×

শিক্ষা

‘মেতে উঠি আনন্দে, ফিরে যাই শৈশবে’

Icon

আশরাফুল ইসলাম রানা

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২৪, ০৫:৫৬ পিএম

‘মেতে উঠি আনন্দে, ফিরে যাই শৈশবে’

ছবি: সংগৃহীত

৯৮-২০০০। স্কুল জীবনের সেই সময়ে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় পাশ করে কেটে গেছে ২৫ বছর। এই দীর্ঘসময়ে এসব শিক্ষার্থীদের একেকজন নানা পেশায় চলে গেছেন। কেউ দেশে আছেন, কেউ বিদেশ আছেন। তবে সারা দেশের একে অপরকে চেনা বা অচেনা এই নব্বইয়ের দামাল তরুণেরা ফেসবুকের মাধ্যমে এক হয়ে আবারও উদযাপন করেছেন বন্ধুত্ব। রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ফ্ল্যাশব্যাক ৯৮ ট্যাগ লাইনে এক আড়ম্বরপূর্ণ আয়োজনের মধ্য দিয়ে ঘোষণা এসেছে ‘এসএসসি ৯৮ ফ্রেন্ডস’ ফাউন্ডেশন গঠনেরও। এবারের আয়োজনে সারা দেশ থেকে ৯৮ ব্যাচের দুই হাজার শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

মূলত স্রেফ আনন্দই নয়, বাস্তবে সামাজিক নানান দায়িত্বও তারা পালন করছেন কাঁধে কাঁধ মিলিয়ে। একসাথে পাস করা তবে ফেসবুকের মাধ্যমে এক হওয়া ব্যাচচুতো এসব বন্ধুত্বের মিলনমেলাতেই পার হয় শুক্রবার (২৬ এপ্রিল) দিন থেকে রাত। মুগ্ধতায় কাটে সবার।

স্রেফ আনন্দই নয়, হাজারো মানুষের মিলনমেলায়

সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম ব্যবহার করে শুক্রবার ছুটির সকালে ফ্ল্যাশব্যাক ৯৮ মিলনমেলাতে একত্র হয়েছেন হাজার মানুষ। বন্ধুদেরই এই মিলনমেলা সকাল ১১ টা থেকে শুরু হয়ে রাত অবধি চলে। অনুষ্ঠানটি ভলানটিয়ার/ স্পন্সর সম্মাননা, সাংস্কৃতিক অনুষ্ঠান, র‌্যাফেল ড্র, নাটক, গান, নাচ, ও ব্যান্ড শো’র সমন্বয়ে এক ব্যতিক্রমী আলোড়নের সৃষ্টি করে। নিজস্ব থিম সংগীত, ছোট নাটক, বন্ধুদের পরিবেশিত গান কিছুই বাদ যায় নি।

দিনব্যাপী এ আয়োজনে উপস্থিত দুই হাজার বন্ধু তাদের শিক্ষাজীবনের স্মৃতিচারণ করেন। নগর বাউল জেমসের সংগীত পরিবেশনার মধ্য দিয়ে আয়োজনের সমাপ্তি টানা হয়। সংগঠনটির এ আয়োজনের প্রধান পৃষ্ঠপোষক ছিল শেফর মাস্টার নামের দুবাইভিত্তিক একটি প্রতিষ্ঠান।

শেফর মাস্টারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মনসুর আব্দুল রহমান বলেন, ছোটবেলার স্মৃতি সবাইকে সব সময় অন্যরকম অনুভূতি দেয়। অনুভূতির এই মিলনমেলার অংশ হতে পেরে শেফর মাস্টার অত্যন্ত উচ্ছ্বসিত।

উল্লেখ্য, অনেকে এবার এসেছেন শুধু এই মিলন মেলায় অংশ নিতে, সবার সাথে দেখা করার জন্য। সেলফি তোলা, খাওয়া দাওয়া, আড্ডাতে ডুবে ছিল পুরা অনুষ্ঠান ভেন্যু। এই গ্রুপ হাসি-আনন্দের পাশাপাশি এমন একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম যা একই ব্যাচের সবার জন্য কাজ করবে। যেখানে যে কোনো ধরনের সহযোগিতা এবং গঠনমূলক ও সমাজসেবামূলক কাজে অংশগ্রহণের মাধ্যমে একটি মাইলফলক তৈরি করবে বলে গ্রুপের উদ্যোক্তাসহ গ্রুপের অ্যাডমিনরা স্বপ্ন দেখছেন।


এক মুশফিকের চেষ্টায় সবাই একত্রে

এসএসসি ব্যাচ ৯৮ এর সবাই বেশ সরব হয়ে উঠেন একটি অনলাইন গ্রুপের মাধ্যমে। হঠাৎ করেই বেড়ে যায় নতুন বন্ধুদের সাথে আড্ডা বা মিলনমেলা। ভাবুন, ব্যাপারটা? আপনি বন্ধুর সঙ্গে দেখা করতে যাচ্ছেন কিন্তু তাকে চেনেন না। কিন্তু আপনি জানেন সে আপনার বন্ধু। সেই বন্ধুর জন্য ছুটে এসেছেন শত মাইল দূর থেকে- এমনও হয় নাকি বলে যারা অবিশ্বাসের চোখে তাকাচ্ছেন তাদের জন্যই বলছি, এসএসসি-৯৮ এবং এইচএসসি-২০০০ ব্যাচের শিক্ষার্থীরা গড়ে তুলেছে এমন বন্ধুত্বের মেলবন্ধন। 

শুক্রবার ২৬ এপ্রিলই প্রথম এসএসসি ৯৮ ফ্রেন্ডস’ নামের একটি ফাউন্ডেশন গঠনের ঘোষণা আসে। ১৯৯৮ সালে এসএসসি ও ২০০০ সালে এইচএসসি পাস করা শিক্ষার্থীরা এই ফাউন্ডেশনের সদস্য। শুক্রবার রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক আয়োজনের মধ্য দিয়ে এই ফাউন্ডেশনের ঘোষণা দেওয়া হয়। ২০১৮ সালে মুশফিকুল ইসলাম নামের একজন ‘এসএসসি ৯৮ এইচএসসি ২০০০ ফ্রেন্ডস’ নামে ফেসবুকে একটি গ্রুপ খোলেন। গত ছয় বছরে সারা দেশ থেকে ৩৫ হাজার জন গ্রুপটির সদস্য হয়েছেন। প্রতিযোগিতামূলক, সাংস্কৃতিক আয়োজন, দুস্থ ও অসুস্থ বন্ধুদের জন্য কর্মসংস্থান, আর্থিক সহযোগিতা ও সেবা দেওয়া হয় এর মাধ্যমে। এ ছাড়া গ্রুপটির মাধ্যমে যৌথভাবে উদ্যোগ নিয়ে শীতার্তদের শীতবস্ত্র, বন্যাদুর্গত এলাকায় ত্রাণ ও সুবিধাবঞ্চিত মানুষের মধ্যে খাবার বিতরণসহ নানা মানবিক ও সামাজিক কার্যক্রম চালিয়ে আসছে। বন্ধুদের নিয়ে করা এই সংগঠন আরও বৃহৎ পরিসরে মানবিক ও সামাজিক কার্যক্রম পরিচালনার লক্ষ্যে ‘বাংলাদেশ এসএসসি ৯৮ ফ্রেন্ডস ফাউন্ডেশন’ নামে একটি ফাউন্ডেশন গঠন করেছে। সরকারের সমাজসেবা অধিদপ্তর ফাউন্ডেশনটিকে অনুমোদন দিয়েছে। শুক্রবারের আয়োজনে ফাউন্ডেশনের ঘোষণা ও প্রাথমিক কার্যনির্বাহী পরিষদ গঠন করা হয়েছে। ভালো কিছু করার প্রত্যয়ে এটি একটি অনেক বড় ইতিবাচক দিক বলে সবাই মনে করছেন।

বন্ধুত্বের হাত বাড়িয়ে দিয়েছিল যারা

র‌্যাফেল ড্র পর্বে গ্রুপের পক্ষ থেকে ঢাকা-সিংগাপুর-ঢাকা, ঢাকা-কুয়ালালামপুর-ঢাকা, ঢাকা-কক্সবাজার-ঢাকা এয়ার টিকিট, ওয়ালটনের পক্ষ থেকে এসি, কনকা থেকে মাইক্রোওয়েভ ওভেন, জলপরি রিসোর্টের পক্ষ থেকে দুই রাত তিন দিন ফ্রি থাকার ব্যবস্থা, কাঠ ঘরের পক্ষ থেকে ফার্নিচার এবং অটোনেমোর পক্ষ থেকে ট্র্যাকার প্রদান করা হয়।

উল্লেখ্য আয়োজনটির প্লাটিনাম স্পন্সর হিসাবে পৃষ্ঠপোষকতা করে হ্যামস গ্রুপ, পেটাবিটস, কাস ট্রেড, রাইনা নূর লিগ্যাল এন্ড বিজনেস সল্যুশান এবং সায়ন এসেট। গোল্ড স্পন্সর হিসাবে ইউনিমার্ক গ্রুপ, প্রভাতি ইন্স্যুরেন্স কোম্পানি লি:, ইছামতি ইকো ফার্ম, আর্টিসান, ও মিক সোয়েটার এন্ড ফ্যাশন লি:। অপরদিকে হেলথ পার্টনার হিসাবে গ্লোবাল হেলথ কেয়ার সেন্টার, ট্রাভেল পার্টনার হিসাবে এফএক্স ইন্টারন্যাশনাল, সিলভার পার্টনার হিসাবে সরকার এন্টারপ্রাইজ, সেকো, হোটেল ওশান প্যালেস, ডেটস, ডেকো ফুডস, টিআর মিউজিক স্টেশন, গ্রে’ডি স্টুডিও, জিনিয়াস নাইনটি এইট পৃষ্ঠপোষকতা করে। পাশাপাশি লজিস্টিক পার্টনার হিসাবে ডেলাইট গ্রুপ এবং ওমেরা এলপিজি, বেভারেজ পার্টনার পেপসি, স্ন্যাক্স পার্টনার ইফাদ, লাইফ স্টাইল পার্টনার সেইলর, নুডলস পার্টনার ম্যাগি, ডিজিটাল পার্টনার ভাইসব ডিজিটাল, ইন্টারনেট পার্টনার আমরা, ড্রিংকস পার্টনার মুক্তা পানি, আইসক্রিম পার্টনার পোলার, স্ট্র্যাটেজিক পার্টনার কীর্তি ইন্টেরিয়র ও ইন্টেরিঅল, গিফট পার্টনার হিসাবে তানভির এন্ড ব্রাদার্স, শোন, ভয়েস কমিউনিকেশন, এইচ এম এনাম এন্ড কোং, ক্যাটাগরি পার্টনার হিসাবে প্রাণ, গ্র্যান্ড সার্কেল ইন হোটেল, রনি এন্টারপ্রাইজ, সেভেন এস গ্রুপ, মেকার্স মার্কেট, ইউএই ৯৮-২০০০ ফ্রেন্ডশিপ, ম্যানকন, এসএমএস, কবেলকো, আরণ্যক এন্টারপ্রাইজ, পালস টেকনোলজিস, সিকিউরিটি ৩৬০, ডা: সারোয়ার ডেন্টাল কেয়ার, লিভিং প্যারাডাইজ প্রোপার্টিজ, সেতু ইলেক্ট্রনিক্স, টিকম, এবং ক্রিয়েটিভ পার্টনার হিসাবে ফর্ম থ্রি পৃষ্ঠপোষকতা করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App