×

বিনোদন

ভিক্ষাবৃত্তির অন্তরালে নির্মমতার গল্পে নাটক ‘দানব মানুষ’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০২২, ০৫:৩৭ পিএম

ভিক্ষাবৃত্তির অন্তরালে নির্মমতার গল্পে নাটক ‘দানব মানুষ’

‘দানব মানুষ’ নাটকের একটি দৃশ্য। ছবি: ভোরের কাগজ

ভিক্ষাবৃত্তির অন্তরালে নির্মমতার গল্পে নাটক ‘দানব মানুষ’
ভিক্ষাবৃত্তির অন্তরালে নির্মমতার গল্পে নাটক ‘দানব মানুষ’

একটি ঘুমন্ত শিশু নিয়ে আরেকটি শিশু ভিক্ষা করছে, এমন চিত্র নাগরিক জীবনে প্রায় সবারই দেখা। এই ভিক্ষাবৃত্তির অন্তরালে এক নির্মমতার গল্প নিয়ে নির্মিত হয়েছে বাংলাদেশ টেলিভিশনের নাটক ‘দানব মানুষ’।

ফজলুল হক আকাশের রচনায় এটি প্রযোজনা করেছেন সাহরিয়ার মোহাম্মদ হাসান।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শতাব্দী ওয়াদুদ, রোবেনা রেজা জুঁই, শাহনা সুমি, নূরে আলম নয়ন, লিটন খন্দকার, সাজ্জাদ সাজু, উত্তম অধিকারী, তারিকুজ্জামান তপন প্রমুখ। প্রচারিত হবে আগামী ১০ সেপ্টেম্বর শনিবার রাত ৯টায়।

নাটকের গল্প প্রসঙ্গে নির্মাতা জানান, বস্তির প্রভাবশালী বাসিন্দা আকবর। তার ব্যবসা শিশুর কোলে শিশু দিয়ে শহরের মোড়ে মোড়ে ভিক্ষা করানো। এ কারণে সে বস্তি থেকেই শিশু ভাড়া করে। ছোট শিশুকে ঘুমের বড়ি খাইয়ে বড় শিশুর কোলে দিয়ে ভিক্ষা করায়। প্রতিদিন সকাল আটটা থেকে বিকাল ছয়টা পর্যন্ত চলে এ কাজ। একদিন এক নতুন মোড়ের খোঁজ পায় আকবর। এই মোড়ে ভিক্ষা করানোর জন্য বস্তিতে একটি ছোট শিশু খুঁজতে থাকে সে। এই বস্তির আমেনার শিশু ছাড়া কোনো শিশু পায় না সে। এর আগেও আমেনার কাছে শিশুটিকে চিয়েছিল, কিন্তু আমেনা দেয়নি।

নির্মাতা আরও জানান, আমেনার শিশুটির বয়স এগারো মাস। স্বামী মারা যাওয়ার পর গার্মেন্টেসে ঝুট বাছাইয়ের কাজ করে কোনোরকম বেঁচে আছে সে। আকবরের চক্রান্তে আমেনার কাজ চলে যায়। আমেনা আরো অসহায় হয়ে পড়ে। একদিন শিশুটি অসুস্থ হলে কোনো উপায় না পেয়ে আকবরের কাছ থেকে ভিক্ষা করানোর শর্তে আগাম এক হাজার টাকা নিয়ে শিশুটির চিকিৎসা করায়। আমেনা বস্তি থেকে পালানোর চেষ্টা করে। কিন্তু পারে না। আকবর ফের শিশুটিকে দিয়ে ভিক্ষা করানো শুরু করে। একদিন ঘুমের ওষুধ বেশি খাওয়ালে শিশুটি মারা যায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App