×

শিক্ষা

এসএসসি পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ, জানবেন যেভাবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ জুন ২০২৪, ০৭:৪৮ পিএম

এসএসসি পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ, জানবেন যেভাবে

ছবি: সংগৃহীত

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ করা হয়েছে। ঢাকা শিক্ষা বোর্ডে ফল চ্যালেঞ্জ করে এই বোর্ডে আরো ৩৪৪ জন শিক্ষার্থী নতুন করে জিপিএ-৫ পেয়েছেন। এছাড়া ফেল করা ১২৭ জন শিক্ষার্থী পাস করেছেন। ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশিত পুনঃনিরীক্ষণের ফলে দেখা যায়, ৭০ হাজার ১২৯ জন শিক্ষার্থী মোট ১ লাখ ৭৯ হাজার ১৪৮টি পত্রের ফল পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করেছিলেন। এরমধ্যে ২ হাজার ৭২৩ জনের ফল পরিবর্তন হয়েছে।

গত ১২ মে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়। সব বোর্ড মিলিয়ে এ বছর ২০ লাখ ১৩ হাজার ৫৯৭ জন শিক্ষার্থী মাধ্যমিকের চূড়ান্ত পরীক্ষায় অংশ নেয়, তাদের মধ্যে ১৬ লাখ ৭২ হাজার ১৫৩ জন পাস করে। এ বছর ১১ বোর্ড মিলিয়ে পাসের হার ৮৩ দশমিক ০৪ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮২ হাজার ১২৯ জন। ফল পুনঃনিরীক্ষণের পর জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়ে পেয়েছে ১ লাখ ৮২ হাজার ৪৩৭ জন হল।

এসএমএসে ফল জানার পদ্ধতি

মোবাইলে এসএমএসের মাধ্যমে ফল জানতে SSC লিখে স্পেস দিয়ে ইংরেজিতে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখতে হবে। এরপর স্পেস দিয়ে পরীক্ষার বছর লিখে 16222 নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফলাফল জানিয়ে দেয়া হবে।

মাদ্রাসা বোর্ডের পরীক্ষার্থীদের ফলাফল প্রকাশের আগে প্রিরেজিস্ট্রেশন করতে হবে। প্রিরেজিস্ট্রেশনের জন্য Dakhil লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিরেয় রোল নম্বর লিখে পরীক্ষার বছর লিখে 16222 নম্বরে পাঠাতে হবে। ফলাফল প্রকাশের সঙ্গে সঙ্গে প্রিরেজিস্ট্রেশন করা শিক্ষার্থীরা মোবাইলে এসএমএসের মাধ্যমে ফল জানতে পারবেন। কারিগরি বোর্ডের শিক্ষার্থীরা এসএমএসের মাধ্যমে ফল জানতে SSC লিখে রোর্ডের প্রথম তিন অক্ষর লিখে রোল নম্বর লিখেতে হবে, এরপর পরীক্ষার বছর লিখে 16222 নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফলাফল জানা যাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App