×

শিক্ষা

ঢাবির ফজলুল হক হলে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা সৃষ্টি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ জুলাই ২০২৩, ০৮:৩৯ পিএম

ঢাবির ফজলুল হক হলে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা সৃষ্টি

ছবি: ভোরের কাগজ

ডেঙ্গু প্রাদুর্ভাব মোকাবেলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফজলুল হক মুসলিম হলে মশা নিধক ছিটানো, হল আঙ্গিনা পরিষ্কার ও ডেঙ্গু প্রতিরোধে করণীয় সম্পর্কে শিক্ষার্থীদের সচেতন করা হয়েছে।

মঙ্গলবার (১৮ জুলাই) দুপুরে ফজলুল হক হল পরিবেশ সংসদের উদ্যোগে এ কার্যক্রম পরিচালিত হয়।

হল প্রশাসনের সার্বিক সহযোগিতায় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন কর্মীরা এসময় হলের রুমে রুমে ডেঙ্গু মশা প্রতিরোধে ঔষধ ছিটানোর পাশাপাশি, হল এলাকার ভিতর ও আশেপাশের সকল ময়লা আবর্জনার ভাগাড় ও জঙ্গল ধ্বংস, ছাত্রদের ডেঙ্গু প্রতিরোধে করণীয় সম্পর্কে সচেতন করেন।

এ সময় ফজলুল হক মুসলিম হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ডক্টর শাহ্ মুহাম্মদ মাসুম, ফজলুল হক মুসলিম হল পরিবেশ সংসদের নেতৃবৃন্দ, হল ছাত্রলীগের নেতা-কর্মী, সাধারণ শিক্ষার্থী ও হলের কর্মকর্তা কর্মচারীরা উপস্থিত ছিলেন। শিক্ষার্থীদের সচেতন করে হল প্রাধ্যক্ষ ডক্টর শাহ মুহাম্মদ মাসুম বলেন, ফজলুল মুসলিম হক হল ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্যতম পরিষ্কার পরিচ্ছন্ন একটি হল। ডেঙ্গু প্রাদুর্ভাব মোকাবিলার জন্য সকল প্রয়োজনীয় ব্যবস্থা হল কর্তৃপক্ষ গ্রহণ করেছে। হলের কোনো ছাত্র যেনো ডেঙ্গুতে আক্রান্ত না হয় সেদিকে বিশেষ খেয়াল রাখা হচ্ছে, আমরা সবাই সচেতন থাকবো যাতে কোনোভাবে রোগে আক্রান্ত না হই।

ফজলুল হক মুসলিম হল পরিবেশ সংঘের সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা পানি ও পরিবেশ বিভাগের শিক্ষার্থী রাশেদ কামাল অনিক বলেন, প্রতিষ্ঠার পর থেকেই পরিবেশ সংঘ হল এলাকার পরিবেশ সম্পর্কিত বিভিন্ন ইস্যু নিয়ে আমরা হল প্রশাসনের সহযোগীতায় অনেক কর্মসূচি গ্রহন করেছি এবং চলমান রয়েছে, আজকের ডেঙ্গু মশা প্রতিরোধ কার্যক্রম তারই অংশ। ভবিষ্যতে ব্যাপক আকারে বিভিন্ন কার্যক্রম হাতে নেওয়ার দৃঢ় সংকল্প করছি।

সচেতনতামূলক এ কার্যক্রম নিয়ে হল পরিবেশ সংঘের সাধারণ সম্পাদক মোঃ আশরাফুল ইসলাম বলেন, আমরা ডেঙ্গু প্রতিরোধে সকলকে সচেতন করা, মশক নিধন, মশার বাসস্থান ধ্বংস করেছি। আমার আর একজন সহপাঠী বন্ধু, ভাই ও যেন ভয়াবহ এই ডেঙ্গুতে আক্রান্ত হবে না ,সেই আশা রাখছি এবং সেজন্যে সবাইকেই সচেতন থাকার আহবান জানাচ্ছি।

উল্লেখ্য, দেশে গত ২৪ ঘণ্টায় সারাদেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছেন ৮ জন। শুধু ঢাকাতেই গত ১৬ দিনে ডেঙ্গুতে মারা গেছেন ৪২ জন। একই সময়ে আক্রান্ত হয়েছেন প্রায় ১৩ হাজার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App