×

শিক্ষা

শুক্রবার শুরু হচ্ছে গুচ্ছের বি ইউনিটের পরীক্ষা

Icon

জবি প্রতিনিধি

প্রকাশ: ০২ মে ২০২৪, ০৬:০৪ পিএম

শুক্রবার শুরু হচ্ছে গুচ্ছের বি ইউনিটের পরীক্ষা

ছবি: সংগৃহীত

গুচ্ছভুক্ত ২৪টি সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুক্রবার  (৩ মে) অনুষ্ঠিত হচ্ছে।

শুক্রবার (৩ মে) গুচ্ছ ভুক্ত ২২টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। ওই দিন সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত একযোগে এ পরীক্ষা হবে। 

মানবিক অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের এ ভর্তি পরীক্ষায় ২২টি কেন্দ্রে পরীক্ষা দেবেন ৯৪ হাজার ৬৩১ জন শিক্ষার্থী। যার মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দেবেন ১৯ হাজার ৭৭৩ জন। জগন্নাথ বিশ্ববিদ্যালয় মূল কেন্দ্রে পরীক্ষা দেবেন ১২ হাজার ৩৫২ জন। 

এছাড়া জবি কেন্দ্রের আরো তিন উপকেন্দ্রে পরীক্ষা দেবেন ৭ হাজার ৪২১ জন। এর মধ্যে উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে আসন বিন্যাস করা হয়েছে ২ হাজার ৭২১জনের, রেসিডেন্সিয়াল মডেল কলেজে ৩ হাজার ২০০ জন ও মতিঝিল উচ্চ বালিকা বিদ্যালয়ে ১ হাজার ৫০০ জন পরীক্ষার্থী। 

শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষাসংক্রান্ত অন্যান্য আনুষ্ঠানিকতা সম্পন্নের জন্য পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগেই সংশ্লিষ্ট কেন্দ্রে পৌঁছানোর নির্দেশনা দেয়া হয়েছে।

প্রস্তুতি সম্পন্ন জানিয়ে কলা অনুষদের ডিন হোসনে আরা জলি বলেন, ইতোমধ্যে আমাদের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। পরীক্ষায় প্রয়োজনীয় সকল কাগজপত্রের প্রাথমিক কাজ সম্পন্ন হয়েছে। পরীক্ষার আগ মুহূর্তে প্রশ্ন আসলে সংশ্লিষ্ট পরীক্ষা কেন্দ্র গুলোতে পৌঁছে দেয়া হবে। যেকোনো অনাকাঙ্খিত ঘটনা রোধে প্রত্যেক কেন্দ্রে বিশেষ সতর্কতা অবলম্বন করার নির্দেশ দেয়া আছে।

গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির যুগ্ম আহবায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.সাদেকা হালিম বলেন, নির্বিঘ্নে পরীক্ষা সম্পন্ন করতে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আইন শৃঙ্খলা ও নিরাপত্তা জোরদার করা হয়েছে। পরীক্ষার দিন প্রক্টরিয়াল টিম ও পুলিশের টিম থাকবে। সারা দেশে পরীক্ষা কেন্দ্রগুলোতে নিরাপত্তা জোরদার থাকবে। 

এর আগে গত ২৭ এপ্রিল তীব্র গরমে গুচ্ছ এ ইউনিটের অনুষ্ঠিত পরীক্ষায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের নির্দেশে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রের বাইরে সুপেয় পানি ও ভ্রাম্যমাণ চিকিৎসা সেবাসহ চেয়ারের ব্যবস্থা করা হয়। এতে সেবা নেন পরীক্ষার্থী ও অভিভাবকগন। বি ইউনিটের পরীক্ষাতেও সেসব থাকবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App