×

শিক্ষা

ছাত্রীদের সঙ্গে অশালীন আচরণের প্রতিবাদে সড়ক অবরোধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ জুলাই ২০২৩, ১১:৪৯ এএম

ছাত্রীদের সঙ্গে অশালীন আচরণের প্রতিবাদে সড়ক অবরোধ

ছাত্রীদের সঙ্গে অশালীন আচরণের প্রতিবাদে সড়ক অবরোধ, ইনসেটে প্রধান শিক্ষক সুশান্ত কুমার দেব। ছবি: গাইবান্ধা প্রতিনিধি

গাইবান্ধা সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুশান্ত কুমার দেবের বিরুদ্ধে ছাত্রীর সঙ্গে অশালীন আচরণ এবং তার বিভিন্ন অনিয়ম-দুর্নীতির প্রতিবাদে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে ছাত্রীরা।

রোববার দুপুরে প্রভাতি শাখার ছাত্রীরা এই কর্মসূচি পালন করে। এই ঘটনায় বিদ্যালয়ের সভাপতি জেলা প্রশাসক মো. অলিউর রহমান বলেন, ঘটনা তদন্তে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত রিপোর্ট পাওয়ার পর ব্যবস্থা নেয়া হবে।

ছাত্রীরা জানায়, রোববার সকালে সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রভাতি শাখার ৬ষ্ঠ শ্রেণির এক ছাত্রী অসুস্থতার কারণে প্রধান শিক্ষক সুশান্ত কুমার দেবের কাছে ছুটি চাইতে গেলে তিনি ছুটি না দিয়ে অকথ্য ভাষায় গালিগালাজ করেন। পরে ছুটি দেয়ার শর্তে তাকে কুরুচিপূর্ণ প্রস্তাব দেয়।

তখন সেই শিক্ষার্থী ভয়ে পেয়ে সেখান থেকে দৌড়ে এসে সহপাঠীদের জানালে তারা ক্ষোভে ফেটে পড়ে। সকল শিক্ষার্থী তাৎক্ষণিক ক্লাশ বর্জন করে রাস্তায় নেমে আসে। প্রথমে শহরে বঙ্গবন্ধু ম্যুরালের সামনে দাঁড়িয়ে এবং পরে পৌরপার্কের সামনের প্রধান সড়কে অবস্থান নিয়ে ঘন্টাব্যাপী সড়ক অবরোধ করে রাখে কোমলমতি শিক্ষার্থীরা। এ সময় তারা প্রধান শিক্ষকের অপসারণ ও তার বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম-দুর্নীতির শ্লোগান দিয়ে শাস্তি দাবি করে। অন্যথায় শিক্ষার্থীরা বিদ্যালয়ে ফিরবে না। পরে তারা জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি দেয়।

সড়ক অবরোধ চলাকালে প্রশাসনের পক্ষ থেকে প্রধান শিক্ষকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার আশ্বাস প্রদান করলে শিক্ষার্থীরা অবরোধ তুলে নেয়। পরে তারা জেলা প্রশাসক বরাবরে একটি লিখিত অভিযোগ দাখিল করে। অবরোধ চলাকালে গোটা শহরজুড়ে যানজটের সৃষ্টি হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষার্থী ও অভিভাবক অভিযোগ করে বলেন, প্রধান শিক্ষক সুশান্ত কুমার দেবের বাড়ি গাইবান্ধা শহর থেকে প্রায় ৪০ কিলোমিটার দুরে গোবিন্দগঞ্জ উপজেলায়। তিনি সেখান থেকে মাঝে মাঝে বিদ্যালয়ে সময়-অসময়ে যাতায়াত করেন। তার সুবিধার্থে যোগদানের পর ১০০ শয্যার ছাত্রী হোস্টেলটি বন্ধ করে দেন। কারণ ছাত্রী হোস্টেল চালু থাকলে প্রধান শিক্ষককে স্কুল ক্যাম্পাস কিংবা আশপাশে বাসা নিয়ে অবস্থান করতে হবে। যেহেতেু তিনি গোবিন্দগঞ্জ থেকে যাতাযাত করেন সেই কারণে তিনি তার সুবিধার্থে হোস্টেলটি বন্ধ করে দেন। হোস্টেল বন্ধ করার পর দূর-দুরান্ত ও বাইরের জেলার শিক্ষার্থীরা বিপাকে পড়েন। তারা আশপাশে বাসাভাড়া নিয়ে বিদ্যালয়ে ক্লাস করছে। হোস্টেলটি খুলে দেয়ার জন্য বিদ্যালয়ে সভাপতি জেলা প্রশাসককে অভিভাবকসহ বিভিন্ন মহল থেকে একাধিকবার দাবি জানালেও কোন প্রতিকার মেলেনি। এছাড়া প্রধান শিক্ষক সুশান্ত কুমার দেব বিদ্যালয়ের শিক্ষক, কর্মচারি থেকে শুরু করে শিক্ষার্থী এবং অভিভাবকের সাথে সব সময় খারাপ আচরণ করে থাকেন বলে অভিযোগ রয়েছে। তার বিরুদ্ধে ছাত্রীদের টিফিনের টাকাসহ বিদ্যালয়ের আর্থিক আয় ব্যয়ের ক্ষেত্রে দুর্নীতির অভিযোগ রয়েছে বলে জানা গেছে।

গাইবান্ধা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুশান্ত কুমার দেব বিকেলে মুঠোফোনে বলেন, তার বিরুদ্ধে যে সব অভিযোগ করা হয়েছে তা সঠিক নয়। একটি স্বার্থান্বেষী মহল তাদের স্বার্থ হাসিল করতে না পারায় তারা শিক্ষার্থীদের উসকে দিয়েছে বলে তিনি দাবি করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App