×

শিক্ষা

সাত দফা দাবিতে জবি শিক্ষার্থীদের মানববন্ধন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ জুন ২০২৩, ০৩:০১ পিএম

সাত দফা দাবিতে জবি শিক্ষার্থীদের মানববন্ধন

ছবি: ভোরের কাগজ

ঢাকার কেরানীগঞ্জের তেঘরিয়ায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাসের সীমান প্রাচীর ভাঙ্গনকারী নূর আলম বাবুলের গ্রেপ্তারের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২২ জুন) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এ সময় শিক্ষার্থীরা ভূমিদস্যু নুর আলম বাবুলসহ ক্যাম্পাসের নির্মাণ কাজে বাঁধা সৃষ্টিকারী সকলকে আইনের আওতায় আনার দাবি জানান।

মানববন্ধন থেকে শিক্ষার্থীরা সাত দফা দাবি জানান। দাবিগুলো হলো-বিশ্ববিদ্যালয়ের দেয়াল ভাঙ্গার অপরাধে বাবুল সহ তার গুন্ডা বাহিনীকে অনতিবিলম্বে আইনের আওতায় আনতে হবে; ক্যাম্পাসের সমতল ভূমি থেকে যারা মাটি চুরি করে ১৫০ টি কুপ করেছে তাদের কে তদন্তের মাধ্যমে বিচার করতে হবে; নতুন ক্যাম্পাসের কাজ দ্রুত সম্পন্ন করে আমাদের শিক্ষার্থীদের কষ্ট লাগব করার জন্য সচেষ্ট হতে হবে; নতুন ক্যাম্পাসে স্বরাষ্ট্রমন্ত্রী ঘোষিত পুলিশ ফাঁড়ির দ্রুত বাস্তবায়ন করতে হবে; নতুন ক্যাম্পাসে নিরাপত্তা জোরদার করার জন্য নিজস্ব নিরাপত্তা প্রহরীর ব্যবস্থা করতে হবে; চলমান সীমানা প্রাচীরের কাজ দ্রুত সম্পন্ন করতে হবে; কোন অদৃশ্য শক্তি যাতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কাজের ব্যাঘাত না করতে পারে সেই নিশ্চয়তা করতে হবে।

মানববন্ধনে লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থী রাকিবুল হাফিজ অন্তর বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বারবার রাজপথে নামতে হয়েছে। যদি দরকার হয় আবারও রাজপথে নামবে শিক্ষার্থীরা। আমরা সুকান্তের ঝলসানো রুটির মতো থাকতে চাই না। নির্দিষ্ট সময়ে আমাদের দাবি না মানা হলে কঠোর আন্দোলন হবে।

সমাজকর্ম বিভাগের শিক্ষার্থী সাইফুল ইসলাম বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অসংখ্য শিক্ষার্থী পুরান ঢাকায় মানবেতর জীবন যাপন করছে। অধীর আগ্রহে নিয়ে শিক্ষার্থীরা নতুন ক্যাম্পাসের জন্য অপেক্ষা করছে। আমরা ৪৮ ঘণ্টা সময় দিচ্ছি। এরইমধ্যে আমাদের ৭ দফা মেনে নিতে হবে। যদি এরই মধ্যে কোনো কার্যকর পদক্ষেপ না নেওয়া হয়, তাহলে আমরা পুরান ঢাকা অচল করে দিব।

মানববন্ধন শেষে নূর আলম বাবুলের কুশপুত্তলিকা পোড়ানো হয়। পরে উপাচার্য বরাবর স্মারক লিপি প্রদান করেন আন্দোলনকারী শিক্ষার্থীরা

উল্লেখ্য, গত সোমবার জগন্নাথ বিশ্ববিদ্যালয় দ্বিতীয় ক্যাম্পাসের পূর্বপাশে মুজাহিদনগর মাদরাসার পাশে সীমানা প্রাচীর ভাঙার ঘটনা ঘটে। এসময় বিশ্ববিদ্যালয় প্রতিনিধি ও ইঞ্জিনিয়ারদের সঙ্গে বাকবিতন্ডা শুরু হয়। পরে পুলিশ আসলে ভাংচুর চালানো স্থানীয়রা সবাই পালিয়ে যান। এসময় তাদের ব্যবহৃত প্রাডো জিপ গাড়ী রেখে চলে যায়। পরে কেরানীগঞ্জ থানায় গাড়িটি জব্দ করে নিয়ে যাওয়া হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App