×
Icon ব্রেকিং
সৈয়দপুর বিমানবন্দরে লাইটিং সিস্টেমে ত্রুটির কারনে শন্ধ্যার পর বিমান ওঠানামা বন্ধ

শিক্ষা

ঢাবিতে শহীদ সার্জেন্ট জহুরুল হকের ৫৫তম মৃত্যুবার্ষিকী পালিত

Icon

ঢাবি প্রতিনিধি

প্রকাশ: ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:১৭ পিএম

ঢাবিতে শহীদ সার্জেন্ট জহুরুল হকের ৫৫তম মৃত্যুবার্ষিকী পালিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে আগরতলা ষড়যন্ত্র মামলার অভিযুক্তরূপে ঢাকা ক্যান্টনমেন্টে বন্দি থাকা অবস্থায় পাকিস্তান সেনাবাহিনীর গুলিতে নিহত সার্জেন্ট জহুরুল হকের ৫৫ তম মৃত্যুবার্ষিকী। 

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সকাল সাড়ে সাতটায় শহীদ সার্জেন্ট জহুরুল হক হল প্রশাসনের উদ্যোগে হলটির প্রধান ফটকে অবস্থিত সার্জেন্ট জহুরুল হকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও সাড়ে আটটায় আজিমপুর নতুন কবরস্থানে শহীদের কবর জিয়ারত ও দোয়া মোনাজাত করা হয়। এরপরে বেলা সাড়ে ১০টায় পরিবারের পক্ষ থেকে মরহুমের ভ্রাতুষ্পুত্র নাজনীন হক মিমি কবরে পুষ্পমালা অর্পণ ও দোয়ার আয়োজনের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন।  

এ বিষয়ে হলটির প্রাধ্যক্ষ অধ্যাপক ড. আব্দুর রহিম বলেন, বাংলাদেশ ইতোমধ্যে স্বাধীনতার ৫০ বছর অতিক্রান্ত করেছে। শহীদ সার্জেন্ট জহুরুল হককে আগরতলা ষড়যন্ত্র মামলায় 'অবৈধভাবে' সামরিক ট্রাইব্যুনালে বিচারাধীন অবস্থায় পাকিস্তানী হানাদার বাহিনী পেছন থেকে গুলি করে হত্যা করে। সার্জেন্ট জহুরুল হক যে উদ্দেশ্যে নিজের জীবন উৎসর্গ করেছেন সেই ত্যাগের মহিমায় উজ্জীবিত হতে হবে। তবেই তার বিদেহী আত্মার প্রতি প্রকৃত সম্মান ও শ্রদ্ধা জানানো হবে। 

আরো পড়ুন: ঢাবিতে বঙ্গবন্ধু স্মৃতি আন্তঃসেমিস্টার বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত

উল্লেখ্য, আগরতলা ষড়যন্ত্র মামলার অভিযুক্তরূপে ঢাকা ক্যান্টনমেন্টে বন্দি থাকা অবস্থায় পাকিস্তান সেনাবাহিনীর গুলিতে ১৯৬৯ সালের ১৫ ফেব্রুয়ারি নিহত হন সার্জেন্ট জহুরুল হক। সেই সময় স্বৈরাচারী আইয়ুব খানের দুঃশাসনের বিরুদ্ধে এবং আগরতলা ষড়যন্ত্র মামলা প্রত্যাহার করে বঙ্গবন্ধুসহ সব অভিযুক্তের নিঃশর্ত মুক্তির দাবিতে দেশব্যাপী যে গণ-আন্দোলন চলছিল জহুরুল হক হত্যাকাণ্ডে তা তীব্রতা লাভ করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রসমাজ সেদিনই ইকবাল হলের নাম পরিবর্তন করে সার্জেন্ট জহুরুল হক হল নাম প্রবর্তন করেন। দেশ স্বাধীনের পরে বিমানবাহিনীর চট্টগ্রাম বেইজও সার্জেন্ট জহুরুল হকের নামে করা হয়।

এছাড়াও আগারগাঁওয়ে মুক্তিযুদ্ধ জাদুঘর প্রাঙ্গণে মুক্তিযুদ্ধ জাদুঘর এবং শহীদ পরিবারের যৌথ উদ্যোগে আগামীকাল (শুক্রবার) সকাল ১০টা থেকে শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে শিশু-কিশোর চিত্রশিল্পী ছাড়াও আগরতলা মামলায় অভিযুক্ত বীর যোদ্ধারা এবং দেশের খ্যাতিমান শিল্পীরা উপস্থিত থাকবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App