×

শিক্ষা

৪৬ তম বিসিএসের প্রিলি পরীক্ষা সম্পন্ন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ এপ্রিল ২০২৪, ১২:৩৯ পিএম

৪৬ তম বিসিএসের প্রিলি পরীক্ষা সম্পন্ন

ছবি: সংগৃহীত

৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা সম্পন্ন হয়েছে। শুক্রবার (২৬ এপ্রিল) সকাল ১০টায় শুরু হয়ে পরীক্ষা শেষ হয় বেলা ১২টায়। এবার ৩ হাজার ১৪০টি আসনের বিপরীতে প্রার্থী ছিলেন ৩ লাখ ৩৮ হাজার। রাজধানী ঢাকা ছাড়াও সাতটি বিভাগীয় শহরে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।   

এদিকে রাজধানীর ঢাকা কলেজ কেন্দ্র পরিদর্শন শেষে পিএসসি চেয়ারম্যান সোহরাব হোসাইন জানান, কোন অপ্রীতিকর ঘটনা ছাড়াই অনুষ্ঠিত হচ্ছে পরীক্ষা। এখন থেকে প্রতিবছর একটি বিসিএস পরীক্ষার সব ধাপ শেষ করার পরিকল্পনা করছে কমিশন। এর আগে পরীক্ষার্থীরা নির্ধারিত সময়ের আগেই কেন্দ্রে চলে আসেন। পরীক্ষার্থীদের সঙ্গে অভিভাবক ও স্বজনরাও আসেন। তারা কেন্দ্রের সামনে অপেক্ষা করেন।

পিএসসির নির্দেশনা অনুযায়ী, সকাল সাড়ে ৯ টার মধ্যে পরীক্ষা কেন্দ্র প্রবেশ করেছেন। এসময় কেন্দ্রের সামনে দায়িত্বরত পুলিশ সদস্যরা পরীক্ষার্থীদের তল্লাশি করে কেন্দ্রে প্রবেশ করিয়েছেন। সকাল সাড়ে ৯ টার পর পরীক্ষা কেন্দ্রের মূল ফটক বন্ধ করে দেয়া হয়। তবে সাড়ে ৯টার পরও যারা এসেছেন তাদের বিশেষ বিবেচনায় কেন্দ্রে প্রবেশ করতে দেয়া হয়েছে। নিরাপত্তা নিশ্চিতে সব কেন্দ্রে পর্যাপ্ত সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছিল। 

উল্লেখ্য, বিভিন্ন ক্যাডারে ৩ হাজার ১৪০ জন নিয়োগ দিতে ২০২৩ সালের ৩০ নভেম্বর পিএসসি ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে। ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়, ৩ হাজার ১৪০ পদের মধ্যে সবচেয়ে বেশি নেয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। এতে বিসিএস সহকারী সার্জন ১ হাজার ৬৮২ জন, সহকারী ডেন্টাল সার্জন ১৬ জন। 

এরপর সবচেয়ে বেশি নেয়া হবে শিক্ষা ক্যাডারে ৯২০ জন। এছাড়া বিসিএস প্রশাসনে ২৭৪ জনকে, পররাষ্ট্রে ১০, পুলিশে ৮০, আনসারে ১৪, বিসিএস পরিবার পরিকল্পনায় ৪৯, মৎস্যে ২৬ ও গণপূর্তে ৬৫ জনকে নেয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App