×

বিনোদন

‘ফারাজ’ সিনেমার প্রচার-প্রদর্শনে নিষেধাজ্ঞা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ ফেব্রুয়ারি ২০২৩, ১২:২৫ এএম

‘ফারাজ’ সিনেমার প্রচার-প্রদর্শনে নিষেধাজ্ঞা

‘ফারাজ’ সিনেমা

২০১৬ সালের ১ জুলাই গুলশানের হলি আর্টিজানে জঙ্গি হামলার ঘটনার প্রেক্ষাপট নিয়ে নির্মিত ভারতীয় সিনেমা ‘ফারাজ’ অ্যামাজন ও নেটফ্লিক্সসহ সব ধরনের অনলাইন প্ল্যাটফর্মে প্রচার ও প্রদর্শনে নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট। বিটিআরসিকে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। একই সঙ্গে ‘ফারাজ’ সিনেমাটি অ্যামাজন ও নেটফ্লিক্সসহ সব ধরনের অনলাইন প্ল্যাটফর্মে প্রচার ও প্রদর্শন কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। হলি আর্টিজানের ঘটনায় নিহত অবিন্তা কবিরের মা রুবা আহমেদের দায়ের করা রিটের পরিপ্রেক্ষিতে গতকাল সোমবার বিচারপতি মো. খসরুজ্জমান ও বিচারপতি মো. ইকবাল কবীরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। তবে ‘ফারাজ’ সিনেমা হলে মুক্তি বা প্রদর্শনের বিষয়টি দেখার জন্য সেন্সর বোর্ড রয়েছে জানিয়ে আদালত এ বিষয়ে কোনো আদেশ দেননি।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, এডভোকেট আহসানুল করিম ও নাহিদ সুলতানা যুথি নীলা। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার ও সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ। পরে আইনজীবী আহসানুল করিম বলেন, সব ধরনের অনলাইন প্ল্যাটফর্মে যেন ফারাজ সিনেমা প্রচার ও প্রদর্শন না করা হয় তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বিটিআরসিকে নির্দেশ দিয়েছেন আদালত। তবে সিনেমা হলে প্রদর্শনের বিষয়ে আদালত সেন্সর বোর্ডের সিদ্ধান্তের জন্য অপেক্ষা করতে বলেছেন।

এর আগে গত রবিবার ভারতীয় সিনেমা ‘ফারাজ’ বাংলাদেশের কোনো সিনেমা হল ও সব ধরনের অনলাইন প্ল্যাটফর্মে মুক্তি না দেয়ার নির্দেশনা চেয়ে রিটের শুনানি শেষ হয়। গত ১২ ফেব্রুয়ারি রুবা আহমেদের পক্ষে এ রিট দায়ের করেন ব্যারিস্টার মো. মোস্তাফিজুর রহমান। রিটে তথ্য সচিব, স্বরাষ্ট্র সচিব, পুলিশের আইজি ও বিটিআরসিসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়। হলি আর্টিজানের জঙ্গি হামলার ঘটনার প্রেক্ষাপট নিয়ে নির্মিত ভারতীয় সিনেমা ফারাজ যাতে দেশের প্ল্যাটফর্মে মুক্তি না দেয়া হয়, সে দাবি করে আসছেন রুবা আহমেদ।

গত ৩ ফেব্রুয়ারি ভারতের ১০০ প্রেক্ষাগৃহে মুক্তি পায় ফারাজ। হংসল মেহতা পরিচালিত সিনেমাটি নিয়ে শুরু থেকেই বিতর্ক ছিল। এরপর সিনেমাটির মুক্তির বিষয় উচ্চ আদালত পর্যন্ত গড়ায়। সিনেমা মুক্তির স্থগিতাদেশ চেয়ে ভারতের আদালতেও রিট করেন রুবা আহমেদ। তবে ফারাজ সিনেমার মুক্তির ওপর কোনো নিষেধাজ্ঞা বা স্থগিতাদেশ জারি করতে অস্বীকার করেছেন ভারতের দিল্লি হাইকোর্ট। তবে আদালত শর্ত দিয়েছেন, ছবিটি পর্দায় দেখানোর সময় এই মর্মে একটি ‘ডিসক্লেইমার’ দিতে হবে যে, সিনেমাটি হলি আর্টিজানের জঙ্গি হামলার ঘটনার দ্বারা অনুপ্রাণিত হলেও এতে তুলে ধরা ঘটনাগুলো ‘সম্পূর্ণ কাল্পনিক’ (পিওর ওয়ার্ক অব ফিকশন)।

হলি আর্টিজান হামলায় নিহতদের অন্যতম অবিন্তা কবিরের মা রুবা আহমেদের অভিযোগ, তার নিহত মেয়ের প্রাইভেসি লঙ্ঘন করে, পরিবারের কোনো সম্মতি না নিয়ে ও ভুল তথ্য উপস্থাপন করে এই ফারাজ সিনেমা বানানো হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App