×

শিক্ষা

১৮তম শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি পরীক্ষা ১৫ মার্চ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ জানুয়ারি ২০২৪, ০৫:৪৮ পিএম

১৮তম শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি পরীক্ষা ১৫ মার্চ

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। ছবি: ভোরের কাগজ গ্রাফিক্স টিম

অষ্টাদশ বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১৫ মার্চ। 

বুধবার (২৪ জানুয়ারি) এনটিআরসি এর পরীক্ষা মূল্যায়ন ও প্রত্যয়ন পরিচালক (উপসচিব) মো. আবদুর রহমান স্বাক্ষরিত এক অফিস আদেশ থেকে এ তথ্য জানা যায়। 

অফিস আদেশে বলা হয়, এনটিআরসি এর অধীনে ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা আগামী ১৫ মার্চ অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ৯ টা থেকে বেলা সাড়ে ১০ টা পর্যন্ত স্কুল-২ ও স্কুল পর্যায়ের পরীক্ষা এবং বিকেল সাড়ে ৩ টা থেকে সাড়ে ৪ টা পর্যন্ত কলেজ পর্যায়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

এই নিবন্ধনের মাধ্যমে চাকরিপ্রত্যাশীরা বেসরকারি এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক পদে চাকরির সুযোগ পাবেন। ২০১৫ সালের আগ পর্যন্ত এনটিআরসিএ শুধু সনদ প্রদান করত। সনদের ভিত্তিতে নিয়োগ দিত শিক্ষাপ্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কমিটি। 

এর আগে গত ৪ নভেম্বর ১৮তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ।

বিজ্ঞপ্তি অনুযায়ী, বাংলা, ইংরেজি, সাধারণ গণিত ও সাধারণ জ্ঞানের ১০০ নম্বরের পরীক্ষায় ন্যূনতম ৪০ নম্বর পেলেই কেবল দ্বিতীয় ধাপের লিখিত পরীক্ষায় অংশ নেওয়া যাবে।

তিন ঘণ্টায় ১০০ নম্বরের লিখিত পরীক্ষা শেষে নির্ধারিত সংখ্যক প্রার্থীকে মৌখিক পরীক্ষায় ডাকা হবে। মেধা তালিকায় জায়গা পেতে মৌখিক পরীক্ষার দুই অংশে ৪০ শতাংশ করে নম্বর পেতে হবে।

এদিকে ১৭ ডিসেম্বর ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশিত হয়। এতে চূড়ান্তভাবে উত্তীর্ণ হয়েছেন ২৩ হাজার ৯৮৫ জন। এতে প্রিলিমিনারি পরীক্ষায় ১ লাখ ৫১ হাজার ৪৩৬ জন প্রার্থী উত্তীর্ণ হয়েছিলেন। পরে উত্তীর্ণ ১ লাখ ৪ হাজার ৮২৫ জন প্রার্থী গত ৫ ও ৬ মে লিখিত পরীক্ষায় অংশ নেন।

 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App