×

শিক্ষা

শিক্ষাপ্রতিষ্ঠানে টানা ২০ দিনের ছুটি শুরু

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৩ জুন ২০২৪, ০২:২৬ পিএম

শিক্ষাপ্রতিষ্ঠানে টানা ২০ দিনের ছুটি শুরু

ছবি : সংগৃহীত

সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠানে ঈদুল আজহা ও গ্রীষ্মকাল মিলিয়ে মোট ২০ দিনের ছুটি ‍শুরু হয়েছে। বৃহস্পতিবার (১৩ জুন) থেকে শুরু হওয়া ছুটি শেষ হবে আগামী ২ জুলাই। গতকাল বুধবার ছুটির আগে শেষ দিনের মতো ক্লাস হয়েছে। সরকারের শিক্ষাপঞ্জি অনুযায়ী, এ দফায় টানা তিন সপ্তাহের (২০ দিনের) মতো ছুটি পাচ্ছে শিক্ষার্থীরা।

তবে বৃহস্পতিবারও কলেজ পর্যায়ের কিছু শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস হয়েছে। এসব প্রতিষ্ঠানে আগামীকাল শুক্রবার (১৪ জুন) থেকে আনুষ্ঠানিক ছুটি শুরু হয়ে শেষ হবে শেষ হবে ২ জুলাই।

কিছু শিক্ষাপ্রতিষ্ঠানে ১৭ দিনের ছুটি দেয়া হয়েছে। সেসব স্কুলে আগামী ২৯ জুন পর্যন্ত ছুটি থাকবে।

আরো পড়ুন : শিক্ষক নিয়োগে পঞ্চম গণবিজ্ঞপ্তির ফল প্রকাশ, জানবেন যেভাবে

প্রাথমিক ও গণশিক্ষা এবং শিক্ষা মন্ত্রণালয়ের বার্ষিক ছুটির তালিকার সঙ্গে সমন্বয় করে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো এরই মধ্যে নোটিশ দিয়েছে। রাজধানীর বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের নোটিশে দেখা গেছে, একেক প্রতিষ্ঠান একেক রকম ছুটির তারিখ ঘোষণা করেছে। বেশির ভাগ প্রতিষ্ঠানের নোটিশে বলা হয়েছে, গ্রীষ্মকালীন ছুটি ও পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ১৩ জুন থেকে ২ জুলাই পর্যন্ত ২০ দিন সব ধরনের ক্লাস বন্ধ থাকবে। ৩ জুলাই থেকে যথারীতি ক্লাস চলবে। আবার অনেক শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষা ছুটি কমিয়ে দিয়েছে।

আরো পড়ুন : একাদশ শ্রেণিতে ভর্তি আবেদন শেষ হচ্ছে আজ

বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানরা জানান, গ্রীষ্মকালীন ছুটি সাধারণত জুন মাসে হয়ে থাকে। এবার ঈদুল আজহার ছুটির সঙ্গে সমন্বয় করে দেয়া হয়েছে। এ বছর শীত ও গরমের কারণে স্কুল অনেক দিন বন্ধ থাকায় গ্রীষ্মকালীন ছুটি কিছুটা কমিয়ে আনা হয়েছে। তবে স্কুল কর্তৃপক্ষ চাইলে ঈদের ছুটি এবং গ্রীষ্মকালীন ছুটি আলাদা করে দিতে পারেন।

রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ছুটির বিজ্ঞপ্তিতে দেখা যায়, স্কুল ও কলেজ উভয় শাখারই ছুটি আজ থেকে শুরু। রাজধানীর আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মোহাম্মদ এমান হোসাইন বলেন, শিক্ষাপঞ্জি অনুযায়ী ঈদ ও গ্রীষ্মকালীন ছুটি দেয়া হয়েছে। তবে সরকারিভাবে যদি ছুটির কোনো পরিবর্তন হয় সেটি সংশোধন করা হবে।

জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক (মাধ্যমিক) প্রফেসর সৈয়দ জাফর আলী বলেন, গ্রীষ্মকালীন ছুটি নিয়ে আমাদের ভিন্ন ভাবনা রয়েছে। তবে যেহেতু ঈদের ছুটি বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে তাই আপাতত ঈদের ছুটির সঙ্গে সমন্বয় করে কোনো প্রতিষ্ঠান গ্রীষ্মকালীন ছুটি দিতে পারে। গ্রীষ্মকালীন ছুটি নিয়ে কোনো পরিবর্তন হলে তা পরে জানিয়ে দেয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App