×

শিক্ষা

সেমিনারে জবি উপাচার্য

তাপপ্রবাহ কমাতে বিদেশি নয়, দেশি গাছ লাগাতে হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ মে ২০২৪, ১০:১৬ পিএম

তাপপ্রবাহ কমাতে বিদেশি নয়, দেশি গাছ লাগাতে হবে

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম

তাপপ্রবাহ কমাতে সামাজিক বনায়ন করার পরামর্শ দিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম। একইসঙ্গে তিনি বলেছেন, বিদেশি আর বাণিজ্যিক গাছ লাগালেই হবে না। প্রচুর সংখ্যক দেশি গাছ লাগাতে হবে। তাহলেই আমরা তাপদাহ থেকে মুক্তি পেতে পারি।

বৃহস্পতিবার (২ মে) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ক্লাইমেট সোসাইটি এন্ড এনভায়রনমেন্টের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের 'হিট ওয়েভ বাংলাদেশ: ইন্টিগ্রেটিং পিপল এন্ড প্লেস ইন অ্যাডাপ্টিং টু রাইজিং টেম্পারেচারস' শীর্ষক এক সচেতনতামূলক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন উপাচার্য। এসময় তিনি সমস্যা নিরূপণে গবেষণা বৃদ্ধিরও জোরদার করেন।

আরো পড়ুন: জবিতে এবার সেকান্দারের বিচার চাইলেন নিজ বিভাগের শিক্ষকরা 

সেমিনারে সেন্টার ফর ক্লাইমেট সোসাইটি এন্ড এনভায়রনমেন্টের পরিচালক ড. আব্দুল মালেকের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. হুমায়ুন কবীর চৌধুরী। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া বিজ্ঞান বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. ফাতিমা আক্তার। মূল প্রবন্ধের উপর আলোচনা করেন বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের সিনিয়র আবহাওয়াবিদ ড. মো. আব্দুল মান্নান এবং লাইফ এন্ড আর্থ সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. মল্লিক আকরাম হোসেন।

স্বাগত বক্তব্য প্রদান করেন উক্ত সেন্টারের উপ-পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল কাদের এবং সেমিনারটি সঞ্চালনা করেন উপ-পরিচালক ড. রিফাত মাহমুদ। এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যানবৃন্দ, রেজিস্ট্রার, প্রক্টরসহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App