×

শিক্ষা

পরিবেশ রক্ষায় টেকনাফ থেকে তেঁতুলিয়ায় জবি শিক্ষার্থীর পদযাত্রা

Icon

জবি প্রতিনিধি

প্রকাশ: ১৮ মে ২০২৪, ১০:৩৩ পিএম

পরিবেশ রক্ষায় টেকনাফ থেকে তেঁতুলিয়ায় জবি শিক্ষার্থীর পদযাত্রা

জবি শিক্ষার্থী ছামিউজ্জোহা শাকিব

পরিবেশ রক্ষায় টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত হাইকিং পদযাত্রা শুরু করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছামিউজ্জোহা শাকিব। তিনি বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী।

শনিবার (১৮ মে) সকালে টেকনাফের শাহপরীর দ্বীপ থেকে অভিযান শুরু করে শাকিব। শাকিব জানান, পরিবেশ রক্ষায় বাংলাদেশের দীর্ঘতম রুট টেকনাফ থেকে তেতুলিয়া হাইকিং পর্যন্ত প্রায় ১ হাজার কিলোমিটার হাইকিং করবেন। তার এবারের স্লোগান "হাইকিং ফর সেভিং বাংলাদেশ। যার শিরোনাম নির্ধারণ করা হয়েছে 'কাম ফরওয়ার্ড টু প্রটেক্টিং নেচার'। শাকিবের এবারের লক্ষ্য দেশের জলবায়ু পরিবর্তনে বৃক্ষ নিধণের নেতিবাচক প্রভাব সম্পর্কে সব মানুষের মধ্যে তুলে ধরা। হাইকিং সময়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও গ্রামে গ্রামে গিয়ে তরুণ শিক্ষার্থী যুবসমাজের মধ্যে জলবায়ু পরিবর্তনের কারণ তুলে ধরা। সেই সঙ্গে গাছ লাগানোর উপকারিতা ও গাছ কাটার কুফল সম্পর্কে অবগত করবেন তিনি। 

আরো পড়ুন: মাস্টারপ্ল্যান ছাড়া জাবির চারুকলা অনুষদের কাজ রুখে দিলো শিক্ষার্থীরা

হাইকিং শুরুর পূর্বে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন শকিব। এসময় তিনি হাইকিং চলাকালীন সময়ে নিরাপত্তা সহযোগিতা বিষয়ে আলোচনা করেন। শাকিবের এই উদ্যোগকে সাদুবাদ জানিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বলেন, পরিবেশ রক্ষায় গাছ লাগানো ও মানুষের সচেতনতা বৃদ্ধির এই কাজ খুবই প্রশংসনীয়। প্রত্যেকের নিজ নিজ জায়গা থেকে এ ধরনের কাজে এগিয়ে আসা উচিত। 

প্রসঙ্গত, এর আগে সাকিব ২০২২ সালে পরিবেশ রক্ষায় হাইকিং ফোর্স বাংলাদেশের আয়োজনে মুজিবনগরের ভারত সংলগ্ন সীমান্ত থেকে ১১ দিনের একটি অভিযান করেন। মুজিবনগর থেকে আখাউড়া পর্যন্ত ছিলো অভিযানটি। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App