×

শিক্ষা

জবি ছাত্রী হলের নামে বঙ্গমাতা সংযুক্ত করার দবি ছাত্রলীগের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ আগস্ট ২০২৩, ১২:৫৪ এএম

জবি ছাত্রী হলের নামে বঙ্গমাতা সংযুক্ত করার দবি ছাত্রলীগের

ছবি: ভোরের কাগজ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বেগম ফজিলাতুন্নেসা মুজিব ছাত্রী হলের নাম সংশোধন করে বঙ্গমাতা সংযুক্ত করার দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

মঙ্গলবার (৮ আগস্ট) শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯৩তম জন্মবার্ষিকী উপলক্ষে ছাত্রী হলে অনুষ্ঠিত আলোচনা সভায় এ দাবি জানান শাখা ছাত্রলীগের সভাপতি ইব্রাহিম ফরাজি।

তিনি বলেন, এই হলের নাম বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল। এটা হতে পারেনা। তিনি বঙ্গমাতা ছিলেন, এখানে বেগম নাম বেমানান। অতিদ্রুত আগস্টের মধ্যেই এই নাম পরিবর্তন করে সকল নথি ও প্রধান ফটকে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল করতে হবে।

শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম আকতার হোসাইন বলেন, দেশের প্রতিটি ঘরে মাতা ফজিলাতুন্নেছা মুজিবের মত নারী থাকলে সংসারে অশান্তি হতোনা। তার কোনো চাহিদা,লোভ লালসা ছিলনা। বঙ্গবন্ধুকে সকল আন্দোলন সংগ্রামে সাহস দিয়েছেন অনুপ্রেরণা দিয়েছেন। বাংলাদেশ স্বাধীন হওয়ার পিছনে বঙ্গমাতার গুরুত্ব অপরিসীম।

এসময় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ। ছাত্রলীগ সভাপতির দাবির ভিত্তিতে তিনি বলেন, হলের নাম পরিবর্তনের জন্য এখনি প্রোভোষ্টকে দায়িত্ব দিচ্ছি। যাতে সিন্ডিকেটের আগে নাম পরিবর্তন করে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব করা হয়। বঙ্গমাতার জীবনের আদর্শ, চিন্তা চেতনা থেকে শিক্ষা নিয়ে আমাদের মেয়েরা কাজে লাগাবে। সবার আগে দেশের চিন্তা করতে হবে সেই প্রত্যাশা।

অনুষ্ঠানের ছাত্রী হলের প্রভোস্ট অধ্যাপক ড দীপিকা রানী সরকার সভাপতিত্বে ও সহযোগী অধ্যাপক নিপা দেবনাথের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন সভা আয়োজনের আহ্বায়ক তাসলিমা ইসলাম, বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টক ফারুক হোসেনসহ আরো অনেকে উপস্থিত ছিলেন। এর আগে বাদ যোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দোয়া অনুষ্ঠানের আয়োজন করেন শাখা ছাত্রলীগ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App