×

শিক্ষা

জাবিতে মধ্যরাতে হল প্রভোস্টের পদত্যাগের দাবিতে মানববন্ধন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ অক্টোবর ২০২৩, ০৩:১৭ এএম

জাবিতে মধ্যরাতে হল প্রভোস্টের পদত্যাগের দাবিতে মানববন্ধন

ছবি: ভোরের কাগজ

জাবিতে মধ্যরাতে হল প্রভোস্টের পদত্যাগের দাবিতে মানববন্ধন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শহীদ সালাম বরকত হলের অভ্যন্তরীণ উন্নয়ন কাজে উদ্যোগ না নেয়াসহ হল সংলগ্ন রাস্তা সংস্কারে অবহেলার অভিযোগের প্রেক্ষিতে হলের প্রভোস্ট অধ্যাপক সুকল্যাণ কুমার কুন্ডুর পদত্যাগের দাবিতে মানববন্ধন করেছে হলের আবাসিক শিক্ষার্থীরা।

রবিবার (১ অক্টোবর) রাত সাড়ে ১১টায় হল সংলগ্ন সড়কে মানববন্ধন শেষে দুইদিনের আল্টিমেটাম দিয়ে হল অফিসে তালা ঝুলিয়ে দেন বিক্ষোভকারী শিক্ষার্থীরা।

মানববন্ধনে প্রায় একশত শিক্ষার্থীর উপস্থিতিতে ‘একদফা এক দাবি, প্রভোস্ট তুই কখন যাবি, আমাদের দাবি মানতে হবে, সমস্যার সমাধান করতে হবে’ ইত্যাদি স্লোগান দিতে দেখা যায়।

এসময় শিক্ষার্থীরা হলের মাঠ সংস্কার, হল সংলগ্ন রাস্তা সংস্কার, হলের ফিল্টার ব্যবস্থা করা, গেস্টরুম এর সংস্কার, লাইব্রেরি, ওয়াশরুম, ক্যান্টিন, ডাইনিং ইত্যাদি সংস্কার আগামী দুইদিনের মধ্যে সকল কাজ করতে হবে বলে আল্টিমেটাম দেন। তা না হলে প্রভোস্টকে পদত্যাগ করতে হবে বলে শিক্ষার্থীরা জানান।

এসময় সরকার ও রাজনীতি বিভাগের শিক্ষার্থী সাঈম বলেন, আমরা দীর্ঘদিন যাবৎ নানা দাবি জানিয়ে আসলেও হল প্রশাসন তাতে কোন ভ্রুক্ষেপ করছেন না। গত রমজানে আমাদের হলের 'বি-ব্লক' এর একটা ওয়াশরুমের পাইপ ফেটে যায়। এতে ওই জায়গায় চলাচল করার মতো অবস্থা থাকে না ও অনবরত দুর্গন্ধ ছড়ায়। আমি তিনবার অভিযোগ দেয়ার পরেও এর যথাযথ ব্যবস্থা নেয়া হয়নি।

আইন ও বিচার বিভাগের শিক্ষার্থী সাজ্জাদ সৌভিক বলেন, একটি হলের যে যে সুযোগ সুবিধা থাকার কথা আমরা সে সুযোগ সুবিধা পাচ্ছিনা। আমাদের হলের পয়ঃনিষ্কাশন ব্যবস্থা ভালো না, হলে সামনে পানি জমাট জমে থাকে, সিয়াম চত্ত্বরে পানির কারণে বসা যায় না, খেলার মাঠের অবস্থা ভালো না, বিদ্যুতের সমস্যা। এত সমস্যা থাকায় আমরা পড়াশোনায় মন বসাতে পারছি না। এ প্রভোস্ট এতদিন ধরে দায়িত্ব পালন করেছে হলের উন্নয়নে কোন কাজ করেনি। আমরা এই প্রভোস্টের পদত্যাগ চাই।

এ বিষয়ে হল প্রভোস্ট অধ্যাপক সুকল্যাণ কুমার কুন্ডু বলেন, ‘আমি সমস্যাগুলোর ব্যাপারে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে বারবার অবগত করেছি কিন্তু সেখান থেকে বাজেট দেয়া হয়নি। তাই হলের সমস্যা সমাধানে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারছি না।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App