×

শিক্ষা

এশিয়াটিক সোসাইটির নির্বাচনে আলোচনায় উপাচার্য ড. সাদেকা হালিম

Icon

জবি প্রতিনিধি

প্রকাশ: ২২ জানুয়ারি ২০২৪, ১০:২৯ পিএম

এশিয়াটিক সোসাইটির নির্বাচনে আলোচনায় উপাচার্য ড. সাদেকা হালিম

ছবি: ভোরের কাগজ

বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি কাউন্সিল নির্বাচনে (২০২৪-২৫) আলোচনায় রয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম। সামাজিক যোগাযোগ মাধ্যমে শিক্ষকরা তার ভোট চেয়ে পোস্ট করছেন।

পোস্টগুলোতে শিক্ষকরা লিখেছেন, বিশিষ্ট শিক্ষাবিদ, সমাজবিজ্ঞানী ও গবেষক ড. সাদেকা হালিমকে এশিয়াটিক সোসাইটিতে সদস্য পদে নির্বাচিত করলে সোসাইটি উপকৃত হবে। তিনি নারীর ক্ষমতায়নে বলিষ্ঠ কণ্ঠস্বর হিসেবে কাজ করে যাচ্ছেন। দক্ষিণ এশিয়ার নারীর ক্ষমতায়নে নানা গবেষণা ও আন্তর্জাতিক সেমিনারে নিয়মিত অংশগ্রহণ করে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছেন। এছাড়া আদিবাসী ও ক্ষুদ্র নৃগোষ্ঠী জাতি নিয়ে সবসময় বলিষ্ঠ কণ্ঠস্বর হিসেবে কাজ করছেন। কোভিড-১৯ এর সময় তাদের জন্য কাজ করে গেছেন। 

অধ্যাপক ড. সাদেকা হালিম জাতীয় শিক্ষানীতি কমিটি-২০০৯ এর ১৮ জন বিশিষ্ট শিক্ষাবিদের কমিটিতে সদস্য ছিলেন তিনি। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য, তিন মেয়াদে শিক্ষক সমিতির কার্যকরী পরিষদের সদস্য ও তিনবার সিনেট সদস্য ছিলেন। ২০২২ সালে সাদেকা হালিম আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য নির্বাচিত হন।  

জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে তার লেখা প্রায় ৫০টি গবেষণা নিবন্ধ প্রকাশিত হয়েছে। লিঙ্গ-সমতা, বন ও ভূমি উন্নয়ন, আদিবাসী ইস্যু, মানবাধিকার এবং তথ্য অধিকার প্রভৃতি বিষয় তার গবেষণায় উঠে এসেছে। তার ইম্প্যাক্টফুল সায়েন্টিফিক গবেষণা সাইটেশন পেয়েছে ৫২২ বার।

প্রথম হিসেবে ড. সাদেকা হালিমের রেকর্ড : ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের প্রথম নির্বাচিত নারী ডীন, বাংলাদেশের প্রথম নারী তথ্য কমিশনার, তিন বার কমনওয়েলথ স্কলারশিপ প্রাপ্ত হয়ে সেকেন্ড মাস্টার্স, পিএইচডি ডিগ্রী পোস্ট ডক সম্পন্ন করেন যা বাংলাদেশের ইতিহাসে বিরল। এছাড়া জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথম নারী উপাচার্য ও উপাচার্যের মেয়ে উপাচার্য হওয়ার প্রথম গৌরব অর্জন করেন তিনি। সাদেকা হালিমের পিতা ফজলুল হালিম চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয়ের সফল উপাচার্য ছিলেন। 

প্রসঙ্গত, সাদেকা হালিমের মুক্তবুদ্ধি-চর্চার প্যানেলে সভাপতি পদে অধ্যাপক ড. শরীফ উদ্দিন আহমেদ ও সাধারণ সম্পাদক পদে অধ্যাপক ড. মো. হাকিম আরিফ এশিয়াটির সোসাইটিতে এবার নির্বাচন করছেন। প্যানেলটি মুক্তবুদ্ধির আলোকে জ্ঞানচর্চা, স্বাধীনতা ও মহান মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত গবেষণার সর্বজনীন প্রতিষ্ঠান হিসেবে এশিয়াটিক সোসাইটিকে প্রতিষ্ঠিত করতে প্রতিশ্রুতি দিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App