×

শিক্ষা

ঢাবির বঙ্গবন্ধু হলে বৈধ ছাত্রকে হলছাড়া করলো ছাত্রলীগ নেতা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ আগস্ট ২০২৩, ০৯:২০ পিএম

ঢাবির বঙ্গবন্ধু হলে বৈধ ছাত্রকে হলছাড়া করলো ছাত্রলীগ নেতা

ঢাবির বঙ্গবন্ধু হলে বৈধ ছাত্রকে হলছাড়া করলো ছাত্রলীগ নেতা। ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে রাজনৈতিক কর্মকাণ্ডে নিয়মিত অংশগ্রহণ না করার অভিযোগে বৈধ এক ছাত্রকে হলছাড়া করেছে হল শাখা ছাত্রলীগ।

ভুক্তভোগী ওই শিক্ষার্থীর নাম মো. ইনামুল ইসলাম নোমান। তিনি বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। তিনি থাকতেন হলের ৫০৮ নম্বর রুমে। গত ৩০ আগস্ট তাকে হল থেকে বের করে দেয়া হয়। বর্তমানে তিনি আজিমপুরে একটি মেসে অবস্থান করছেন। হল কার্ড অনুযায়ী আগামী ডিসেম্বর পর্যন্ত হলের বৈধ শিক্ষার্থীর মেয়াদ রয়েছে তার।

অভিযুক্ত ছাত্রলীগ নেতার নাম মাইনুল ইসলাম অনিক। তিনি হল শাখা ছাত্রলীগের সহ-সভাপতি ও বর্তমান হল শাখার ক্যান্ডিডেট। অনিক ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানের অনুসারী বলে জানা যায়।

এ বিষয়ে ভুক্তভোগী ওই শিক্ষার্থী বলেন, গত ১৫ আগষ্ট রাত সাড়ে ১২টার দিকে আমার বন্ধুর মাধ্যমে জানতে পারি যে আমার সিট বাতিল করা হয়েছে। যেহেতু আমার ইমেডিয়েট সিনিয়ররা কিছু বলেনি এই ব্যাপারে তাই আমি চুপচাপ ছিলাম। ১৭ আগষ্ট রাত ৮টায় এক জুনিয়র এসে বলে যে আমার সিটে তাকে দেয়া হয়েছে আমি যেন তাকে সিটে উঠতে দেই এবং সিট সংক্রান্ত আমার কোন অভিযোগ থাকলে যেন অনিক ভাইয়ের সাথে যোগাযোগ করি। এরপর অনিক ভাইয়ের সঙ্গে যোগাযোগ করার পর উনি বলেন যে আমাকে হলে রাখা সম্ভব না এবং এই সিদ্ধান্ত গ্রুপের সবাই মিলেই নিয়েছেন। আমি তাকে অনুরোধ করি যেন মাস্টার্স শেষ হওয়া পর্যন্ত যেন উনি আমাকে সিট থেকে না সড়ান এবং সকল রাজনৈতিক প্রোগ্রামে অংশগ্রহণ করার প্রতিশ্রুতি দেই। কিন্তু তিনি তার কথায় অটল রইলেন এবং আমাকে সিট ছেড়ে ফ্লোরিং করতে বললেন। তবে কোন রুমে ফ্লোরিং করবো জানতে চাইলে বলেন আমি যেন আমার মতো ম্যানেজ করে থাকি, পরে উনি ব্যাবস্থা করবেন। তবে ফ্লোরিং করার পাশাপাশি সকল রাজনৈতিক প্রোগ্রামে আমাকে বাধ্যতামূলক থাকার নির্দেশ দেন। আমি তার রুম থেকে চলে আসি। এরপরের দিন সন্ধায় এক জুনিয়র ছাত্র তার বিছাপত্র নিয়ে এসে আমাকে বেড ছেড়ে দিতে বলেন।

অভিযুক্ত মাইনুল ইসলাম অনিক বলেন, কাওকে হল থেকে বের করে দেওয়া বা কিছু আমার এখতিয়ার না। এর সাথে আমার কোন সংশ্লিষ্টতা নেই।

এ বিষয়ে মুঠোফোনে শেখ ওয়ালী আসিফ ইনানের সঙ্গে যোগাযোগ করা হলে তাকে পাওয়া যায়নি।

এবিষয়ে হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আকরাম হোসেন বলেন, এরকম কোন কিছু ঘটে থাকলে ওই ছাত্র যদি হলের বৈধ ছাত্র হয় তাহলে সে হল প্রশাসন বরাবর অভিযোগ করলে আমি বিষয়টি নিয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণ করবো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App