×

শিক্ষা

ঢাবি ভর্তি পরীক্ষা

'কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে' প্রতি আসনে লড়বেন ৩৮ জন

Icon

ঢাবি প্রতিনিধি

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২৪, ০৪:১০ পিএম

'কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে' প্রতি আসনে লড়বেন ৩৮ জন

ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে 'কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে' ভর্তি পরীক্ষার মাধ্যমে আগামীকাল (শুক্রবার) থেকে শুরু হচ্ছে এবারের ভর্তি যুদ্ধ। এতে প্রতি আসনের বিপরীতে লড়বেন ৩৮ জন ভর্তিচ্ছু। 

এবার 'কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট'-এ মোট আসন সংখ্যা ২৯৪৪ টি। এর বিপরীতে আবেদন জমা পড়েছে ১ লক্ষ ১২ হাজার ২৭৮টি। এর মধ্যে বিজ্ঞান শাখায় ৪৮ হাজার ৮৩৭ জন, মানবিক শাখায় ৫১ হাজার ৩৯২ জন এবং ব্যবসায় শিক্ষা শাখায় ১২ হাজার ৪৯ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন। 

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে প্রাপ্ত তথ্যে বিষয়টি জানা যায়।

'কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের' ভর্তি পরীক্ষা আগামীকাল সকাল ১১ টা থেকে দুপুর ১২:৩০ টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। 

আরো পড়ুন: ঢাবিতে বঙ্গবন্ধু স্মৃতি আন্তঃসেমিস্টার বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত

ইউনিটের ভর্তি পরীক্ষা ঢাকাসহ ৮টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। বিভাগীয় কেন্দ্রসমূহ হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়।

এই ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ইউনিটের বহু নির্বাচনি পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় নির্ধারিত থাকবে। ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এর মধ্যে ভর্তি পরীক্ষায় ১০০ এবং মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার ফলাফলের উপর থাকবে ২০ নম্বর।

এর আগে, ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তির জন্য অনলাইনে আবেদন কার্যক্রম গত ১৮ ডিসেম্বর দুপুর ১২টায় শুরু হয়ে ৫ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত চলে। এছাড়াও ভর্তি পরীক্ষার এক ঘণ্টা আগে প্রবেশ পত্র ডাউনলোড করতে পারবে পরীক্ষার্থীরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App