×

শিক্ষা

বুয়েট সাংবাদিক সমিতির কমিটি বিলুপ্ত

Icon

ঢাবি প্রতিনিধি

প্রকাশ: ২২ এপ্রিল ২০২৪, ০৮:২৫ পিএম

বুয়েট সাংবাদিক সমিতির কমিটি বিলুপ্ত

ছবি: সংগৃহীত

বিতর্কিত সব অভিযোগ উঠার পরে 'অনিবার্য কারণ' উল্লেখ করে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সহপাঠ্য ক্লাব 'বুয়েট সাংবাদিক সমিতি'র ২০২৩-২৪ কার্যনির্বাহী পরিষদ বিলুপ্ত করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

গত রবিবার (২১ এপ্রিল) বুয়েটে সহযোগী ছাত্রকল্যাণ পরিচালক ড. রূপক মুৎসুদ্দী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়। 

এদিকে সাংবাদিক সমিতির পক্ষ থেকে আগামীকাল (মঙ্গলবার ২৩ এপ্রিল) কার্যনির্বাহী পরিষদ ২০২৩-২৪ এর নতুন কমিটি ঘোষণা করা হবে বলে এক বিজ্ঞপ্তিতে জানা যায়। 

অভিযোগ রয়েছে সদ্য বিলুপ্ত কমিটির সাধারণ সম্পাদকসহ ছয়জন সদস্য টাঙ্গুয়ার হাওরের 'রাষ্ট্রবিরোধী' কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে এফআইআর ভুক্ত আসামী। এছাড়াও বুয়েট ক্যাম্পাসে উগ্রবাদ ও অপপ্রচার চালানো হতো এই সমিতির পক্ষ থেকেই। তবে বুয়েটে অস্থিতিশীল পরিস্থিতির জন্য দায়ী এই সাংবাদিক সমিতির কমিটি বিলুপ্ত করলেও ওই ছয় শিক্ষার্থীর বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি বুয়েট কর্তৃপক্ষ। 

বুয়েট সাংবাদিক সমিতির সঙ্গে জড়িত ছাত্রসহ সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, টাঙ্গুয়ার হাওরে রাষ্ট্রবিরোধী তৎপরতায় আটক ও মামলার আসামী হিসেবে এই সমিতির অন্তত ছয়জন সদস্য রয়েছেন। আটকের সময় যাদের শিবির সংশ্লিষ্টতার কথা সুনামগঞ্জ জেলা জামায়াত নেতারা গণমাধ্যমের কাছেও বিষয়টি স্বীকার করেছেন। এমনকি তাদের আদালতে আনা হলে সেখানে জামায়াত-শিবিরের পক্ষ থেকে তাদের আইনজীবীরা উপস্থিত ছিলেন। 

আরো পড়ুন: কুকুর-বিড়ালের জন্য খাবারের নির্দেশ জবি উপাচার্যের

এই সমিতির অভিযুক্ত ছয়জন সদস্য হলেন- মো. ফাহাদুল ইসলাম, খালিদ আম্মার, তানভীর আরাফাত ফাহিম, মাইনুদ্দিন, মো. মাহমুদুল হাসান ও মো. সাইদ আদনান অপি। আর এ সাংবাদিক সমিতির কেউই সাংবাদিকতার সঙ্গে জড়িত নয়। 

বুয়েটের শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রতিষ্ঠানটিতে শিক্ষার্থীদের মধ্যেই এ ধরনের সমিতি পরিচালনা নিয়ে আছে ব্যাপক মতবিরোধ। অন্যান্য বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিরা নিজেরা গড়ে তোলেন সমিতি। বিরোধের কারণে কোনো কোনো বিশ্ববিদ্যালয়ে একাধিক সমিতিও আছে। রয়েছে অফিস। সাধারণত কিছু বড় বিশ্ববিদ্যালয়ে প্রতিনিধি দিয়ে থাকে গণমাধ্যমগুলো। তাদের কাজ হচ্ছে যার যার প্রতিষ্ঠানের খবর অফিসে পাঠানো। যেমন জেলা-উপজেলা প্রতিনিধিরা নিজ নিজ অফিসের জন্য কাজ করেন। সাংবাদিক সমিতি বললে এমনটাই সবাই বুঝে থাকেন।

এদিকে সম্প্রতি অভ্যন্তরীণ তদন্ত কমিটির রিপোর্টের সাপেক্ষে সহযোগী ছাত্রকল্যাণ পরিচালক কর্তৃক বুয়েট সাংবাদিক সমিতির বর্তমান কমিটি বিলুপ্ত ঘোষণার পাশাপাশি আলাদা একটি বিজ্ঞপ্তিতে বুয়েট রোভার স্কাউট ক্লাবের বর্তমান কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয় এবং ইতোমধ্যে বুয়েট রোভার স্কাউট গ্রুপের নতুন কমিটি ঘোষণা করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App