×

শিক্ষা

জাগো ফাউন্ডেশন ও আইআরআই

নাগরিক শিক্ষায় ৪১৫ তরুণের অংশগ্রহণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ০৭:৫৭ পিএম

নাগরিক শিক্ষায় ৪১৫ তরুণের অংশগ্রহণ

নাগরিক শিক্ষায় ৪১৫ তরুণের অংশগ্রহণ

জাগো ফাউন্ডেশন ট্রাস্ট সম্প্রতি ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) এবং ইউএসএইড-এর সহযোগিতায় ‘জাতীয় নাগরিক সচেতনতা সেমিনার’ এর আয়োজন করেছে। নাগরিক শিক্ষার অগ্রগতি এবং তরুণ নেতৃত্বকে উৎসাহিত করার লক্ষ্যে এই সেমিনারের আয়োজন করা হয়।

এতে অংশগ্রহণ করে দেশের ৬৪টি জেলা থেকে আসা ৪১৫ জনেরও বেশি তরুণ। নাগরিক শিক্ষা ও নীতি সম্পর্কে বিশেষজ্ঞরা এবং সংশ্লিষ্ট ব্যক্তিবর্গও উপস্থিত ছিলেন এই সেমিনারে। যুব সমাজের ক্ষমতায়ন এবং তাদের ভবিষ্যত গঠন করতে নাগরিক শিক্ষা নিয়ে কাজ করার ক্ষেত্রে এই সেমিনারটি তরুণদের জন্য একটি প্ল্যাটফর্ম।

সেমিনারটির উদ্বোধন করে জাগো ফাউন্ডেশন ট্রাস্ট। সারা বাংলাদেশে আইআরআই এর কার্যক্রম সম্পর্ক নিয়ে এখানে বক্তব্য রাখেন আইআরআই-এর বাংলাদেশ প্রোগ্রামের রেসিডেন্ট প্রোগ্রাম পরিচালক, ক্রেগ হালস্টেড। দেশে নাগরিক শিক্ষা এবং যুব উন্নয়নের উপর প্রভাব সৃষ্টি করতে এই উদ্যোগটি জাগো ফাউন্ডেশন ট্রাস্ট এবং এর পার্টনারদের প্রতিশ্রুতিরই এক অংশ।

"ডিসকাশন অন আইআরআই সিভিক এনগেজমেন্ট অ্যাক্টিভিটিস অ্যান্ড ন্যাশনাল ইয়ুথ পলিসি" শীর্ষক একটি প্যানেল আলোচনা হয় এই সেমিনারে। আলোচনাটি পরিচালনা করেন আইআরআই-এর সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার অমিতাভ ঘোষ। প্যানেলে আরও ছিলেন ‘ইয়ুথ ফর চেঞ্জ প্রোগ্রাম’ এর তিন জন তরুণ যারা কথা বলেন তাদের প্রশিক্ষণ প্রক্রিয়া এবং মাঠ পর্যায়ের অভিজ্ঞতা নিয়ে। 

এছাড়া নাগরিক শিক্ষার বিভিন্ন বিষয় তুলে ধরেন তারা। যার মধ্য দিয়ে তরুণ প্রজন্মের ক্ষমতায়নের জন্য নাগরিক শিক্ষার গুরুত্ব এবং বাংলাদেশের ভবিষ্যত গঠনে তরুণদের দায়িত্বের বিষয়টি উঠে আসে। প্রশ্ন-উত্তরমূলক আলোচনা দিয়ে এই অধিবেশনটি শেষ হয়।

‘নাগরিকদের সম্পৃক্ততা’ এর বিষয়টি তুলে ধরতে ‘উই ক্যান’ নামক একটি ছোট মঞ্চনাটক পরিবেশন করেন তরুণরা। এছাড়া ‘রাজনৈতিক প্রেক্ষাপটের নতুন রূপ সৃষ্টিতে তরুণদের ভূমিকা’ শীর্ষক একটি সংসদীয় বিতর্ক পরিচালনা করেন বিভিন্ন জেলা থেকে আসা অংশগ্রহণকারীরা। 

জাগো ফাউন্ডেশন ট্রাস্টের চেয়ারম্যান করভি রাকসান্দ বলেন, "তরুণদের স্বেচ্ছাসেবা এবং নেতৃত্বই পারে নাগরিকদের জন্য কাজ করার জায়গাটি সক্রিয় করে তুলতে। তাই আমাদের যুবসমাজের জন্য নিশ্চিত করতে হবে শিক্ষাসহ প্রয়োজনীয় সকল সুযোগ-সুবিধা। তরুণ প্রজন্মই হলো বাংলাদেশের ভবিষ্যত। এই তরুণদের একটি উজ্জ্বল আগামীর জন্য তাদের একটি সঠিক দিকনির্দেশনা দেয়া আমদের সকলের করণীয়।

‘আজকের তরুণরা আগামী দিনের ভবিষ্যৎ নেতা’-নেলসন ম্যান্ডেলার এই উক্তিটি শুরুতেই বক্তব্যে উল্লেখ করেন বাংলাদেশে আইআরআইয়ের রেসিডেন্ট প্রোগ্রাম পরিচালক, ক্রেগ হালস্টেড। তিনি আরও বলেন, কার্যকারিতা, সমালোচনা, এবং বিশ্লেষণী ক্ষমতার মাধ্যমে তরুণরা খুব দ্রুত যে কোন ইতিবাচক পরিবর্তন আনতে সক্ষম। আর এই তরুণদের সম্মিলিত প্রচেষ্টা, সক্রিয়তা, এবং স্বেচ্ছাসেবাই পারে বৈশ্বিক সমস্যাগুলো আরও ভালোভাবে সমাধান করতে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App