×

শিক্ষা

কোটা নিয়ে দ্রুত নির্দেশনা দেবেন আদালত: শিক্ষামন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জুলাই ২০২৪, ০৯:৩২ পিএম

কোটা নিয়ে দ্রুত নির্দেশনা দেবেন আদালত: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, দেশে মাধ্যমিক পর্যায়ের ৩০ হাজার শিক্ষা প্রতিষ্ঠান আছে। তার মধ্যে অনেক প্রতিষ্ঠানে ডিজিটাল ডিভাইস নেই। এই বছরের শেষের দিকে প্রত্যেকটি শিক্ষাপ্রতিষ্ঠানে অন্তত একটি করে ডিভাইজ পৌঁছে দেয়া হবে। 

মঙ্গলবার (৯ জুলাই) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে জাতীয় পোর্টাল, বিষয়ভিত্তিক অনলাইন প্রশিক্ষণ ও নৈপুণ্য অ্যাপ ব্যবহার সংক্রান্ত প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী এ তথ্য জানান।   

তিনি বলেন, ৩০ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে স্মার্ট ক্লাস রুম স্থাপন করা হবে। এ বছর পাঁচ হাজার প্রতিষ্ঠানকে স্মার্ট ক্লাস রুম স্থাপনে নির্দিষ্ট একটি অনুদান দেয়া হবে এবং প্রতিষ্ঠানসমূহ স্থানীয়ভাবে আরো অনুদান গ্রহণ করে স্মার্ট ক্লাস রুম স্থাপন করবে। 

আরো পড়ুন: প্রশ্নফাঁস: আবেদ আলীর ছেলেকে অব্যাহতি, বহাল জবি ছাত্রলীগ সম্পাদক

শিক্ষামন্ত্রী বলেন, ‘আমরা প্রশিক্ষণের জন্য ডিজিটাল সরঞ্জামের জন্য শুধু অপেক্ষারত থাকতে পারি না। ডেমোগ্রাফিক ডিভিডেন্টের একটি সীমা আছে, ২০৩০ এর পর সেটা পরিবর্তন হয়ে যাবে। আমাদের সব শিক্ষার্থীকে কর্মমূখী করতে হবে। তাই এ বছরের শেষে প্রায় প্রতিটি প্রতিষ্ঠানে একটি করে ডিজিটাল ডিভাইস পৌঁছানোর ব্যবস্থা করবো।

তিনি বলেন, পিছিয়ে পড়া জনগোষ্ঠীসহ সবাইকে নিয়েই বাংলাদেশ এগিয়ে যাবে। কোটা বিচারাধীন বিষয়। আদালত নিশ্চয়ই এ বিষয়ে নির্দেশনা দেবে। সেটা দ্রুতই আসবে। 

অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোলেমান খান সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- শিক্ষা প্রতিমন্ত্রী বেগম শামসুন নাহার, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা  বিভাগের সচিব ড. মো. ফরিদ উদ্দিন আহমদ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এবং সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা।

টাইমলাইন: বিসিএসের প্রশ্নফাঁস কাণ্ড

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App