×

শিক্ষা

ত্রয়োদশ আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াডে পুরষ্কার পেল ১৫০ শিক্ষার্থী

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০২ মার্চ ২০২৪, ০৬:৫২ পিএম

ত্রয়োদশ আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াডে পুরষ্কার পেল ১৫০ শিক্ষার্থী

ত্রয়োদশ আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াডে পুরষ্কার পেল ১৫০ শিক্ষার্থী

দেড় শতাধিক শিক্ষার্থীর পুরস্কার প্রাপ্তির মধ্য দিয়ে সমাপ্ত হয়েছে ত্রয়োদশ আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াড ২০২৪। আজ (২ মার্চ ২০২৪) রাজধানীর উত্তরায় ইন্টারন্যাশনাল হোপ স্কুল মিলনায়তনে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

প্রতিবছরের মতো এবারও ইংরেজিমাধ্যম ও ইংরেজি ভার্শন স্কুলের বিপুলসংখ্যক শিক্ষার্থীর অংশগ্রহণে মহা আড়ম্বরে অনুষ্ঠিত হয়েছে আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াড। ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশ-এর আয়োজনে সারা দেশের ১০৫ টি স্কুলের ১৬২৮ জন শিক্ষার্থীর অংশগ্রহণে অত্যন্ত জমজমাট আয়োজনে এবারের ত্রয়োদশ আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে।অংশগ্রহণকারীদের মধ্য থেকে বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে ১৫৪ জন শিক্ষার্থী।এবার এই আয়োজনের সহযোগী হিসেবে ছিল আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট।

২৪ ফেব্রুয়ারি ২০২৪ শনিবার সকাল ৯ টা থেকে বিকাল ৩ টা পর্যন্ত উত্তরায় ইন্টারন্যাশনাল হোপ স্কুল প্রাঙ্গণে ত্রয়োদশ আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়। দিনব্যাপী অনুষ্ঠানমালায় প্রতিযোগীরা এবার রচনা লেখা, আবৃত্তি, নাচ, গান, অঙ্কন, কুইজ এবং উপস্থিত বক্তৃতা বিষয়ে বয়সভেদে বিভিন্ন ক্যাটাগরিতে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছে। আজ ২ মার্চ ছিল বাংলা অলিম্পিয়াডের চূড়ান্ত পর্ব। এ পর্বে ছিল প্রতিযোগিতার ফলাফল প্রকাশ, পুরস্কার প্রদান এবং বর্ণাঢ্য সাংস্কৃতিক আয়োজন। 

রচনা, আবৃত্তি, সঙ্গীত, চিত্রাঙ্কন, তাৎক্ষণিক বক্তৃতা, নৃত্য এবং বাংলা কুইজ-এই ৭ টি বিভাগে কয়েকটি ক্যাটাগরিতে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

জাতীয় সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের সম্মানিত মহাপরিচালক জনাব ড. হাকিম আরিফ।স্বাগত বক্তব্য দেন ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশের সম্মানিত চেয়ারম্যান জনাব আব্দিল আজিজ যলদোশভ এবং সম্মানিত প্রিন্সিপাল রোকসানা জারিন। অনুষ্ঠান সঞ্চালনা করেন একুশে পদকজয়ী বিশিষ্ট আবৃত্তিশিল্পী জনাব শিমুল মুস্তাফা।

অনুষ্ঠানে পুরস্কার বিতরণের পাশাপাশি ছিল আবৃত্তি, সঙ্গীত ও নৃ্ত্য প্রতিযোগিতায় বিজয়ীদের মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা। আবৃত্তি শোনান আবৃত্তি প্রতিযোগিতায় এ বিভাগে প্রথম স্থান অর্জনকারী সানিডেল স্কুলের শিক্ষার্থী সোমা অদ্বিতীয়া, বি বিভাগে প্রথম নরসিংদীর আব্দুল কাদের মোল্লা কলেজের তাজকিয়া হুমায়রা আদ্রা এবং সি বিভাগে প্রথম বি এফ শাহীন ইংলিশ মিডিয়াম স্কুলের শিক্ষার্থী শামায়েলা চৌধুরী। সঙ্গীত পরিবেশন করে সঙ্গীত প্রতিযোগিতায় বিদেশি শিক্ষার্থী ক্যাটাগরিতে বিজয়ী অস্ট্রেলিয়ান ইন্টারন্যাশনাল স্কুলের ভারতীয় শিক্ষার্থী সেময়ুতা ধেরাম, ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশের গুলশান শাখার শ্রীলঙ্কার শিক্ষার্থী এইচ পি এন এইচ নানায়াক্কারা। এছাড়াও সঙ্গীত পরিবেশন করে খ বিভাগের প্রথম স্থান অধিকারী বি এফ শাহীন ইংলিশ মিডিয়াম স্কুলের শিক্ষার্থী সিফাত রিজওয়ান নাফি, ক গ্রুপের প্রথম সামারফিল্ড ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষার্থী আরিবা শামস, গ গ্রুপের প্রথম মাস্টারমাইন্ড স্কুলের সুমাত সাকলাইন প্রত্যাশা। দলীয় নৃত্য পরিবেশন করে নৃত্য প্রতিযোগিতায় ক গ্রুপে যৌথভাবে প্রথম স্থান অর্জনকারী ইন্টারন্যাশনাল হোপ স্কুল এবং প্লে পেন স্কুল। এছাড়াও দলীয় নাচ পরিবেশন করে খ গ্রুপের প্রথম নেভি অ্যাঙ্করেজ স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীবৃন্দ।

বাংলা কুইজ প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করে এ গ্রুপে বি এফ শাহীন ইংলিশ মিডিয়াম স্কুলের আরাভ আরিজ হক, বি গ্রুপে সেন্ট জোসেফ ইন্টারন্যাশনাল স্কুলের লামি নাজুম, সি গ্রুপে হালিশহর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের ফাবিহা তাসনিম। অঙ্কনে এ বিভাগে প্রথম স্থান অর্জন করে অস্ট্রেলিয়ান ইন্টারন্যাশনাল স্কুলের সেহরিশ রহমান, বি বিভাগে প্রথম মাস্টারমাইন্ড ইংলিশ স্কুলের রণবিজয় ধর এবং সি বিভাগে প্রথম নেভি অ্যাঙ্করেজ স্কুলের মাইশা বিনতে রশিদ। রচনা প্রতিযোগিতায় এ বিভাগে যৌথভাবে প্রথম হয়েছে সাউথ পয়েন্ট স্কুল অ্যান্ড কলেজের নূর নবী এবং প্লে পেন স্কুলের ফাহমিয়াহ ফাহরিন, বি বিভাগে যৌথভাবে প্রথম কার্ডিফ ইন্টারন্যাশনাল স্কুলের আবিয়ান আয়দিন এবং আলোর ধারা স্কুলের উজায়ের ফারাজ মনসুর।এছাড়া তাৎক্ষণিক বক্তৃতায় প্রথম স্থান পেয়েছে নেভি অ্যাঙ্করেজ স্কুলের রাইসা রহমান।

প্রধান অতিথির বক্তৃতায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের সম্মানিত মহাপরিচালক জনাব ড. হাকিম আরিফ বলেন, ‘‘বাংলা ভাষা ও সংস্কৃতি নিয়ে বাংলা অলিম্পিয়াড এ দেশের একটি সেরা আয়োজন। আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট গত বছর থেকে এই গৌরবময় আয়োজনের সাথে যুক্ত হয়েছে। ছাত্র-ছাত্রীদের অসাধারণ পরিবেশনা দেখে আমি মুগ্ধ। এই শিক্ষার্থীরাই ভবিষ্যতে দেশে-বিদেশে আমাদের মুখ উজ্জ্বল করবে বলে আমরা বিশ্বাস করি।’’

ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশের প্রিন্সিপাল রোকসানা জারিন বলেন, ‘‘প্রতি বছরের ধারাবাহিকতায় এ বছরও বাংলা ভাষা চর্চার এই প্রতিযোগিতার আয়োজন করতে পেরে ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশ আনন্দিত ও গর্বিত।এরই মধ্যে বাংলা অলিম্পিয়াড ইংরেজি স্কুলগুলোর একটি জাতীয় প্রতিযোগিতায় পরিণত হয়েছে। শুধু জাতীয় নয়, আমি বলব, বাংলা অলিম্পিয়াড ছড়িয়ে পড়ছে আন্তর্জাতিক অঙ্গনেও। প্রতি বছরই দেশি শিক্ষার্থীদের পাশাপাশি বিভিন্ন স্কুলের বিদেশি শিক্ষার্থীরাও বাংলা অলিম্পিয়াডে যোগ দিচ্ছে। বাংলা ভাষা ও সংস্কৃতিচর্চায় ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীরাও এখন অনেক অগ্রসর, বাংলা অলিম্পিয়াড এটাই প্রমাণ করে।’’    

ভাষার মাসে দেশের ইংরেজি মাধ্যম এবং ইংরেজি ভার্শন স্কুলগুলোর অংশগ্রহণে বাংলা ভাষা বিষয়ক সর্ববৃহৎ প্রতিযোগিতা রাজধানীর উত্তরায় অবস্থিত ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশ আয়োজিত আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াড।বার্ষিক এই প্রতিযোগিতার ধারাবাহিকতা এরই মধ্যে সাফল্যের সাথে এক যুগ অতিক্রম করেছে।  

প্রতিযোগিতার বিচারক হিসেবে ছিলেন দেশসেরা কবি-সাহিত্যিক-শিল্পী-শিক্ষাবিদবৃন্দ। এ বছর একুশে পদকপ্রাপ্ত আবৃত্তিশিল্পী শিমুল মুস্তাফা, রূপা চক্রবর্তী, বিশিষ্ট অভিনেতা এবং আবৃত্তিশিল্পী জয়ন্ত চট্টোপাধ্যায়, ডালিয়া আহমেদ, মাহিদুল ইসলাম, মাসকুর-এ-সাত্তার কল্লোল, একুশে পদকজয়ী বিশিষ্ট নৃত্যশিল্পী শিবলী মোহাম্মদ, শামীম আরা নীপা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগের চেয়ারপারসন মনিরা পারভীন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষক ড. সৈয়দ রেজাউল করীম, নারায়ণগঞ্জ আর্ট কলেজের অধ্যক্ষ জনাব শামসুল আলম আজাদ এবং আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের শিল্পী জনাব তন্ময় শেখ, বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের পরিচালক জনাব মোঃ নেয়ামত উল্লাহ এবং নায়েমের সাবেক পরিচালক ড. মোঃ আতিকুল ইসলাম পাঠান, বিশিষ্ট শিল্পী এবং সঙ্গীতশিক্ষক পদ্মিনী ইমন, প্রীতি ঘোষ, দেবাশিস দেব প্রমুখ বিচারক হিসেবে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ১o ডিসেম্বর থেকে বাংলা অলিম্পিয়াডের অনলাইন রেজিস্ট্রেশন শুরু হয়ে ১৪ ফেব্রুয়ারি চলেছে। এবারের বাংলা অলিম্পিয়াড উপলক্ষে ৩০ জানুয়ারি,২০২৪ দুপুর ২টায় রাজধানীর সেগুনবাগিচায় অবস্থিত ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে একটি সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

প্রসঙ্গত, ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশ প্রতিষ্ঠিত হয় ১৯৯৬ সালে। প্রতিষ্ঠালগ্ন থেকে পড়াশোনার পাশাপাশি এই স্কুলটি সাংস্কৃতিক ও বুদ্ধিভিত্তিক চর্চায় নিরলসভাবে কাজ করে যাচ্ছে।  দেশীয় সংস্কৃতির সাথে শিক্ষার্থীদের সংশ্লিষ্টতা বাড়াতে বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতা এবং অনুষ্ঠানের আয়োজন করে আসছে।    

খেলাধুলা, বিজ্ঞানসহ নানা বিষয়ে নানা আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে স্কুলের শিক্ষার্থীরা দেশের জন্য সম্মান বয়ে আনছে।এরই অংশ হিসেবে গত ১৩ বছর ধরে স্কুলের আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াড।   

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App