×

বিনোদন

আমজাদ হোসেনবিহীন ৪ বছর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ ডিসেম্বর ২০২২, ১১:৫১ এএম

আমজাদ হোসেনবিহীন ৪ বছর
আমজাদ হোসেনবিহীন ৪ বছর

ঢাকাই চলচ্চিত্রের গুণী নির্মাতা ও অভিনেতা আমজাদ হোসেন। একাধারে গীতিকার, চিত্রনাট্যকার, লেখক হিসেবেও ছড়িয়েছেন দ্যুতি। বরেণ্য এ চলচ্চিত্রকার ২০১৮ সালের ১৪ ডিসেম্বর মৃত্যুবরণ করেন। আজ তার চতুর্থ মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে তার নিজ জন্মভূমি জামালপুরে এক শোক র‌্যালির আয়োজন করা হয়েছে।

আমজাদ হোসেন চর্চা কেন্দ্র, জামালপুরের উদীচী, খেলাঘরসহ মোট ৭৪টি সংগঠনের অংশগ্রহণে এ শোক র‌্যালি সকাল ১০টায় জামালপুর বকুলতলা মোড় থেকে শুরু হয়ে আমজাদ হোসেনকে কবর দেয়া পৌর কবরস্থানে গিয়ে শেষ হবে। এ সময় শ্রদ্ধাঞ্জলি অর্পণের মাধ্যমে আমজাদ হোসেনের প্রতি শ্রদ্ধা জানাবেন বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ ও জামালপুরের সর্বস্তরের মানুষ। দিনব্যাপী কুরানখানি, বাদ আসর মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে এসব সংগঠনের পক্ষ থেকে।

এছাড়া আমজাদ হোসেনের সারা জীবনের কর্মস্থল এফডিসিতে চলচ্চিত্র পরিচালক সমিতির উদ্যোগে আমজাদ হোসেন স্মরণ সভা, মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। এ বরেণ্য চলচ্চিত্রকার স্মরণে এ শোক র‌্যালিতে নেতৃত্ব দেবেন আমজাদ হোসেনের বড় ছেলে সাজ্জাদ হোসেন দোদুল। জামালপুর ছাড়াও রাজধানীর শ্যামলীতে দোয়ার আয়োজন করা হয়েছে। গতকাল সন্ধ্যা ৬টায় শিল্পকলা একাডেমিতে আমজাদ হোসেন স্মরণে স্মরণ সভা অনুষ্ঠিত হয়।

আমজাদ হোসেনের দুই পুত্র সাজ্জাদ হোসেন দোদুল ও সোহেল আরমান, দুজনেই পরিচালক ও চিত্রনাট্যকার। উল্লেখ্য, চলচ্চিত্রকার আমজাদ হোসেন ১৯৬১ সালে ‘তোমার আমার’ সিনেমায় অভিনয় দিয়ে চলচ্চিত্র ক্যারিয়ার শুরু করেন। পরে চিত্রনাট্য রচনা ও পরিচালনায় মনোনিবেশ করে খ্যাতি অর্জন করেন। তার পরিচালিত প্রথম চলচ্চিত্র আগুন নিয়ে খেলা। পরে তিনি ‘নয়নমনি’, ‘গোলাপী এখন ট্রেনে’, ‘ভাত দে’ সিনেমার মাধ্যমে প্রশংসিত হন। এছাড়া ‘সুন্দরী’, ‘জন্ম থেকে জ্বলছি’ ও ‘কসাই’ সিনেমার মাধ্যমে দর্শক হৃদয়ে স্থায়ী জায়গা করে নেন। বর্ণাঢ্য ক্যারিয়ারে ১২ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছেন। এছাড়া ছয়বার বাচসাস পুরস্কার, পেয়েছেন সম্মানজনক একুশে পদক ও বাংলা একাডেমি পুরস্কারও। সাহিত্যে অবদানের জন্য দুবার অগ্রণী শিশু সাহিত্য পুরস্কারসহ একাধিক পুরস্কার লাভ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App