমেলের উপস্থাপনায় শুরু অস্কারের এবারের আসর
জিমি কিমেলের উপস্থাপনায় শুরু অস্কারের এবারের আসর

যুক্তরাষ্ট্রে বসেছে অস্কার একাডেমি অ্যাওয়ার্ডসের ৯৫তম আসর। বাংলাদেশ সময় সোমবার (১৩ মার্চ) সকাল ৬টায় লস অ্যাঞ্জেলেসের হলিউড ডলবি থিয়েটারে শুরু হয়েছে এই আয়োজন। এবার অনুষ্ঠান উপস্থাপনায় আছেন জনপ্রিয় মার্কিন উপস্থাপক ও কমেডিয়ান জিমি কিমেল। এ নিয়ে তৃতীয়বারের মতো হলিউডের সবচেয়ে গুরুত্বপূর্ণ পুরস্কারের এই আয়োজন উপস্থাপনা করছেন তিনি।

২৩টি ক্যাটাগরিতে অস্কার ঘোষণা করা হলেও সাধারণত সবচেয়ে বেশি আলোচনার হয় বেস্ট পিকচার (সেরা ছবি), বেস্ট অ্যাক্টর (সেরা অভিনেতা), বেস্ট অ্যাকট্রেস (সেরা অভিনেত্রী) ও বেস্ট ডিরেক্টর (সেরা পরিচালক)– এই চার ক্যাটাগরি নিয়ে।

বেস্ট পিকচার বিভাগে এবার মনোনয়ন পেয়েছে গত বছরের আলোচিত ১০ সিনেমা। ২০২২ সালের মার্চের ১ তারিখ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলো থেকে সেরা ছবি তথা বেস্ট পিকচার ক্যাটাগরিতে সংক্ষিপ্ত তালিকায় স্থান করে নিয়েছে ১০টি সিনেমা। বাকি তিন বিভাগে পাঁচজন করে মনোনয়ন পেয়েছেন।

অস্কারের ৯৫তম আসরের মনোনয়ন তালিকায় শীর্ষে আছে ‘এভরিথিং এভরিহয়্যার অল অ্যাট ওয়ানস’। সেরা সিনেমাসহ সর্বাধিক ১১টি বিভাগে মনোনীত হয়েছে ছবিটি। দ্বিতীয় সর্বাধিক ৯টি করে মনোনয়ন পেয়েছে ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্ট্রার্ন ফ্রন্ট’ ও ‘দ্য বানশিজ অব ইনিশেরিন’। পাশাপাশি সেরা সিনেমা বিভাগে মনোনীত হয়েছে জেমস ক্যামেরনের ‘অ্যাভাটার : দ্য ওয়ে অব ওয়াটার’ এবং টম ক্রুজ অভিনীত ‘টপ গান : ম্যাভেরিক’। অস্কারের একই আসরে সেরা সিনেমা বিভাগে দুটি সিক্যুয়ালের জায়গা পাওয়ার ঘটনা এটিই প্রথম।

অস্কার-২০২৩ পুরস্কারের জন্য মনোনয়নপ্রাপ্ত সেরা পাঁচজন অভিনেতার মধ্যে সবচেয়ে বেশি আলোচনায় আছেন কলিন ফারেল [দ্য ব্যানশিস অব ইনিশেরিন], অস্টিন বাটলার [এলভিস] ও ব্রেন্ডন ফ্রেজার [দ্য হোয়েল]। ৯৫তম অস্কার পুরস্কারের জন্য সেরা অভিনেত্রী হিসেবে পাঁচজন মনোনয়ন পেলেও কেট ব্ল্যানচেট [টার], মিশেল ইয়োহ [এভরিথিং এভরিহয়্যার অল অ্যাট ওয়ানস] ও আনা ডি আরমাসের (ব্লন্ড) মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হবে। ধারণা করা হচ্ছে, এ তিনজনের মধ্যে যে কোনো একজন সেরা অভিনেত্রী হিসেবে জয়ী হবেন। ৯৫তম অস্কার পুরস্কারে সেরা পরিচালকের জন্য মনোনীতরা হলেন– ড্যানিয়েল কোয়ান ও ড্যানিয়েল শেইনার্ট [এভরিথিং এভরিহয়্যার অল অ্যাট ওয়ানস], স্টিভেন স্পিলবার্গ [দ্য ফ্যাবেলম্যানস], টড ফিল্ড [টার], মার্টিন ম্যাকডোনাগ [ব্যানশিস অব ইনিশেরিন] ও রুবেন ওস্টলন্ড [ট্রায়াঙ্গেল অ স্যাডনেস]।

মনোনয়ন পাওয়া সেরা ১০টি ছবির মধ্যে ‘এভরিথিং এভরিহয়্যার অল অ্যাট ওয়ানস’, ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’ ও ‘দ্য ব্যানশিজ অব ইনিশেরিন’ বিভিন্ন সমালোচক সমিতি এবং ভোটদানকারী সংস্থার পর্যালোচনার ভিত্তিতে সম্ভাব্য সেরা ছবির তালিকার শীর্ষে রয়েছে।

এ ছাড়া সম্ভাব্য সেরা সম্পাদনা ‘এভরিথিং এভরিহয়্যার অল অ্যাট ওয়ানস’, সেরা সিনেমাটোগ্রাফি ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’, সেরা প্রোডাকশন ডিজাইন ‘ব্যাবিলন’, সেরা মেকআপ এবং হেয়ারস্টাইলিং ‘দ্য হোয়েল’, সেরা কস্টিউম ডিজাইন ‘ব্ল্যাক প্যান্থার : ওয়াকান্ডা ফরএভার’, সেরা সাউন্ড ‘টপ গান : ম্যাভেরিক’, সেরা ভিজুয়াল ইফেক্ট ‘অ্যাভাটার : দ্য ওয়ে অব ওয়াটার’, সেরা ডকুমেন্টারি ‘নাভালনি’, সেরা ডকুমেন্টারি স্বল্পদৈর্ঘ্য ‘দ্য এলিফ্যান্ট হুইসপারার্স’, সেরা স্বল্পদৈর্ঘ্য (লাইভ অ্যাকশন) ‘লে পিউপিল’, সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র (অ্যানিমেটেড) ‘দ্য বয়, দ্য মোল, দ্য ফক্স অ্যান্ড দ্য হর্স।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App