×

শিক্ষা

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ‘বিশ্ব ফার্মাসিস্ট দিবস’ পালিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ সেপ্টেম্বর ২০২৩, ১০:২৪ পিএম

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ‘বিশ্ব ফার্মাসিস্ট দিবস’ পালিত

প্রতি বছরের মতো এবারো নানা আয়োজনে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি)‘বিশ্ব ফার্মাসিস্ট দিবস’পালিত হয়েছে। সোমবার (২৫ সেপ্টেম্বর) সকালে দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ফার্মাসি বিভাগে একটি র‍্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে লাইফ অ্যান্ড আর্থ সাইন্স অনুষদের ডিন অধ্যাপক ড. মনিরুজ্জামান খন্দকার বলেন, আমাদের মৌলিক চাহিদার মধ্যে অন্যতম স্বাস্থ্য। এই মৌলিক চাহিদা নিয়েই ফার্মেসি বিভাগ সবচেয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখে। আমাদের ক্রমবর্ধমান ঔষধশিল্প এবং জনস্বাস্থ্যে এ বিভাগের শিক্ষার্থীরা যোগ্যতা ও নিষ্ঠার পরিচয় দিবে।

ইউনিমেড ইউনিহেলথ ফার্মাসিউটিক্যালস লিমিটেডের জেনারেল ম্যানেজার সাফায়াত মাহমুদ বলেন, ফার্মেসি অনেক প্রাচীন একটা প্রফেশন। ফার্মেসিকে বাদ রেখে স্বাস্থ্যখাত কল্পনা করা যায়না। ভবিষ্যতের স্বাস্থ্য খাতের অবস্থা বিবেচনায় কোয়ালিটি ফার্মাসিস্ট দরকার। আর মেধা না থাকলে যোগ্য ফার্মাসিস্ট হওয়া যায়না। এজন্য নিজেদেরকে সর্বোচ্চ প্রস্তুত থাকতে হবে। আমি প্রত্যাশা করি মানুষের জীবনমানের উন্নয়নের জন্য ফার্মাসিস্টরা অবদান রাখবে।

বিশ্ববিদ্যালয়ের প্রোক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল বলেন, আমাদের ব্যক্তিজীবন, পারিবারিক জীবনের নানা সীমাবদ্ধতা দূর করতে পারে আজকের তরুণ ফার্মাসিস্টরা। এজন্য নিজেদের যোগ্যতা দিয়ে নেতৃত্বের চ্যালেঞ্জ নিতে হবে।

এছাড়া আলোচনা সভায় ফার্মেসি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ মোসাররফ হুসাইন সভাপতিত্বে ইউনিমেড ইউনিহেলথ ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ডিজিএম শওকত হোসেন ও এসিআই লিমিটেড এর পরিচালক মোহাম্মদ মুহসিন বক্তব্য রাখেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ফার্মেসি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ সায়েদুর রহমান।

বক্তারা স্বাস্থ্যসেবায় বর্তমান বিশ্বে ফার্মেসি পেশার গুরুত্বপূর্ণ অবদান নিয়ে আলোচনা করেন এবং জনসচেতনতা তৈরি করতে উৎসাহ দেন। পরবর্তীতে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে প্রোগ্রামটি শেষ হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App