×

শিক্ষা

সাদেকা হালিম

নারী-পুরুষ সমতা নয়, ন্যায্যতা দিতে হবে

Icon

জবি প্রতিনিধি

প্রকাশ: ১১ মার্চ ২০২৪, ০৬:৪৬ পিএম

নারী-পুরুষ সমতা নয়, ন্যায্যতা দিতে হবে

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম বলেছেন, আমাদেরকে নারীর প্রতি মানসিকতা পরিবর্তন করতে হবে, নারীকে মানুষ ভাবতে হবে। নারী-পুরুষ সমতা নয় ন্যায্যতা দিতে হবে।

সোমবার (১১ মার্চ) বিশ্ববিদ্যালয়ের ভাস্কর্য চত্বরে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে এক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

উপাচার্য বলেন, বাংলাদেশের নারীরা প্রতিনিয়তই বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলা করে এগিয়ে যাচ্ছে। তাদেরকে কেউ দাবায়ে রাখতে পারবে না, নারীদের ন্যায্য অধিকার দিতেই হবে। আমাকে আবার সুযোগ দেয়া হলে আমি নারী হয়েই জন্মগ্রহণ করতে চাই।

উপাচার্য আরো বলেন, আমাদের জিডিপিতে নারীর অবদান মাত্র ২০ শতাংশ ধরা হয়। কিন্তু নারীরা গৃহে যে কাজ করে সেটাকে যদি আমরা হিসেব করি তাহলে নারীদের জিডিপিতে অবদান হবে ৪৮ শতাংশ। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে মোট শিক্ষার্থীর ২৮ শতাংশ হলো নারী। কিন্তু আশ্চর্যের বিষয় হলো এখানে মোট শিক্ষকের ৪০ শতাংশ নারী শিক্ষক। 

আরো পড়ুন: জগন্নাথের ঘাটে ঘাটে হরিলুট

এ সময় মুখ্য আলোচক হিসেবে বরেণ্য অর্থনীতিবিদ  ড. সেলিম জাহান বলেন, নারীর পেছনে বিনিয়োগে কোনো ক্ষতি নেই। এক্ষেত্রে আমাদের আর্থিক বা সম্পদের বিনিয়োগের বাইরেও আমাদের চিন্তা-ভাবনা করা দরকার। নারীদের জন্য সমতার বিনিয়োগ জীবনব্যাপী হওয়া জরুরি। জন্মের আগে থেকে এবং জন্মের পরে সমতার বিনিয়োগ করা প্রয়োজন। কারণ জন্মের আগে থেকেই মেয়েদের নিয়ে আমরা একটা পক্ষপাতদুষ্ট আচরণ লক্ষ্য করি। এছাড়াও নারীদের জন্য আমাদের সক্ষমতা ও সুযোগের বিনিয়োগ করতে হবে। বিনিয়োগ হতে হবে কল্যাণের বিনিয়োগ।

তিনি আরো বলেন, আমাদের মেয়েরা দুদিন আগে সাফ চ্যাম্পিয়ন হলো। কিন্তু আমরা পত্রিকার পাতায় তাদের বেতনের সঙ্গে পুরুষদের বেতন বৈষম্যের খবর দেখতে পাই। আমরা বলি নারীরা অর্ধেক আকাশ ধরে আছে। নারীকে অর্ধেক আকাশ ধরতে না দিয়ে পুরো আকাশ ধরতে দিন। আমরা পুরুষরা ও নারীরা সেই আকাশের নিচে ভালো থাকব।

আরো পড়ুন: ইবিতে রোজার ছুটি শুরু আজ

এ সময় বিশেষ অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. হুমায়ুন কবির চৌধুরী বলেন, এখন থেকে আট হাজার বছর আগে নারীরাই শাসন করতো। পরবর্তীতে যখন শক্তির শাসন চলে আসলো তখনই পুরুষের শাসন চালু হলো। নারী শাসন যে অনাগত আমি কনজিউমার সাইকোলজির ছাত্র হিসেবে এটা বিশ্বাস করি। এখন থেকে ৫০/১০০ বছর পর যদি আন্তর্জাতিক পুরুষ দিবস বলে কোনো দিবস হয় আমি তাতে আশ্চর্য হবো না।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংগীত বিভাগের চেয়ারম্যান ড. ঝুমুর আহমেদ। এ ছাড়াও জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ড. জাকির হোসেন ও  সাধারণ সম্পাদক ড. মাশরিক হাসান বক্তব্য প্রদান করেন। এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগের চেয়ারম্যান, শিক্ষক ও  শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App