×

বিনোদন

পুরনো বন্ধুকে পেয়ে অশ্রুসিক্ত সুমন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ অক্টোবর ২০২২, ০২:০৭ পিএম

পুরনো বন্ধুকে পেয়ে অশ্রুসিক্ত সুমন

ফাইল ছবি

পুরনো বন্ধুকে পেয়ে অশ্রুসিক্ত সুমন

‘হঠাৎ রাস্তায় অফিস অঞ্চলে হারিয়ে যাওয়া মুখ চমকে দিয়ে বলে বন্ধু কী খবর বল কত দিন দেখা হয়নি…।’ বন্ধুকে নিয়ে কলকাতায় বসে এমন দরদি কথায় গান বেঁধেছিলেন কিংবদন্তি সংগীতশিল্পী কবীর সুমন। গত ১৫ অক্টোবর সন্ধ্যায় ঢাকায় সেই গানটি যেন নতুন প্রাণ পেল। কারণ গানের কথার মতোই কাণ্ড ঘটল ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে। ৭৪ বছর বয়সে দীর্ঘ ১৩ বছর পর ঢাকার মঞ্চে গাইছিলেন কবীর সুমন। গানের ফাঁকে ফাঁকে করলেন স্মৃতিচারণও।

পশ্চিমবঙ্গে জরুরি অবস্থাচলাকালীন তার বিরুদ্ধে অভিযোগ উঠলে সুমন জার্মানিতে চলে যান, চাকরি নেন জার্মান বেতারের বাংলা বিভাগে। কাজ করতে গিয়ে পরিচয় হয় বাংলাদেশি কয়েকজন সাংবাদিকের সঙ্গে। তাদের নাম বলে সুমন জানালেন কেউ চলে গেছেন না ফেরার দেশে, কেউ অন্য দেশে। আর একজন এখনো ঢাকাতেই আছেন, নাম শাহজাহান ফারুক।

সুমন যখন বললেন, ‘আমি জানি না, শাহজাহান ফারুক এখানে আছেন কিনা’। কথা শেষ না হতেই দর্শক সারি থেকে একটি হাত উঁচুতে উঠল, আশপাশ থেকে সজোরে বলা হলো, ‘আছে…’। বিস্মিত সুমন নিজে বসা থেকে উঠতে না পেরে স্টেজের পেছনে থাকা লোকজনকে সাহায্যের জন্য ডাকলেন একই সঙ্গে সেই সঙ্গে শাহজাহান ফারুককেও মঞ্চে উঠে আসতে বলেন। হারিয়ে ফেলা বন্ধুকে পেয়ে বুকে জড়িয়ে ধরেন সুমন।

অকপটে জানালেন, খুব কষ্টে কান্না চেপে রাখছেন। কিন্তু পারলেন না, রুমাল দিয়ে চোখ মুছলেন সুমন। মোছা শেষে মৃদু হেসে বললেন, ‘জীবনটা কী সুন্দর না!’ সুমন ও শাহজাহান ফারুকের এই চমকপ্রদ সাক্ষাতের মুহূর্তটি সবাইকে মুগ্ধ করে। করতালিতে মুখরিত হয় পুরো অডিটোরিয়াম। এটা যে পরিকল্পিত নয়, তা বোঝাতে সুমন মা কালির দিব্যি খেয়ে বললেন, ‘আমি সত্যিই জানতাম না ফারুক এখানে আছে।’

উল্লেখ্য, তিন দিন গান গাওয়ার জন্য ঢাকায় এসেছেন কবীর সুমন। আগামী ১৮ অক্টোবর একই ভেন্যুতে তিনি শোনাবেন আধুনিক বাংলা খেয়াল এবং ২১ অক্টোবর ফের শোনাবেন আধুনিক বাংলা গান। এরপর ফিরবেন কলকাতায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App