×

শিক্ষা

বাংলাদেশ অর্থনীতি অলিম্পিয়াডের জাতীয় পর্ব অনুষ্ঠিত

Icon

ঢাবি প্রতিনিধি

প্রকাশ: ০৮ জুন ২০২৪, ১০:৩২ পিএম

বাংলাদেশ অর্থনীতি অলিম্পিয়াডের জাতীয় পর্ব অনুষ্ঠিত

ছবি: ভোরের কাগজ

৬ষ্ঠ বারের মতো বাংলাদেশ অর্থনীতি অলিম্পিয়াডের জাতীয় পর্ব অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৮ জুন) ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজে এবারের অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে।  

এর আগে গত ১ জুন অনলাইনে দেশব্যাপী কয়েক হাজার শিক্ষার্থীদের মধ্যে প্রাথমিক পর্যায়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। সেখান থেকে উর্ত্তীণ ৪০০ পরীক্ষার্থী জাতীয় পর্যায়ে পরীক্ষা দিতে আসে। শনিবার সকাল সোয়া আটটা থেকে দেড়ঘন্টা ব্যাপী জাতীয় পর্যায়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়।  

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অলিম্পিয়াড উদ্বোধন করেন কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। 

এ সময় ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, “অর্থনীতি শিক্ষা প্রতিটা মানুষের জন্য খুবই গুরুত্বপূর্ণ কারণ আমাদের দৈনন্দিন জীবন অর্থনীতি ছাড়া অচল। এছাড়াও এধরণের প্রতিযোগীতা শিক্ষার্থীদের সৃজনশীলতা, পেশাগত দক্ষতা বৃদ্ধির সঙ্গে পড়াশুনা ও গবেষণায় আগ্রহী করে তোলে।“ সেইসঙ্গে তিনি বর্তমান সরকার প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের অর্থনীতি উন্নয়নে কাজ করে চলছে এই ব্যাপারেও শিক্ষার্থীদের সামনে আলোকপাত করেন। তিনি জানান, “সরকার বাজার মূল্য থেকে অর্ধেকেরও কম দামে কৃষককে সার দিচ্ছে এবং এই ব্যাপারে বৈদেশিক দাতা সংস্থার চাপ থাকলেও সরকার তার নীতিতে অটল আছে। সেইসঙ্গে দেশের সামষ্টিক অর্থনীতিতে কৃষি যাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে তাই আমরা কৃষিকে বাণিজ্যিকীকরণ ও আধুনিকায়নে গুরুত্ব দিচ্ছি।”

আরো পড়ুন: ১০ জুন ‘স্টাডি ইন ইন্ডিয়া এক্সপো’র আসর বসছে খুলনায়

সমাপণী বক্তব্যে অলিম্পিয়াড কমিটির চেয়ারম্যান অর্থনীতিবিদ ড. কাজী খলিকুজ্জামান আহমদ বলেন, “আমাদের মূলকাজ হবে মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত একজন দেশপ্রেমিক হওয়া এবং দেশ ও দেশের মানুষের উন্নয়নের জন্য কাজ করা। আমাদের প্রয়োজন দক্ষ এবং আদর্শ-মূল্যবোধসম্পন্ন নাগরিক। তোমরা তরুণ প্রজন্ম, দেশকে তোমরাই গড়ে তুলবে, দেশকে গড়ে তোলার আন্দোলনে তোমাদেরই নেতৃত্ব দিতে হবে।“ তিনি অলিম্পিয়াড সম্পর্কে তার চিন্তা ও স্বপ্ন তুলে ধরেন, এই অলিম্পিয়াডকে আরো সামনে এগিয়ে নিয়ে যেতে সবাইকে এগিয়ে আসতেও আহ্বান করেন।  

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর মো. খুরশীদ আলম, অলিম্পিয়াড কমিটির সভাপতি মো. আল আমিন পারভেজ সহ অনুষ্ঠানের পৃষ্ঠপোষকদের মধ্যে ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি, স্ট্র্যাটেজিক রিসার্চ এন্ড আউটরিচ ফাউন্ডেশনসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধি ও স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় পর্যাযের শিক্ষকরা।

অনুষ্ঠানে অলিম্পিয়াড কমিটি কর্তৃক স্কুল পর্যায়ে আয়োজিত রচনা প্রতিযোগীতায় বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেয়া হয়। সেইসঙ্গে সকালে অনুষ্ঠিত হওয়া জাতীয় পর্যায়ের পরীক্ষা স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের প্রথম ৩ জনকে মেডেল ও সার্টিফিকেট প্রদান করা হয়। প্রাথমিক পর্যায়ে নির্বাচিত ২০ জনকে নিয়ে আন্তর্জাতিক প্রতিযোগীতার প্রস্তুতি শুরু হবে এই মাসেই।

এই অলিম্পিয়াডের বিজয়ীরা দুটি আন্তর্জাতিক প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে। শীর্ষ ৫ জন প্রতিযোগী হংকংয়ে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক অর্থনীতি অলিম্পিয়াডে প্রতিদ্বন্দ্বিতা করবে। অন্যদিকে পরবর্তী ৬ জন প্রতিযোগী চীনে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক অর্থনীতি বিশ্বকাপে অংশগ্রহণ করবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App