×

শিক্ষা

ঢাবির তিন শিক্ষার্থী পেলেন আলী রীয়াজ স্নাতকোত্তর গবেষণা পুরস্কার

Icon

ঢাবি প্রতিনিধি

প্রকাশ: ২৪ জানুয়ারি ২০২৪, ০৪:১৭ পিএম

ঢাবির তিন শিক্ষার্থী পেলেন আলী রীয়াজ স্নাতকোত্তর গবেষণা পুরস্কার

ছবি: ভোরের কাগজ

শ্রেষ্ঠ গবেষণা ও গবেষণা প্রস্তাবনার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের তিন শিক্ষার্থীকে আলী রীয়াজ স্নাতকোত্তর গবেষণা পুরস্কার-২০২২ প্রদান করা হয়েছে। 

বুধবার (২৪ জানুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের মোজাফফর আহমদ চৌধুরী মিলনায়তনে এক অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল তাদের হাতে পুরস্কারের চেক তুলে দেন। 

অনুষ্ঠানে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল মনসুর আহাম্মদের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন- বিভাগের শিক্ষক অধ্যাপক রোবায়েত ফেরদৌস, আলী রীয়াজ স্নাতকোত্তর গবেষণা বৃত্তির ট্রাস্টি সফরুন আরাসহ বিভাগের অন্য শিক্ষকবৃন্দ। ভার্চুয়াল মাধ্যমে যুক্ত ছিলেন যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির রাজনীতি ও সরকার বিভাগের ডিস্টিংগুইশড অধ্যাপক ড. আলী রীয়াজ।  

পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থীরা হলেন, স্নাতকোত্তর ২০২০-২১ শিক্ষাবর্ষের তামারা ইয়াসমিন তমা, ২০২১-২২ শিক্ষাবর্ষের অর্থী নবনীতা ও একই শিক্ষাবর্ষের মো. নাসিমুল হুদা। 

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক মাকসুদ কামাল বলেন, অধ্যাপক আলী রীয়াজ গুড গভর্ন্যান্সের জন্য নিয়মিত লিখে যাচ্ছেন। তার লেখা আমরা নিয়মিত বিভিন্ন জার্নালে পড়ে থাকি। একই সাথে তিনি তার বিশ্ববিদ্যালয়ের কথাও তিনি ভুলে যাননি। একজন শিক্ষক হয়ে শিক্ষার্থীদের গবেষণায় বৃত্তি দিয়ে উৎসাহ দিতে তার প্রচেষ্টাকে আমরা ধন্যবাদ জানাই। 

তিনি আরো বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ে গবেষণার পরিবেশ পরিবর্তনের চেষ্টা করছি। বিভাগগুলোতে মাস্টার্স পর্যায়ে থিসিস চালু করার কথা বলেছি। সেক্ষেত্রে এমন গবেষণা বৃত্তি শিক্ষার্থীদেরকে গবেষণায় আরো বেশি আগ্রহী করে তুলবে। 

অনলাইনে যুক্ত হয়ে অধ্যাপক আলী রীয়াজ বলেন, ট্রাস্ট গঠনের লক্ষ্য হলো বিভাগের শিক্ষার্থীদের গবেষণায় উদ্বুদ্ধ করা। যারা আজকে পুরস্কার পেয়েছেন সবাইকে শুভেচ্ছা জানাচ্ছি। তাদের উত্তরোত্তর সাফল্য কামনা করছি। 

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. আবুল মনসুর আহাম্মদ বলেন, পুরো ট্রাস্ট ফান্ড গঠনের প্রক্রিয়ায় আমি চেয়ারম্যান হিসেবে আলী রীয়াজ স্যারের সাথে পুরোটা সময় যোগাযোগ করেছি। আশা করি গবেষণায় তাঁর এই উদ্যোগ শিক্ষার্থীদের গবেষণায় আরও বেশি উদ্বুদ্ধ করবে। আমাদের প্রত্যাশা, বিশ্ববিদ্যালয়ে ধীরে ধীরে আরো বেশি পরিমাণে গবেষণার পরিবেশ সৃষ্টি হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App