×

শিক্ষা

ইবিতে ফি সমন্বয় নিয়ে লুকোচুরি, প্রতিবাদে বিক্ষোভ

Icon

ইবি প্রতিনিধি

প্রকাশ: ০২ মার্চ ২০২৪, ০৩:২৮ পিএম

ইবিতে ফি সমন্বয় নিয়ে লুকোচুরি, প্রতিবাদে বিক্ষোভ

২০১৭-১৮ শিক্ষাবর্ষে প্রায় চার গুণ পরিমাণ ফি বৃদ্ধি করে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) প্রশাসন। পরবর্তীতে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে বিশ শতাংশ ফি কমিয়ে তা পরের সেশনে সমন্বয় করার প্রজ্ঞাপন জারি করা হয়। সেই অনুযায়ী ফি সমন্বয়ও করেছেন ২০১৭-১৮ ও ১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা। তবে চতুর্থবর্ষ শেষে সনদ তুলতে গিয়েই ঘটছে বিপত্তি। ফি সমন্বয়ের প্রজ্ঞাপনের বিষয়টি তোয়াক্কা করছে না একাডেমিক শাখা। ফলে সমন্বয়কৃত ফি পুনরায় পরিশোধ করা ছাড়া পরীক্ষা নিয়ন্ত্রক অফিস থেকে সনদ নিতে পারছেন না শিক্ষার্থীরা। বাধ্য হয়ে পুনরায় ফি পরিশোধ করে উত্তোলন করতে হচ্ছে সনদ। এছাড়া বিভিন্ন সময়ে ফি পরিশোধের পর তা একাডেমিক শাখার খাতায় তোলা হয়না বলেও অভিযোগ রয়েছে।

শনিবার (২ মার্চ) সকাল ১০টায় ফি নিয়ে কর্তৃপক্ষের এসব অনিয়মের প্রতিবাদে প্রশাসন ভবনের সামনে মানববন্ধন করেছে ২০১৭-১৮ ও ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা বলেন, ২০১৯ সালে তৎকালীন প্রশাসন তীব্র আন্দোলনের মুখে বর্ধিত ফি ২০ শতাংশ সমন্বয়ের ঘোষণা দিয়ে প্রজ্ঞাপন জারি করে। কিন্তু এখন ফি সমন্বয় নিয়ে টালবাহানা করা হচ্ছে। অনতিবিলম্বে এই ফি সমন্বয় করতে হবে।

আরো পড়ুন: এমবিবিএস কোর্সে প্রথম দফা মাইগ্রেশন তালিকা প্রকাশ

পরে মানববন্ধন শেষে দায়িত্বরত উপাচার্য ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়ার কাছে তিন দফা দাবি সম্বলিত একটি স্মারকলিপি জমা দেন শিক্ষার্থীরা। এসময় তিনি অন্যদের সঙ্গে আলোচনা করে বিষয়টি সমাধানের আশ্বাস দেন। শিক্ষার্থীদের দাবিগুলো হলো- ফি সমন্বয় করা, ইতোমধ্যে যারা অতিরিক্ত ফি জমা দিয়েছে তাদের টাকা মাস্টার্সে সমন্বয় করা এবং জমাকৃত ফি একাডেমিক শাখার খাতায় লিপিবদ্ধ না করার বিষয়ে সংশ্লিষ্টদের জবাবদিহিতার আওতায় আনা।

এদিকে একই দাবিতে সকাল সাড়ে ৯টায় বিক্ষোভ মিছিল করে ছাত্র ইউনিয়ন ইবি সংসদ। মিছিলটি দলীয় টেন্ট থেকে শুরু হয়ে প্রশাসন ভবন চত্বরে গিয়ে সংক্ষিপ্ত আলোচনা সভায় মিলিত হয়। এসময় সংগঠনটির সভাপতি মাহমুদুল হাসান, সাধারণ সম্পাদক নুর আলম, কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য মুখলেসুর রহমান সুইট, ইবি সংসদের সহ-সভাপতি উদয় দেবনাথ, সাদিয়া মাহমুদ মীম, দপ্তর সম্পাদক মনির হোসেন ও কোষাধ্যক্ষ আহমাদ গালিবসহ অন্যান্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App