×

শিক্ষা

জবির বুকে ১৮ নেমেছে আজ, বরণে নানা আয়োজন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ সেপ্টেম্বর ২০২৩, ০৮:২০ এএম

জবির বুকে ১৮ নেমেছে আজ, বরণে নানা আয়োজন

ফাইল ছবি

জবির বুকে ১৮ নেমেছে আজ, বরণে নানা আয়োজন

আঠারো বছর বয়স কী দুঃসহ/ র্স্পধায় নেয় মাথা তোলবার ঝুঁকি/ আঠারো বছর বয়সেই অহরহ/বিরাট দুঃসাহসেরা দেয় যে উঁকি। সুকান্ত ভট্টাচার্যের কবিতার মতো যৌবনের জয়গান নিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নামছে ১৮ ব্যাচ। ব্যাচটির ক্লাস শুরু হবে রবিবার। তাদেরকে বরণ করে নিতে বিভাগগুলোতে নেয়া হয়েছে নানা প্রস্তুতি। সেজেছে বরণ ডালা। অন্যদিকে বিশ্ববিদ্যালয় জীবনের প্রথম ক্লাস করার জন্য অধীর আগ্রহের কথা জানিয়েছেন নতুন ভর্তি হওয়া শিক্ষার্থীরাও।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের নতুন ভর্তি হওয়া (১৮ ব্যাচ) শিক্ষার্থী তাসমিম রহমান বলেন, জীবনে প্রথম বাবা-মাকে ছেড়ে দূরে এসেছি তাদের স্বপ্ন পূরণ করতে। জগন্নাথ বিশ্ববিদ্যালয় আমার সেই স্বপ্ন পূরণের নতুন অধ্যায়। এই বিশ্ববিদ্যালয় আমাকে নতুন করে জীবনকে দেখতে এবং চলতে শেখাবে। সব কিছুকে আবার নতুন করে ভাবতে শেখাবে। প্রথম ক্লাস শুরু নিয়ে আমি অধীর আগ্রহে আছি।

এদিকে মাইক্রোবায়োলজি বিভাগের নতুন ভর্তি হওয়া শিক্ষার্থী হাসান শাহরিয়ার আহমেদ বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় একটি আদর্শ পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান। আমি এই প্রতিষ্ঠানে পড়ার সুযোগ পেয়ে গর্বিত।বিশ্ববিদ্যালয়ের প্রথম দিনের ক্লাস শুরু নিয়ে অনেক উত্তেজনা কাজ করছে। আমরা বন্ধুরা কেমন হবে। বড় ভাই-আপুরা কিভাবে আমাকে গ্রহণ করবে সেটা নিয়ে ভাবছি। এটি আমার ভবিষ্যৎ গঠন ও জ্ঞানের সফরের সম্পূর্ণ নতুন এক অধ্যায়ের শুরু হবে। আমি এই অদ্বিতীয় অভিজ্ঞতা অর্জনের জন্য প্রস্তুত।

এদিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে নতুন ব্যাচকে বরণ করে নিতে ইতিমধ্যে নানা বিভাগ সাজানো হয়েছে। নতুন ভর্তি হওয়া ব্যাচের শিক্ষার্থীদের বরণ করে নিবে সিনিয়র ব্যাচ এটাই রীতি। প্রতি বছর নানা আনন্দঘন পরিবেশে বরণ ডালা সাজিয়ে নাচে গানে শিক্ষার্থীদের বরণ করে নেয়া হয়। বিশ্ববিদ্যালয়টির লোক প্রশাসন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আসমা বিনতে ইকবাল বলেন, নতুন শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের বরণ করতে আমাদের বিভাগে নানা আয়োজনের প্রস্তুতি নেয়া হয়েছে। হবে সাংস্কৃতিক অনুষ্ঠান ও চড়ুইভাতি। নতুন বাচ্চাদের জন্য আমি অধীর আগ্রহে আছি।

এদিকে বিশ্ববিদ্যালয়ে যেন কেউ কোনো র‌্যাগিংয়ের শিকার না হয় সেটার প্রতি দৃষ্টি রয়েছে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোস্তফা কামাল। তিনি এরআগে সাংবাদিকদের বলেন, বিশ্ববিদ্যালয়ের কোনো র‌্যাগিংয়ের স্থান নেই। কেউ যদি এমন ঘটনার সঙ্গে যুক্ত থাকে অভিযোগ পেলে আমরা ব্যবস্থা নেবো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App