×

শিক্ষা

ঢাবি ক্যাম্পাসে ভাসমান মানুষকে শীতবস্ত্র দিতে প্রশাসনের নিষেধ

Icon

ঢাবি প্রতিনিধি

প্রকাশ: ২৫ জানুয়ারি ২০২৪, ০৭:৪৮ পিএম

ঢাবি ক্যাম্পাসে ভাসমান মানুষকে শীতবস্ত্র দিতে প্রশাসনের নিষেধ

ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে স্বাভাবিক পরিবেশ বজায় রাখা ও বহিরাগতমুক্ত রাখতে উদ্বাস্তু ও ভাসমান মানুষকে কম্বল ও শীত সামগ্রী বিতরণ করতে নিষেধ করেছে বিশ্ববিদ্যালয় প্রক্টরিয়াল বডি। 

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) সন্ধ্যায় ভোরের কাগজের সঙ্গে সাক্ষাৎকালে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মাকসুদুর রহমান এই নিষেধাজ্ঞার কথা জানান। পরবর্তী সময়ে বিজ্ঞপ্তি দিয়ে এই নিষেধাজ্ঞা জানানো হবে বলেও উল্লেখ করেন তিনি। 

বছর জুড়েই বিশ্ববিদ্যালয় এলাকায় বহিরাগত ও ভাসমান মানুষেরা অবস্থান করে থাকে। তবে শীতকালে কম্বল ও শীত বস্ত্র পাওয়াকে কেন্দ্র করে ভাসমান মানুষের সংখ্যা কয়েকগুণ বেড়ে যায়। এতে নষ্ট হয় বিশ্ববিদ্যালয়ের পড়াশুনার স্বাভাবিক পরিবেশ। দিনের বেলা অনেক সময় ভাসমান মানুষেরা নারী শিক্ষার্থীদের বাজে অঙ্গভঙ্গি ও মন্তব্য করে থাকে। এতে বিপাকে পড়েন শিক্ষার্থীরা। শুধু এতেই থেমে নেই, ক্যাম্পাসে অবস্থান করে তারা মাদক ব্যবসার সঙ্গেও জড়িয়ে পড়ে। 

শীতকালে রাতে কিছু এনজিও, সংস্থা ও সংগঠন ক্যাম্পাসে কম্বল ও শীতবস্ত্র বিতরণ করে। প্রতিরাতে ক্যাম্পাসের বিভিন্ন স্থানে গাড়ি নিয়ে এসে এই কার্যক্রম চালায় সংগঠনগুলো। কম্বল ও শীতবস্ত্রের প্রাপ্তির কারণে রাত হলেই ক্যাম্পাসে ভিড় জমাতে শুরু করে ভাসমান মানুষেরা। রাতে কম্বল পেয়ে ভোর বেলা পুরান ঢাকা বা বঙ্গবাজারে বিক্রিও করে দেয় এসব মানুষ। 

নানামুখী সমস্যাকে চিহ্নিত করে প্রক্টরিয়াল বডি ভাসমান মানুষ ক্যাম্পাসের বাইরে নিয়ে যেতে চেষ্টা করলেও শীতবস্ত্র ও খাদ্য বিতরণ কার্যক্রমগুলোর কারণে ব্যর্থ হচ্ছে বলে জানান প্রক্টর অধ্যাপক ড. মাকসুদুর রহমান।  

তিনি বলেন, প্রতি রাতেই ক্যাম্পাসে কেউ না কেউ কম্বল বিতরণ করে। কম্বল বিতরণ করে ফেসবুকে পোস্ট দেয়াই অনেকের লক্ষ্য থাকে। ভাসমান মানুষেরা এই কম্বলের জন্য ক্যাম্পাসে ভিড় জমায়। রাতে কম্বল পেয়ে দিনের বেলা বিক্রিও করে দেয় তারা। ক্যাম্পাসে কম্বলের জন্য ভাসমান মানুষের সংখ্যা বেড়েছে। আমরা তাদেরকে একদিকে সরাতে গেলে অন্যদিকে চলে আসে। এরা শিক্ষার্থীদের সঙ্গে বাজে আচরণ করে। আমরা ক্যাম্পাসকে ভাসমান মানুষ মুক্ত করতে কাজ করে যাচ্ছি। 

ক্যাম্পাসে কম্বল বা শীতবস্ত্র বিতরণে কড়া নিষেধাজ্ঞার কথা জানিয়ে তিনি বলেন, আমরা আহ্বান জানাচ্ছি যারা ক্যাম্পাসে কম্বল বিতরণ করে তারা যেন ক্যাম্পাসের বাইরে কম্বল বিতরণ করে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস কম্বল বিতরণের জায়গা না। রেলওয়ে স্টেশন, বস্তিসহ যেসব জায়গাগুলোতে নিম্ন আয়ের মানুষদের বসবাস সেসব জায়গায় কম্বল বিতরণ করতে আহ্বান জানান তিনি। এরপরেও কাউকে ক্যাম্পাসে কম্বল বিতরণ করতে দেখলে বিশ্ববিদ্যালয় থেকে কড়া ব্যবস্থা নেয়া হবে বলেও উল্লেখ করেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App