×

শিক্ষা

নানা আয়োজনে আন্তর্জাতিক অণুজীব দিবস পালিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ সেপ্টেম্বর ২০২৩, ০৮:১০ পিএম

নানা আয়োজনে আন্তর্জাতিক অণুজীব দিবস পালিত

নানা আয়োজনে ৪র্থ আন্তর্জাতিক অণুজীব দিবস উদযাপন। ছবি: ভোরের কাগজ

তরুণ প্রজন্মকে অণুজীব বিজ্ঞান সম্পর্কে উৎসাহিত করতে অনুষ্ঠিত হলো ৪র্থ আন্তর্জাতিক অণুজীব দিবস। মানবকল্যাণে অনুজীব বিজ্ঞানের তাৎপর্য অনুধাবনের মধ্য দিয়ে অনুজীব বিজ্ঞান সম্পর্কে উৎসাহিত করতে বাংলাদেশ সোসাইটি অব মাইক্রোবায়োলজি (বিএসএম) এবং স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশের মাইক্রোবায়োলজি বিভাগ যৌথভাবে এই দিবসটি উদযাপন করে।

স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির অডিটোরিয়ামে অনুষ্ঠিত এই আয়োজনে প্রধান অতিথি ছিলেন স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মনিরুজ্জামান। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিএসএম’র ভাইস প্রেসিডেন্ট মনিরুল আলম, স্টামফোর্ড ইউনিভার্সিটির উপ-উপাচার্য ড. ইউনুছ মিয়া, বিজ্ঞান অনুষদের ডীন ড. আহমেদ কামরুজ্জামান মজুমদার, রেজিস্ট্রার আব্দুল মতিনসহ শিক্ষক-শিক্ষার্থীরা। দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক এবং স্নাতক পর্যায়ের শিক্ষার্থীরা এই অনুষ্ঠানে অংশ নেয়।

স্টামফোর্ড ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক ড. মৃত্যুঞ্জয় আচার্য্য এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সিনিয়র প্রভাষক আকাশ আহমেদ অণুজীব বিজ্ঞান বিষয়ে বক্তব্য দেন।

অনুষ্ঠানের এক পর্যায়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের অণুজীব বিজ্ঞান গবেষণাগার প্রদর্শন, কুইজ প্রতিযোগিতা এবং স্নাতক স্তরের শিক্ষার্থীদের ৩ মিনিট থিসিস প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আসা বিশিষ্ট অণুজীব বিজ্ঞানীরা এক প্রশ্নোত্তর পর্বে মতবিনিময় করেন। বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের পুরস্কার এবং সনদ দিয়ে উৎসাহিত করা হয়।

অনুষ্ঠানটির আহবায়ক মো. আফতাব উদ্দিন বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও এই দিবসটি নিয়মিত উদযাপনের মাধ্যমে জনসচেতনতা সৃষ্টির আশাবাদ ব্যক্ত করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App