×

শিক্ষা

জবি উপাচার্য

বাচ্চাদের পড়াশোনায় অতিরিক্ত চাপ দিবেন না

Icon

জবি প্রতিনিধি

প্রকাশ: ২৫ জানুয়ারি ২০২৪, ০৭:৫৪ পিএম

বাচ্চাদের পড়াশোনায় অতিরিক্ত চাপ দিবেন না

ছবি: ভোরের কাগজ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম বলেছেন, 'বাচ্চাদের উপর পড়াশোনার ব্যাপারে অতিরিক্ত চাপ দিবেন না। তাদের রোবট বানাবেন না। তোমাকে জিপিএ ফাইভ, মেডিকেলে চান্স, বিশ্ববিদ্যালয়ে চান্স পেতেই হবে এমন চাপ দিবেন না। এতে করে শিক্ষার্থীদের মধ্যে আত্মহত্যার প্রবণতা দেখা যায়।'

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংলগ্ন হিড ইন্টারন্যাশনাল স্কুলের ২১তম প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অভিভাবকদের উদ্দেশ্যে এসব কথা বলেন উপাচার্য ড. সাদেকা হালিম। 

তিনি বলেন, বর্তমানে তো অভিভাবকরা স্কুলের গেটেই তার সন্তানদের জিপিএ ফাইভের জন্য প্রতিযোগিতা শুরু করে দেয়। বাচ্চাদের পড়াশোনায় গ্রেট পয়েন্ট পাঁচের মধ্যে চার কেন পেয়েছে? এটা নিয়ে অনেকে দুশ্চিন্তায় থাকে। কিন্তু বাচ্চার মানসিক স্বাস্থ্য বিকাশে মনোযোগ দিতে হবে।  

শিশুরাই আগামীদিনের ভবিষ্যৎ উল্লেখ করে উপাচার্য বলেন, আমি বাচ্চাদের মধ্যে আগামীর বাংলাদেশ দেখতে পাই। একটা বিষয় মনে রাখতে হবে, বর্তমানে বাংলাদেশে শিশুদের অবস্থা ভালো নয়। দেশে মাত্র ২৭ শতাংশ শিশু শহরে বসবাস করছে। বাকিদের মধ্যে ব্যাপক অংশ শিক্ষার যথাযথ সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App