×

শিক্ষা

স্বর্ণপদক পেলেন জবির গণিতের ৬ শিক্ষার্থী

Icon

জবি প্রতিনিধি

প্রকাশ: ০৪ মার্চ ২০২৪, ০৫:৫৪ পিএম

স্বর্ণপদক পেলেন জবির গণিতের ৬ শিক্ষার্থী

এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের স্বর্ণপদক পেলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) গণিত বিভাগের ৬ শিক্ষার্থী। 

সোমবার (৪ মার্চ) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে স্নাতক ও স্নাতকোত্তরে প্রথম স্থান অধিকারীদের ফাউন্ডেশন থেকে ৫ম বারের মতো এ স্বর্ণপদক দেয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম বলেন, গোল্ড মেডেল পাওয়া ৬ জনের মধ্যে ৫ জনই মেয়ে দেখে ভালো লাগলো। আগে মেয়েদের পড়ার সুযোগ কম ছিলো। কিন্তু এখন এই সুযোগটা আছে। আমাদের পরিবারগুলো সচেতন হচ্ছে। পরিবারের অভিভাবকরা যদি একজন বন্ধু হিসেবে পাশে দাঁড়ায় তবে আমাদের মেয়েগুলো এগিয়ে যাবে।

উপাচার্য বলেন, গণিত একটি কঠিন সাবজেক্ট। কিন্তু আমরা যদি ছোটবেলা থেকেই ছোট বাচ্চাদের গণিত ভীতি দূর করতে পারি তাহলে গণিতকে আর কেউ ভয় পাবে না। এজন্য আমি বিশ্ববিদ্যালয় পড়ুয়া সকল শিক্ষার্থীর প্রতি আহ্বান জানাবো, তোমরা বিভিন্ন ছুটিতে বাড়িতে গিয়ে গ্রামের শিক্ষার্থীদের গণিত পড়াবে। তাহলে তারা গণিতে ভয় পাবে না এবং বড় স্বপ্ন দেখবে।

আরো পড়ুন: বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে প্রধানমন্ত্রীর পথ ষড়যন্ত্রে কণ্টকাকীর্ণ

এদিকে স্নাতক শ্রেণিতে প্রথম স্থান অর্জন করার জন্য ৩ শিক্ষাবর্ষের ৩ জন শিক্ষার্থী যথাক্রমে ফারজানা পারভীন (১১তম ব্যাচ), আয়েশা আক্তার (১২তম ব্যাচ) এবং সাদিয়া ইসলাম রুকাইয়াকে (১৩তম ব্যাচ) ১টি করে স্বর্ণপদক, নগদ ২০ হাজার টাকা এবং সার্টিফিকেট প্রদান করা হয়। এছাড়া স্নাতকোত্তর শ্রেণিতে প্রথম স্থান অর্জন করার জন্য ৩ জন শিক্ষার্থী যথাক্রমে রনি আহমেদ (১০তম ব্যাচ), বৃষ্টি সাহা (১১তম ব্যাচ) এবং আয়েশা আক্তার (১২তম ব্যাচ)-কে ১টি করে স্বর্ণপদক, নগদ ৩০ হাজার টাকা এবং সার্টিফিকেট প্রদান করা হয়।

এদিকে অনুষ্ঠানে গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. শরিফুল আলমের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. হুমায়ুন কবীর চৌধুরী উপস্থিত ছিলেন। এছাড়া অনুষ্ঠানে বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. শাহজাহান, এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের সম্মানিত ট্রাস্ট এম. নুরুল আলম, অনুষ্ঠানটির আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মোস্তাক আহমেদ, পরিবহন প্রশাসক ড. সিদ্ধার্থ ভৌমিক, সঞ্চালনায় আয়োজক কমিটির সদস্য সচিব ও গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ড. বিষ্ণু পদ ঘোষসহ আরো অনেকে উপস্থিত ছিলেন। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App