×

শিক্ষা

৪১ মাদ্রাসা থেকে কেউ পাস করেনি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জুলাই ২০২৩, ১১:০০ এএম

৪১ মাদ্রাসা থেকে কেউ পাস করেনি

৪১ মাদ্রাসা থেকে কেউ পাস করেনি। ছবি: প্রতীকী

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় ৪৮ শিক্ষা প্রতিষ্ঠান থেকে কেউ পাস করেনি। এর মধ্যে শূন্য পাস করা ৪১টি মাদ্রাসা রয়েছে। এমনকি, এবারের দাখিল পরীক্ষার ফলাফলে গত বছরের তুলনায় পিছিয়েছে মাদ্রাসা শিক্ষা বোর্ড। এবার জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ২৪৪ জন।

অন্যদিকে, পাসের হার ৭৪ দশমিক ৭০ শতাংশ। গত বছর দাখিলে পাসের হার ছিল ৮২ দশমিক ২২ শতাংশ। সে হিসাবে এবার পাসের হার ৭ দশমিক ৫২ শতাংশ কমেছে।

রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি গতকাল শুক্রবার সারাদেশে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করেন।

এদিকে, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার জানিয়েছেন, এবারের ফলাফলে দেখা গেছে ৪৮টি প্রতিষ্ঠান থেকে কেউ পাস করেনি। শূন্য পাস করা প্রতিষ্ঠানের শুধু ৪১টি মাদ্রাসা রয়েছে, যেখান থেকে কেউ পাস করেনি।

ফলাফলের পরিসংখ্যান থেকে জানা গেছে, এ বছর এসএসসি ও সমমান পরীক্ষায় ১০টি বোর্ডে গড় পাসের হার ৮০ দশমিক ৩৯ শতাংশ। ২০২১ সালে মাদ্রাসা শিক্ষা বোর্ডে পাসের হার ছিল ৯৩ দশমিক ২২ শতাংশ, ২০২০ সালে ৮১ দশমিক ৫১ শতাংশ ও ২০১৯ সালে ছিল ৮৩ দশমিক ০৩ শতাংশ। এছাড়া এ বছর মাদ্রাসা বোর্ডে ৬ হাজার ২১৩ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেলেও গত বছর এ সংখ্যা ছিল ১৫ হাজার ৪৫৭ জন। জিপিএ-৫ পাওয়া পরীক্ষার্থীর সংখ্যা এবার প্রায় অর্ধেকের বেশি কমে গেছে। মোট পরীক্ষার্থীর মাত্র ২ দশমিক ১৮ শতাংশ জিপিএ-৫ পেয়েছে।

মাদ্রাসা বোর্ডে ২০২১ সালে ১৪ হাজার ৩১৩ জন, ২০২০ সালে ৭ হাজার ৫১৬ জন ও ২০১৯ সালে ৬ হাজার ২৮৭ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছিল। এ বছরের দাখিল পরীক্ষায় ২ লাখ ৮৫ হাজার ৮৭ জন শিক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ২ লাখ ১২ হাজার ৯৬৪ জন। মোট ৭১৬টি কেন্দ্রের মাধ্যমে ৯ হাজার ৯২টি মাদ্রাসার মাধ্যমে এ শিক্ষার্থীরা পরীক্ষা দেয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App