×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

শিক্ষা

অনির্দিষ্টকালের জন্য বন্ধ হচ্ছে ঢাবির কেন্দ্রীয় ও সাইন্স লাইব্রেরি

Icon

ঢাবি প্রতিনিধি

প্রকাশ: ৩০ জুন ২০২৪, ০৩:২৩ পিএম

অনির্দিষ্টকালের জন্য বন্ধ হচ্ছে ঢাবির কেন্দ্রীয় ও সাইন্স লাইব্রেরি

ছবি: ভোরের কাগজ

সর্বজনীন পেনশনের প্রত্যয় স্কিম বাতিলের দাবি না মানা হলে আগামীকাল (সোমবার ১ জুলাই) থেকে অনির্দিষ্টকালের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ও সাইন্স লাইব্রেরি বন্ধ রাখার ঘোষণা দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। 

রবিবার (৩০ জুন) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনের মূল ফটকে পূর্ণদিবস কর্মবিরতি পালন ও ১ জুলাই থেকে সর্বাত্মক আন্দোলনের কর্মসূচি ঘোষণার সময় এই ঘোষণা দেন শিক্ষক সমিতির নেতৃবৃন্দ। 

সোমবার (১ জুলাই) থেকে কেন্দ্রীয় ও সাইন্স লাইব্রেরি বন্ধের বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারিক (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. নাসিরউদ্দিন মুন্সী ভোরের কাগজকে বলেন, সার্বজনীন স্কিম 'প্রত্যয়' প্রত্যাহারের দাবিতে ঢাবি শিক্ষক সমিতির লাগাতার আন্দোলনের অংশ হিসেবে সোমবার থেকে কেন্দ্রীয় ও সাইন্স লাইব্রেরির সমস্ত কার্যক্রম বন্ধ রাখার ঘোষণা দিয়েছে। আমাকে সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদক দুজনই লাইব্রেরির সমস্ত কার্যক্রম বন্ধ রাখতে বলেছেন। সোমবার থেকে তাই লাইব্রেরি অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে। এরপরে যদি কোনো নির্দেশনা আসে আমরা সেভাবে কাজ করবো। 

আরো পড়ুন: ক্লাস-পরীক্ষা বর্জনসহ সর্বাত্মক আন্দোলনে ঢাবি শিক্ষকরা

এ সময় তিনি শিক্ষার্থীদেরকে এ বিষয়ে সহযোগিতার জন্য এগিয়ে আসার আহ্বান জানান। তিনি বলেন, শিক্ষার্থীদের সমস্যা ও বিষয়গুলো আমরা যেভাবে সমাধানে এগিয়ে আসি, ঠিক সেভাবে আমাদের শিক্ষার্থীরাও আমাদেরকে সমর্থন দিক সেটা আমরা প্রত্যাশা করি। 

প্রত্যয় স্কিম প্রত্যাহারের দাবিতে শিক্ষক সমিতির সবার্ত্মক কর্মসূচির ঘোষণা অনুযায়ী লাইব্রেরি ছাড়াও সোমবার থেকে বিশ্ববিদ্যালয়ের সব বিভাগের সব ক্লাস অনলাইন, সান্ধ্যকালীন ক্লাস, শুক্র ও শনিবারের প্রফেশনাল কোর্সের ক্লাস, মিডটার্ম, ফাইনাল ও ভর্তি পরীক্ষাসহ সব পরীক্ষা বন্ধ থাকবে; বিভাগীয় চেয়ারম্যান অফিস, সেমিনার, কম্পিউটার ল্যাব ও গবেষণাগার বন্ধ রাখবেন। একাডেমিক কমিটি, সমন্বয় ও উন্নয়ন কমিটি, প্রশ্নপত্র সমন্বয় সভা বন্ধ থাকবে; ডিন অফিস, ভর্তি পরীক্ষাসহ সংশ্লিষ্ট কার্যক্রম ও সিলেকশন বোর্ডের সভা বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালকদের অফিস, ক্লাস ও পরীক্ষা, গবেষণাধর্মী সেন্টারের পরিচালকদের সেমিনার, কনফারেন্স ও ওয়ার্কশপ এবং হলের প্রাধ্যক্ষ অফিস বন্ধ থাকবে বলে ঘোষণা দেন। 

এর আগে পূর্ণ দিবস কর্মবিরতি পালন ও দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন করে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। এছাড়াও একই দাবিতে গত মঙ্গলবার (২৫ জুন) থেকে বৃহস্পতিবার (২৭ জুন) পর্যন্ত অর্ধদিবস কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি পালন করে শিক্ষকদের এই সংগঠনটি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App