×

শিক্ষা

চলে গেলেন ঢাবি অধ্যাপক ড. জিয়া রহমান

Icon

ঢাবি প্রতিনিধি

প্রকাশ: ২৩ মার্চ ২০২৪, ১০:১৭ এএম

চলে গেলেন ঢাবি অধ্যাপক ড. জিয়া রহমান

ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও অপরাধবিজ্ঞান বিভাগের প্রতিষ্ঠাকালীন চেয়ারম্যান অধ্যাপক জিয়া রহমান (৬০) মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

শনিবার (২২ মার্চ) ভোর চারটার দিকে হৃদরোগে আক্রান্ত হলে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে নেয়ার পর চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক হাসান এ শাফী বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন। 

অধ্যাপক শাফী বলেন, জিয়া রহমান ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের শহীদ মুনীর চৌধুরী ভবনে থাকতেন। শুক্রবার দিবাগত রাত সাড়ে তিনটায় তিনি আমাকে ফোন করে বলেন, আমার খুব খারাপ লাগছে। তিনি আমাকে তার বাসায় যেতে বলেন। 

আমি দ্রুত তার বাসায় যাই। তিনি নিজেই লিফটে করে নিচে নামেন। কিন্তু লিফটের দরজা খোলার পর তিনি আমার গায়ের ওপর পড়ে যান। সেখানেই মেঝেতে শুইয়ে দিই তাকে। পরে দারোয়ানের সহায়তায় তাকে গাড়িতে তুলি। গাড়িতে থাকা অবস্থায় তার শ্বাসপ্রশ্বাস ছিল। 

অধ্যাপক শাফী আরো বলেন, জিয়া রহমানের মূলত হার্ট অ্যাটাক হয়েছিল। দ্রুত ল্যাবএইড হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে গেলে চিকিৎসকরা চেষ্টা করেও তাকে বাঁচাতে পারেননি।

জিয়া রহমানের মৃত্যুর খবর পেয়ে ল্যাবএইড হাসপাতালে ছুটে যান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এ এস এম মাকসুদ কামাল। আজ শনিবার (২৩ মার্চ) বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে জিয়া রহমানের জানাজা অনুষ্ঠিত হবে বলে হাসপাতালে সাংবাদিকদের জানান উপাচার্য।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রায় তিন দশকের চাকরিজীবনে শিক্ষক সমিতি ও বিভিন্ন প্রশাসনিক পদে দায়িত্ব পালন করেছেন জিয়া রহমান। আওয়ামীপন্থী শিক্ষকনেতা হিসেবে তিনি পরিচিত ছিলেন। ২০২২ সালের জানুয়ারিতে তিনি সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন নির্বাচিত হন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App